• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হারিকেন ‘মাইকেলে’-র দানবীয় তাণ্ডবে মানচিত্র থেকে ‘উধাও’ আস্ত ভূখণ্ড! উড়ল বাড়ি-ঘর

ভারতের উপকূলে যখন সাইক্লোন ‘তিতলি’ আছড়ে পড়েছিল, তখন আমেরিকার বুকে দানবীয় তাণ্ডব চালিয়েছে হ্যারিকেন ‘মাইকেল’। আমেরিকায় সমুদ্র তীরবর্তী এলাকায় ধ্বংসযজ্ঞ চালিয়ে নিশ্চিহ্ন করে দিয়েছে বিস্তীর্ণ এলাকাকে।
  • |
Google Oneindia Bengali News

ভারতের উপকূলে যখন সাইক্লোন 'তিতলি' আছড়ে পড়েছিল, তখন আমেরিকার বুকে দানবীয় তাণ্ডব চালিয়েছে হ্যারিকেন 'মাইকেল'। আমেরিকায় সমুদ্র তীরবর্তী এলাকায় ধ্বংসযজ্ঞ চালিয়ে নিশ্চিহ্ন করে দিয়েছে বিস্তীর্ণ এলাকাকে। মানচিত্র থেকে প্রায় মুছে গিয়েছে মেক্সিকো বিচ-শহর সংলগ্ন একটি ভুখণ্ড। 'মাইকেলে'র গতিবেগ ছিল ঘণ্টায় আড়াইশো কিলোমিটার।

‘মাইকেলে’-র দানবীয় তাণ্ডবে মানচিত্র থেকে ‘উধাও’ আস্ত ভূখণ্ড

আমেরিকার ফ্লোরিডা শহরের পশ্চিম উপকূলে মেক্সিকো বিচ শহরের কাছে আছড়ে পড়ে 'মাইকেল'। ঘণ্টায় ২৫০ কিমির এই ঝড়ের তীব্রতা এতটাই যে বাড়ি-ঘর, মালগাড়ির বগি খেলনার মতো উড়ে যায়। আগাম বন্দোবস্ত নিয়েও মৃত্যু এড়াতে পারেনি মার্কিন প্রশাসন। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর মিলেছে। এখনও অনেকে নিখোঁজ।

এই হ্যারিকেনের জেরে ধ্বংসস্তূপে পরিণত হয়ে আস্ত একটা ভূখণ্ড। সেই ধ্বংসস্তূপ সরালে আরও মৃত্যি বাড়তে পারে বলে মনে করছে প্রশাসন। 'মাইকেল'-এর এই তাণ্ডবলীলাকে 'মাদার অফ অল বম্বস'-এর সঙ্গেও তুলনা করা হচ্ছে। হ্যারিকেনে সতর্কতা আগে থেকেই নিয়েছিল প্রশাসন। সমুদ্র উপকূল এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল বাসিন্দাদের।

মার্কিন প্রশাসনিক আধিকারিকরা জানান, ঝড়ের পর ২৮৫ জন নির্দেশ মানেনি, তাই তাঁদের নিয়েই উদ্বেগ রয়েছে। হ্যারিকেন মাইকেলের প্রকোপে ফ্লোরিডা, জর্জিয়া-সহ সংশ্লিষ্ট শহরগুলিতে বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন। উপকূলীয় অঞ্চলে বাড়িঘর, গাছপালা উপড়ে পড়ে। খেলনার মতো উড়ে যায় ঘরবাড়ি, ট্রেনের বগি। 'মাইকেল'-এর কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ ৮০০ কোটি ডলার ছাড়িয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

English summary
Hurricane Michael hit on Florida of America and destroyed a vast area. Hurricane’s speed was over 250 kilomiter per hour.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X