• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১০ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়তে চলেছে উত্তর ক্যারোলিনায়, ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের ভয়ে ত্রস্ত গোটা আমেরিকা

উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা ও ভার্জিনিয়ায় ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে।
  • |
Google Oneindia Bengali News

উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা ও ভার্জিনিয়ায় ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে। ঘূর্ণিঝড়ের গতিপথেই এই জায়গাগুলি পড়ছে। উপকূলবর্তী উত্তর ক্যারোলিনায় সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে। সমুদ্রের কাছাকাছি জায়গায় অন্তত ১০ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়তে চলেছে বলে সতর্ক করেছে প্রশাসন। যার ফলে সাময়িক বন্যায় এলাকায় ভেসে যেতে পারে। তার সঙ্গে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি তো রয়েইছে।

১০ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়তে চলেছে উত্তর ক্যারোলিনায়

এদিন শুক্রবারই সাগরের পথ পেরিয়ে তা মার্কিন যুক্তরাষ্ট্রে পুরোপুরি আছড়ে পড়বে। যার ফলে ব্যাপক বৃষ্টি, ঝড় বইবে। অন্য প্রদেশগুলিতেও ক্ষয়ক্ষতি হতে পারে। উত্তর ক্যারোলিনায় ইতিমধ্যে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। সিডার আইল্যান্ডে ৮৯ মাইল প্রতি ঘণ্টা বেগে, ডেভিসে ৯৮ মাইল প্রতি ঘণ্টা বেগে. বিউফোর্টে ৯৯ মাইল প্রতি ঘণ্টা বেগে, ফোর্ট ম্যাকনে ১০৫ মাইল প্রতি ঘণ্টা বেগে ও কেপ লুকআউটে ইতিমধ্যে ১০৬ মাইল প্রতি ঘণ্টা বেগে ঝড় বইতে শুরু করে দিয়েছে। পুরোপুরি ফ্লোরেন্সের হামলা হলে তা আরও কয়েকগুণ বেড়ে যাবে।

আমেরিকার ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, ফ্লোরেন্সের প্রভাবে উপকূলবর্তী উত্তর ক্যারোলিনা ও উত্তর-পূর্ব প্রান্তের দক্ষিণ ক্যারোলিনায় ২০-৩০ ইঞ্চি করে বৃষ্টিপাত হতে পারে। কোথাও তা ৪০ ইঞ্চিতে পৌঁছে যেতে পারে। উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার বাকী অংশে ৬-১২ ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে। বিক্ষিপ্ত জায়গায় তা ১৫ ইঞ্চিতে পৌঁছে যেতে পারে।

গত ৩১ অগাস্ট আটলান্টিক মহাসাগরে 'ট্রপিক্যাল স্টর্ম' ফ্লোরেন্স সৃষ্টি হয়। ধীরে ধীরে তা শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হয় সেপ্টেম্বরের ৫ তারিখে। তখনই এটিকে ক্যাটেগরি ৪ এর তকমা দিয়ে দেওয়া হয়। এরপরে গত একসপ্তাহে শক্তি সঞ্চয় করে তা ক্যারোলিনার দিকে ঢেকে এসেছে। এবার ধ্বংসলীলা চালানোর পালা। তৈরি রয়েছে ট্রাম্প প্রশাসন। আগাম প্রস্তুতিও নেওয়া হয়েছে। এখন দেখার কতটা ক্ষয়ক্ষতি হয় ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের ফলে।

English summary
Hurricane Florence Bringing More Than 10 Feet of Surge to Eastern North Carolina
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X