রোহিঙ্গা ইস্যুতে আলোচনা দুই প্রতিবেশীর! ভারতের পদক্ষেপে যা বলল বাংলাদেশ

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তন এবং সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করবে ভারত। এমনটাই বলেছেন ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে। তিনি সোমবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্নায় বাংলাদেশের বিদেশ সচিব শহিদুল হকের সঙ্গে বৈঠকের পর এই মন্তব্য করেছেন।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা দুই প্রতিবেশীর! ভারতের পদক্ষেপে যা বলল বাংলাদেশ

বিজয় গোখলে জানিয়েছেন, বর্ষা মরশুমে রোহিঙ্গাদের চাহিদার কথা বিবেচনায় নিয়ে মায়ানমারের বাস্তুচ্যুত এই জনগণের সহায়তায় দ্বিতীয় দফায় ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে ভারত। এ ছাড়া রোহিঙ্গা নারী ও শিশুদের জন্য ফিল্ড হাসপাতাল তৈরিতে গুরুত্ব দিয়েছেন।

বাংলাদেশের বিদেশ সচিব শহিদুল হক বলেছেন, দ্বিপক্ষীয় সহযোগিতাপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে তাদের কথা হয়েছে। রোহিঙ্গা সমস্যা নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। ভারত যেভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছে তাতে বাংলাদেশ খুশি।

তিস্তা চুক্তির প্রতি ইঙ্গিত করে ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে বলেছেন, তাদের সম্পর্কের বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি হলেও বেশ কিছু বিষয় অমীমাংসিত রয়ে গিয়েছে। এগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা দুই প্রতিবেশীর! ভারতের পদক্ষেপে যা বলল বাংলাদেশ

বৈঠক শেষে দুই দেশের মধ্যে ছয়টি সমঝোতা চুক্তি হয়েছে। এর মধ্যে রয়েছে ভারত থেকে জ্বালানি তেল আমদানির জন্য পাইপলাইন স্থাপন, বাংলাদেশ বেতার ও প্রসার ভারতীর মধ্য সহযোগিতা, রংপুর সিটি কর্পোরেশনের রাস্তা তৈরি, বাংলাদেশে ৫০৯টি স্কুলে ল্যাংগুয়েজ ল্যাব স্থাপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে উর্দু চেয়ার স্থাপন। একইসঙ্গে দু-দেশের পারমাণবিক সহযোগিতা প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার বিষয়েও চুক্তি হয়েছে ।

English summary
India assures Bangladesh to help over Rohingya Issue

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.