• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৪৮৫০০ বছর বরফে সমাহিত ছিল জম্বি ভাইরাস! হঠাৎ পুনরুজ্জীবনে আতঙ্ক বিশ্বে

৪৮৫০০ বছর বরফের নীচে সমাহিত ছিল জম্বি ভাইরাস! সেই মারণ ভাইরাস হঠাৎ জেগে উঠেছে। তার পুনরুজ্জীবনে আতঙ্ক ছড়িয়েছে বিশ্বে।
  • |
Google Oneindia Bengali News

৪৮৫০০ বছর বরফের নীচে সমাহিত ছিল জম্বি ভাইরাস! সেই মারণ ভাইরাস হঠাৎ জেগে উঠেছে। তার পুনরুজ্জীবনে আতঙ্ক ছড়িয়েছে বিশ্বে। বিশ্বত্রাস করোনা ভাইরাস যেতে না যেতেই সুপ্রাচীনকাল সমাহিত থাকা ভাইরাসের পুনরুজ্জীবনে আবার বিশ্ব মহামারীর আতঙ্ক জাগিয়ে তুলছে। ইউরোপীয় গবেষকরা রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পারমাফ্রস্ট থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

৪৮৫০০ বছর বরফে সমাহিত ছিল জম্বি ভাইরাস! হঠাৎ পুনরুজ্জীবন

বিজ্ঞানীরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের কারণে প্রাচীন পারমাফ্রস্ট গলানো মানুষের জন্য একটি নতুন হুমকি হতে পারে। গবেষকদের মতে যারা প্রায় দুই ডজন ভাইরাসকে পুনরুজ্জীবিত করেছিল। যার মধ্যে এটি হ্রদের নীচে ৪৮৫০০ বছরেরও বেশি আগে হিমায়িত ছিল।

ইউরোপীয় গবেষকরা রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পারমাফ্রস্ট থেকে সংগৃহীত প্রাচীন নমুনা পরীক্ষা করে ১৩টি নতুন প্যাথোজেন পুনরুজ্জীবিত হয়েছে বলে জানতে পেরেছে। এই ভাইরাসকে এখন তারা জম্বি ভাইরাস বলে অভিহিত করেছে। বিজ্ঞানীরা তাঁদের গবেষণায় সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, হিমায়িত মাটিতে হাজার বছর আটকে থাকা সত্ত্বেও তারা সংক্রামক রয়ে গেছে।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করেছেন, বায়ুমণ্ডলীয় উষ্ণায়নের কারণে পারমাফ্রস্টের গলিত মিথেনের মতো পূর্বে আটকে থাকা গ্রিনহাউস গ্যাসগুলিকে মুক্ত করে জলবায়ু পরিবর্তনকে আরও খারাপ পর্যায়ে নিয়ে যাবে। কিন্তু সুপ্ত প্যাথোজেনের উপর এর প্রভাব কম বোঝা যায়।

রাশিয়া, জার্মানি এবং ফ্রান্সের গবেষকদের দলটি বলেছে যে তারা ভাইরাসগুলিকে নিয়ে গবেষণা করেছে। এবং তারা জানতে পেরেছে ভাইরাসগুলি পুনরুজ্জীবিত হয়ে উঠছে। এই ভাইরাসের স্ট্রেনগুলি অ্যামিবা জীবাণুগুলিকে সংক্রামিত করতে পারে, তা অনেক বেশি সমস্যা ঘটাতে পারে প্রাণীকুলে। এই ভাইরাসের পুনরুজ্জীবনে প্রাণী বা মানুষ সংক্রামিত হতে পারে।

গবেষকরা একটি নিবন্ধে লিখেছেন, "এটি সম্ভবত প্রাচীন পারমাফ্রস্টগুলি গলানোর পরে অজানা ভাইরাসগুলিকে বায়ুমণ্ডলে ছেড়ে দেবে।" এই ভাইরাসগুলি একবার বাইরের অবস্থার সংস্পর্শে আসার পরে কতক্ষণ সংক্রামক থাকতে পারে এবং কতটা সংক্রামিত হওয়ার সম্ভাবনা থাকবে, তা অনুমান করা এখনও সম্ভব হয়নি। কিন্তু এই ভাইরাস য়ে বিশ্ব উষ্ণায়নের প্রেক্ষাপটে ঝুঁকি বাড়াবে, তা বলাই যায়।

করোনা ভাইরাসের বিশ্ব মহামারী সবে শেষ হয়েছে। এখন বিশ্বের অনেক দেশ থেকে সম্পূর্ণরূপে চলে যায়নি ভাইরাসের প্রকোপ। যে চিন থেকে করোনার উৎপত্তি বলে ধরা হ, সেখানে এখন শূন্য-কোভিড নীতি নিয়ে উত্তাল অবস্থা। এই পরিস্থিতি জলবায়ু পরিবর্তনের জেরে ৪৮ হাজার ৫০০ বছর পরে জেগে উঠছে ভাইরাস, তা বিশ্বের পক্ষে ভয়াবহ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

English summary
Researchers revive Zombi virus which had been buried in ice during 48500 year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X