• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুদের মধ্যে ডেল্টার প্রকোপের মাঝে হু হু করে বাড়ছে রেসপিরেটারি ভাইরাসের আনাগোনা, ত্রস্ত মার্কিন মুলুক

Google Oneindia Bengali News

ডেল্টার ত্রাসে ত্রস্ত গোটা দেশ। ডেল্টা ভ্যারিয়েন্টের রমরমা গোটা বিশ্বেই ছড়িয়ে পড়ছে। এদিকে, কোভিডের জেরে কার্যত বিশ্বের বিভিন্ন দেশে তৃতীয় স্রোতের দাপট পরিলক্ষিত হচ্ছে। ইউরোপ জুড়ে একটা বড় অংশ কার্যত ত্রস্ত। সেই পরিস্থিতিতে ভারতে কোভিডের দ্বিতীয় স্রোত কেটে যেতেই এবার তৃতীয় স্রোতের হাতছানি শুরু হয়েছে বলে গবেষকদের দাবি। বহু গবেষণা থেকে দেখা যাচ্ছে যে অগাস্টেই শুরু হতে চলেছে কোভিডের তৃতীয় স্রোত। এই পরিস্থিতিতে করোনার জেরে শিশুদের মধ্যে আমেরিকায় সংক্রমণ ছড়িয়ে পড়ছে বলে দেখা গিয়েছে। এই সংক্রান্ত একটি নয়া রিপোর্ট প্রকাশ্যে এসেছে।

ফের দৈনিক সংক্রমণ ছাড়াল ৪০ হাজারের গণ্ডি!

অগাস্টেই হানা দিচ্ছে করোনার থার্ড ওয়েভ, অক্টোবরে চরমে উঠবে সংক্রমণ, সতর্ক করলেন গবেষকরাঅগাস্টেই হানা দিচ্ছে করোনার থার্ড ওয়েভ, অক্টোবরে চরমে উঠবে সংক্রমণ, সতর্ক করলেন গবেষকরা

ডেল্টার রমরমা মার্কিন মুলুকে

ডেল্টার রমরমা মার্কিন মুলুকে

ডেল্টা ভাইরাসের রমরমা দেখা যেতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এরই মঝে রেসপিরেটারি ভাইরাসের আনাগোনা শুরু হয়েছে সেদেশের বিভিন্ন অংশে। এই ভাইরাসগুলি রেসপিরেটারি সিনট্যাক্টিক্যাল ভাইরাস হিসাবে পরিচিত। আরএসভি নামক এই ভাইরাসের আনাগোনা রীতিমতো বাড়তে শুরু করেছে। এই ভাইরাস প্রবলভাবে সংক্রমিত হতে শুরু করেছে শিশুদরে মধ্যে। ফলে কার্যত ত্রস্ত গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে ভারতে করোানার তৃতীয় স্রোত বাড়বাড়ন্ত হতে পারে শিশুদের মধ্যে বলে দাবি করা হচ্ছে, সেখানে মার্কিন মুলুকের এই পরিস্থিতি আতঙ্কে রাখছে।

আতঙ্ক স্পাইক ঘিরে

আতঙ্ক স্পাইক ঘিরে

এদিকে, বলা হচ্ছে, মার্কিন সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, জুন মাস থেকে হু হু করে মার্কিন মুলুকে বেড়েছে এই রেসপিরেটারি ভাইরাসের প্রকোপ। গত এক মাসে এই ভাইরাসের স্পাইক মার্কিন যুক্তরাষ্ট্রকে আলাদা করে ভাবাচ্ছে। নিউইয়র্ক টাইমসের একটি রিপোর্ট জানিয়েছে, আরএসভি বা রেসপিরেটারি ভাইরাসের গতিবিধি নাকে সর্দিভাব ও কাশি, হাঁচি দিয়ে শুরু হয়। সাধারণ সর্দি , কাশির মতো করেই এই প্রবল প্রকোপ শুরু হয়ে যায়। তারপর থেকে তা ছড়িয়ে যেতে শুরু করছে।

শিশুদের মধ্যে বাড়বাড়ন্ত এই রোগ!

শিশুদের মধ্যে বাড়বাড়ন্ত এই রোগ!

