• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের বিস্তারবাদী নেশা কিভাবে বুমেরাং হয়ে সেদেশকে বিঁধছে! বেজিং বিরোধিতায় কোমর বাঁধছে বহু দেশ

রিচার্ড নিক্সন -মাও সেতুংয়ের আমলে আমেরিকা ও চিনের যে সম্পর্ক ছিল , তা থেকে পরিস্থিতি কার্যত ১৮০ ডিগ্রি ঘুরে গিয়েছে। চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য সংঘাত, লাদাখে চিনের আগ্রাসন, দক্ষিণ চিন সাগরের দেশগুলিতে দখলদারির চেষ্টা ও সর্বশেষে, সুসম্পর্কে থাকা রাশিয়ার কুনজরে চলে আসা। চিন নিজের একের পর এক চালে ভুলের জন্য ক্রমাগত বহু দেশের চক্ষুশূল হয়ে উঠছে। উল্টো বললে , বলা যায় চিনের বিস্তারবাদের নেশায় চিন ক্রমেই নিজের কফিনে পেরেক ঠুকছে। এমনই দাবি বিশেষজ্ঞদের।

চিনের সঙ্গে মার্কিন সংঘাত ও আমেরিকার নির্বাচন

চিনের সঙ্গে মার্কিন সংঘাত ও আমেরিকার নির্বাচন

আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই চিনের সঙ্গে সংঘাতের রাস্তায় গিয়েছেন। আগামী মাসে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল। আর তার জেরে যদি সেদেশে সরকার পরিবর্তনও হয়, চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্যিক সংঘাত মিটবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, চিন শক্তি আস্ফালনের আশায় নিজেই ক্রমাগত মার্কিন মুলুকের বিরোধী শিবিরে হাত মিলিয়ে যাচ্ছে। যার অন্যতম উদাহরণ,চিন-ইরান সখ্যতা।

কোয়াড উত্থান ও চিনের বিরুদ্ধে জোট বদ্ধ হওয়া

কোয়াড উত্থান ও চিনের বিরুদ্ধে জোট বদ্ধ হওয়া

ক্রমেই কোয়াডভূক্ত দেশগুলি জোরালোভাবে জোটবদ্ধ হচ্ছে। এর অন্তর্গত অস্ট্রেলিয়ার সঙ্গে চিনের বাণিজ্যিক সংঘাত, একই অবস্থা আমেরিকার সঙ্গে। অন্যদিকে, ভারতের সঙ্গে লাদাখ সংঘাত ও জাপানের সঙ্গে সংদেশের দ্বীপ দখল সংক্রান্ত সংঘাত রয়েছে চিনের। এদিকে, তাইওয়ান চিনা দাদাগিরি মেনে নিচ্ছে না। এমন অবস্থায় চিন ক্রমাগত নিদের শক্তি আস্ফালনের দ্বারা বিশ্বের তাবড় শক্তিধর দেশকে শত্রুতে পরিণত করেছে। যার ফলে ধীরে ধীরে একঘরে হচ্ছে বেজিং।

রাশিয়ার সঙ্গে চিনের সম্পর্ক ও বিস্তারবাদ

রাশিয়ার সঙ্গে চিনের সম্পর্ক ও বিস্তারবাদ

এককালে চিনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক উন্নত ছিল। তবে মস্কোর প্রভাবে থাকা, মধ্য এশিয়া, বেলারুস, আরমেনিয়া, আজেরবাইজান এলাকায় চিনের বিস্তারবাদি নজর পড়তেই রাশিয়া ভ্রূকুটি জোরালো করেছে। পাশপাাশি, রাশিয়া ভারতকে অস্ত্রশক্তি সরবরাহ করছে। রাশিরার থেকে ভারত এস ৫০০ মিসাইল সিস্টেম কিনছে। যা নিয়ে চিন প্রশ্ন তোলায়, রাশিয়া বিষয়টিকে ভালোভাবে নেয়নি। এদিকে, ভারতের বিষয়ে প্রশ্ন তুলেও চিন কিন্তু রাশিয়াকে ৬০০ কিলোমিটার রেঞ্জের ওই একই মিসাইল সিস্টেমের অর্ডার দিয়েছে। প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে চিনই রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম গ্রাহক, তবে তা সত্ত্বেও রাশিয়া চোখ রাঙাতে ছাড়েনি চিনকে।

চিনের বন্ধু দেশের তালিকা কমছে

চিনের বন্ধু দেশের তালিকা কমছে

চিনের বন্ধু দেশ বলতে এখন পাকিস্তান সবচেয়ে আগে উঠে আসে। চিনের ব্যবসার রমরমা সেখানে সবচেয়ে বেশি। এছাড়া রয়েছে কম্বোডিয়া ও উত্তর কোরিয়া। যেখানে চিন ব্যবসা করছে স্বচ্ছন্দে। তবে বাকি দেশে সেভাবে নিজের পসরা আর আগের মতো সাজাতে পারছে না বেজিং। আর তার নেপথ্যে সেদেশের চেনা বিস্তারবাদ রয়ে যাচ্ছে কারণ হিসাবে।

কলকাতাঃ মণীশ শুক্লা খুনে সিবিআই তদন্তের দাবিতে রাজ্যপালের দ্বারস্থ বঙ্গ বিজেপি

লাদাখ সংঘাতের মাঝে চিনের ধূর্ত নজর মধ্যপ্রাচ্যে! ইরানের পরমাণু চুক্তি নিয়ে ক্ষুরধার বেজিং-বার্তা

English summary
How China 's agression made it self unpopular in Aisa and it gave boost to Quad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X