• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মানচিত্র ইস্যুতে পিছু হটে এবার নেপালের নয়া টার্গেটে ভারত! কী জানালেন প্রধানমন্ত্রী

ভারতের অংশকে নিজের বলে মানচিত্রে ঢুকিয়ে নিয়ে নেপাল বড়সড় কূটনৈতিক খেলা খেলতে চেয়েছিল। যদিও চিনের আকস্মাৎ কিছু পদক্ষেপে নেপাল ব্যাকফুটে পড়ে যায়। এবার সেই মানচিত্র ইস্যু থেকে সরে গিয়ে নেপাল অন্যদিক দিয়ে ভারতকে আক্রমণের নিশানায় রেখেছে।

নেপালের দাবি

নেপালের দাবি

নেপালের তরফে সেদেশের প্রধানমন্ত্রী ওলি জানিয়েছেন, নেপালের ৮৫ শতাংশ করোনা ভাইরাসের ঘটনা ঘটেছে ভারতের জন্য়। ভারতের থেকে যাঁরা নেপালে ফিরছেন তাঁদের সূত্রেই নেপালে করোনার সংক্রমণ বাড়ছে।

 বাড়ছে করোনা

বাড়ছে করোনা

নেপালের তরফে জানানো হয়েছে ভারতের জন্যই করোনা পরিস্থিতি কৃত্রিমভাবে বেড়ে গিয়েছে। যা স্বাভাবিকভাবে বাড়তে পারে না। উল্লেখ্য , নেপাল ভারত সংঘাত কয়েক সপ্তাহ ধরে উঠে আসছে।

 এর আগে কী ঘটেছে?

এর আগে কী ঘটেছে?

এর আগে ৩০ মে নেপালের সংসদীয় বিষয়ক মন্ত্রী শিবামায়া টুম্বাহাংহে দেশের মানচিত্র আপডেট করার জন্য সংবিধান সংশোধন নিয়ে সংসদে আলোচনার জন্য বিলটি উত্থাপন করেছিলেন। এই বিলটি ৩১ মে জাতীয় সংসদে নেপালের আইনমন্ত্রী শিবামায়া তুম্বাহাংফেকের দ্বারা উপস্থাপন করা হয়েছিল। সংশোধনী প্রস্তাবে নেপালের নিজস্ব সীমান্তের মধ্যে কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধুরার অঞ্চলকে চিত্রিত করা হয়েছে নয়া রাজনৈতিক মানচিত্রে। সরকার জাতীয় সংসদে নেপালের রাজনৈতিক মানচিত্রটি আপডেটের জন্য সংবিধানের তৃতীয় তফসিল সংশোধন করার জন্য বিলটি নথিভুক্ত করেছিল।

পরবর্তীকালে যা হয়

পরবর্তীকালে যা হয়

এরপর নেপালের প্রতিনিধি সভায় সর্বসম্মতিক্রমে দেশের নতুন রাজনৈতিক ও প্রশাসনিক মানচিত্র গৃহীত হল। নতুন মানচিত্র প্রতিস্থাপনের জন্য সংবিধান সংশোধনী বিল প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়েছে নেপালে। নতুন এই মানচিতে ভারতের কালাপানি, লিপু লেখ এবং লিম্পিয়াধুরা রয়েছে। শাসক ও বিরোধী উভয়েই সমর্থন জানিয়েছে বিলকে।

নয়া নিয়ম, সরকারি অফিসে কাজ হবে দুই শিফটে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

চিনের সঙ্গে এখনই সংঘাতের রাস্তায় যেতে রাজি নয় ইইউ! 'ঠান্ডা লড়াই' নিয়ে বড় বার্তা

English summary
Nepal says 85 percent of their country's cases are because of india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X