মার্কিন মুলুকে শিশুদের মধ্যে প্রবলভাবে রেসপিরেটারি ভাইরাসের প্রকোপ সাম্প্রতিক সময়ে বাড়ছে বলে বহু শিশুরোগ বিশেষজ্ঞ জানিয়েছেন। শুধু শিশুরাই নয়, এই মারম ভাইরাসের প্রকোপ বাড়ছে বালক বালিকাদের মধ্যেও। এক শিশুরোগ বিশেষজ্ঞের মতে, আগে যেখানে করোনার প্রকোপ শিশুদের মধ্যে কম দেখা যাচ্ছিল, এখন সেখানে এই প্রকোপ রীতিমতো ভয়াবহ পরিস্থিতিতে রয়েছে। ফলে উদ্বেগের রেশ ছড়িয়ে পড়ছে অভিভাবকদের মধ্যে।

দু মাসের সন্তান থেকে ১৭ বছর বয়সীরাও আক্রান্ত

দু মাসের সন্তান থেকে ১৭ বছর বয়সীরাও আক্রান্ত

নয়া ভাইরাস আরএসভির প্রকো প থেকে মার্কিন মুলুকে ছাড় পাচ্ছে না দু মাসের কোলের শিশুও। এমনকি ১৭ বছর বয়সী বালক বালিকারাও আক্রান্ত হতে শুরু করেছেন এই রোগে। অনেকের মধ্যেই কোভিড নিউমোনিয়া দেখা দিচ্ছে। বহু বিশেষজ্ঞের মতে আপাতত কোভিডের ফন্ট এন্ডে রয়েছেন বহু করোনা রোগী। ধীরে ধীরে মার্কিন মুলুকে কোভিডের বাড়বাড়ন্ত এমন একটা পর্যায়ে চলে যাচ্ছে যে সেখানে হাসপাতালে বেডের অভাব পড়তে দেখা যাচ্ছে। দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের এক চিকিৎসেকর। চিকিৎসক হিদার হক এই নিয়ে একের পর অক টুইট করে যাচ্ছেন।

 এদিকে ভারতে থার্ড ওয়েভ ঘিরে শঙ্কা

এদিকে ভারতে থার্ড ওয়েভ ঘিরে শঙ্কা

এদিকে, অগাস্ট মাসেই ভারতে করোনার থার্ড ওয়েভ আসতে পারে বলে দাবি এইমসের প্রধান রণদীপ গুলেরিয়ার। অক্টোবর মাসে করোনার থার্ড ওয়েভের থেকে ভারতে সংক্রমণ মারাত্মক আকার নিতে পারে বলেও তিনি সচেতন করেছেন মানুষকে। এদিকে, অক্টোবর মাসে ভারতে উৎসবের মাস। সেই সময় করোনার থার্ড ওয়েভ মারাত্ম আকার নেবে এমন আশঙ্কার জেরে ত্রস্ত অনেকেই। তারই মাঝে মার্কিন মুলুকে ক্রমেই রেসপিরেটারি ভাইরাসের রমরমা বাড়তে শুরু করায় মার্কিন যুক্তরাষ্ট্র নিয়ে অনেকেই ত্রস্ত।

শিশুদের মধ্য়ে ভাইরাসের সংক্রমণ নিয়ে কোন আশঙ্কা?

শিশুদের মধ্য়ে ভাইরাসের সংক্রমণ নিয়ে কোন আশঙ্কা?

আমেরিকায় দীর্ঘ সময় ধরে করোনার প্রবল দানবীয় আক্রমণের জেরে বন্ধ রয়েছে স্কুল। এবার সেই স্কুল খুলতে শুরু করবে বলে খবর। এদিকে, আমেরিকা জুড়ে শিশুদের মধ্যে ভাইরাসের প্রবল হানা বাড়তে থাকায় , তা রীতিমতো ভয়াবহ আকার নিতে শুরু করায় এবার স্কুল খোলা নিয়ে রয়েছে জল্পনা। এদিকে, এই আতঙ্কের মাঝে লুসিয়ানায় করোনার রমরমা বিশাল। সেখানে ২৪৪ জন এক সপ্তাহের মধ্যে করোনা আক্রান্ত হয়েছেন। ফলে এবার ফের একবার করোনা ঘিরে নয়া আতঙ্ক শুরু হয়েছে।

English summary
Delta Variant of covid 19 infection rises among children in USA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X