• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইরানি প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজনাথ, সামরিক ক্ষেত্র সহ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে জোর

  • |

ইরানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে মাঠে নামলেন প্রতিরক্ষা মন্ত্রী। ইরানের প্রতিরক্ষা মন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির সঙ্গে টানা এক ঘণ্টা কুড়ি মিনিট বৈঠক করলেন রাজনাথ সিং। প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যেই দু-পক্ষের মধ্যে দীর্ঘক্ষণ এই গঠনমূলক আলোচনা হয় বলে খবর।

টুইটবার্তায় কি বললেন প্রতিরক্ষা মন্ত্রী ?

টুইটবার্তায় কি বললেন প্রতিরক্ষা মন্ত্রী ?

মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠক থেকে ফেরার পথে তেহরানে ইরানের সঙ্গে এই মন্ত্রী পর্যায়ের বৈঠক সারেন রাজনাথ। বৈঠক করতে পারেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এদিকে হাতামির সঙ্গে বৈঠকের পরে টুইটবার্তায় রাজনাথ বলেন, ‘বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। আফগানিস্তানের পরিস্থিতি সহ দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।'

 কি বলছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল ?

কি বলছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল ?

এদিকে ওয়াকিবহাল মহলের ধারণা, আফগানিস্তানে মার্কিন ও তালিবানের সঙ্গে তথাকথিত শান্তি চুক্তি পরে গোটা পরিস্থিতির অনেকটাই পরিবর্তন সম্ভব। এমতাবস্থায় ভারত-ইরান দুদেশেরই প্রতিরক্ষামন্ত্রীদের এই বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ। এর ফলে একাধিক আঞ্চলিক ও আন্তর্জাতিক সমস্যার জটও কাটতে পারে বলে বিশেষজ্ঞ মহলের।

দ্বিপাক্ষিক সংম্পর্কের মজবুতিতেই জোর রাজনাথের

দ্বিপাক্ষিক সংম্পর্কের মজবুতিতেই জোর রাজনাথের

এদিকে ভারতের সাহায্যেই ইরানে তৈরি হয়েছে চারবাহার বন্দর। আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ায় বাণিজ্যের ক্ষেত্রে বড় ভূমিকা নিতে সক্ষম এই বন্দর। ফলে বহু দিন থেকেই এই বন্দরটির ওপরে জোর দিচ্ছে ভারত। করোনা সঙ্কটের আবহেই দক্ষিণ এশিয়ার একাধিক অঞ্চলে এই বন্দরের মাধ্যমে পণ্য পরিবহন শুরু হয়েছে। রাজনাথ- হাতামির বৈঠকে এই প্রসঙ্গে দ্বিপাক্ষিক সংম্পর্ক কি ভাবে জোরদার করা যায় সেই বিষয়েও অল্পক্ষণ আলোচনা হয়েছে বলে খবর।

 নতুন কি প্রস্তাব দিল ইরান ?

নতুন কি প্রস্তাব দিল ইরান ?

এই বৈঠক সম্পর্কে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুযায়ী ইরানের সঙ্গে সম্পর্কের উন্নতির ওপরেই শুরু থেকে জোর দিয়েছেন রাজনাথ। এছাড়া বিজ্ঞান ও গবেষণা ক্ষেত্রে দু'দেশের সামরিক সহযোগিতা জোরদার, অভিজ্ঞতা বিনিময়, জলদস্যু ও সন্ত্রাসবাদ মোকাবিলায় তথ্য আদান-প্রদানের বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব তুলে ধরেছেন ইরানের কর্মকর্তারা।

সেকেন্ড ওয়েভের শুরুতেই ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে ভারত! করোনা সংক্রমণে আরও জর্জরিত দেশ

English summary
rajnath singh held a meeting with the iranian defense minister to improve bilateral relations
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X