• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মনুষ্যসৃষ্ট নয়, প্রাকৃতিকভাবে উৎপন্ন হয়েছে করোনা ভাইরাসের, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুদিন আগে থেকেই দাবি জানিয়ে এসেছিলেন যে চিন উহানের ল্যাবেই এই করোনা ভাইরাস তৈরি হয়েছে। এই নিয়েই বিতর্ক চলছে। তবে এই বিতর্কের মাঝেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‌হু)‌ স্পষ্টকরে জানিয়ে দিল যে এই করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে প্রাকৃতিক ভাবে। যদিও মার্কিন গোয়েন্দারাও বৃহস্পতিবার এই বিষয়টি স্পষ্ট করে জানিয়েছেন যে করোনা ভাইরাস মনুষ্য সৃষ্ট ভাইরাস নয় বা জিনগত ভাবেও এর কোনও পরিবর্তন হয়নি।

প্রাকৃতিকভাবে উৎপন্ন হয়েছে করোনা ভাইরাসের

মার্কিন প্রেসিডেন্ট এর আগে জানিয়ে ছিলেন যে চিনের ভায়লজি ইনস্টিটিউট থেকে এই ভাইরাসটি উদ্ভুত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই মন্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে হু–এর স্বাস্থ্য সংক্রান্ত আপৎকালীন কর্মসূচির এগজিকিউটিভ ডিরেক্টর ডঃ মাইকেল রায়ন শুক্রবার জানিয়েছেন যে হু–এর কাছে তথ্য রয়েছে যে এই তথ্য ভুল। হু–এর টিম বারংবার বিষয়টি নিয়ে আলোকপাত করেছে, বহু বিজ্ঞানী এই ভাইরাসের জিনের গঠন খুঁটিয়ে দেখেছে। রায়ান বলেন, '‌বিজ্ঞানীরা আমাদের আশ্বস্ত করেছেন যে এই ভাইরাসটি প্রাকৃতিকভাবে উৎপত্তি হয়েছে।’‌

রায়ান জানিয়েছেন যে ভাইরাসের প্রাকৃতিক উৎস কি তা প্রতিস্থাপন করা খুবই গুরুত্বপূর্ণ, সেটা বুঝতে পারলে তবেই ভবিষ্যতে ভাইরাসের সংক্রমণ রোধ করা সম্ভব হবে। বৃহস্পতিবার ট্রাম্প জানিয়েছিলেন যে তিনি এ বিষয়ে আত্মবিশ্বাসী যে চিনের উহান ইনস্টিটিউট অফ ভায়রোলজি করোনার উৎসস্থল। যদিও বেশিরভাগ বিজ্ঞানীরাই মনে করেন যে চিনের বাজার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে এবং তা কোনও প্রাণীর মাধ্যমেই হবে। যদিও তা এখনও প্রমাণিত হয়নি।

English summary
covid-19 not manmade its a natural in origin, trump said virus may have emerged from wuhan lab
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X