• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইমপিচমেন্ট থেকে মুক্তির পরেই ফের স্বমহিমায় ট্রাম্প, ক্যাপিটল-তাণ্ডবে মদতের অভিযোগ থেকে নিষ্কৃতি

  • |

দেশজোড়া চাপানৌতরের মাঝেই আমেরিকার সেনেটে দ্বিতীয় বারের ইমপিচমেন্ট শুনানিতে ছাড় পেলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৬ জানুয়ারি ক্যাপিটল-তাণ্ডবের ১ সপ্তাহ পরেই গত ১৩ জানুয়ারি আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ শুনানির পর থেকেই বাড়ছিল চাপানৌতর। অবশেষে এই ইমপিচমেন্ট থেকে এবারের মতো ছাড় পেলেন ট্রাম্প।

৯ ফেব্রুয়ারি থেকে সেনেটে শুরু শুনানি প্রক্রিয়া

৯ ফেব্রুয়ারি থেকে সেনেটে শুরু শুনানি প্রক্রিয়া

এদিকে জল্পনা চলছিল। অপেক্ষা ছিল শুধু সেনেটের সম্মতির। অবশেষে ৯ ফেব্রুয়ারি আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় দফার ইমপিচমেন্ট প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে মেলে চূড়ান্ত সম্মতি। তবে শুনানিতে সেনেটের ৫৭ জন সদস্যের বিচারে দোষী বিবেচিত হলেও ট্রাম্পের পক্ষে রায় দেন ৪৩ জন। ফলস্বরূপ ক্যাপিটল-তাণ্ডবের অভিযোগ থেকে পাকাপাকি মুক্ত হলেন ট্রাম্প।

 বিবৃতিতে কী বললেন ট্রাম্প ?

বিবৃতিতে কী বললেন ট্রাম্প ?

এদিকে এই রায় সামনে আসার পরেই বিবৃতি দিতে দেখা যায় প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে। উচ্ছ্বসিত ট্রাম্পকে লেখতে দেখা যায়, " আমেরিকার কোনও রাষ্ট্রপতিই কখনও এই অবস্থার মধ্যে দিয়ে যাননি। আইনের শাসনের কাছে অবিচলিত শাসনের কাছে আমি সর্বদাই জিতে এসেছি। তবে কোনোরকম ঘৃণা ও কুৎসা রটনা ছাড়াও সমস্ত আমেরিকানদেরই শান্তিপূর্ণ ভাবে যে কোনও বিষয়ে আলোচনা করার পূর্ণ অধিকার রয়েছে। "

এই প্রথম ক্ষমতায় না থেকে ইমপিচমেন্টের মুখোমুখি কোনও মার্কিন রাষ্ট্রপতি

এই প্রথম ক্ষমতায় না থেকে ইমপিচমেন্টের মুখোমুখি কোনও মার্কিন রাষ্ট্রপতি

এদিকে এই প্রথম কোনও মার্কিন রাষ্ট্রপতি ক্ষমতায় না থেকেই ইমপিচমেন্টের মুখোমুখি হলেন। ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা এবং হিংসায় ইন্ধন দেওয়ার অভিযোগে গত মাসে হাউস অব রিপ্রেসেন্টেটিভস ট্রাম্পকে ইমপিচ করে। তার পর সেই প্রস্তাব যায় সেনেটে।যা নিয়ে তীব্র আলোড়ন তৈরি হয় আন্তর্জাতিক রাজৈনৈতিক মহলেও।

 ট্রাম্পের বিরুদ্ধে ভোট রিপালকিনদের

ট্রাম্পের বিরুদ্ধে ভোট রিপালকিনদের

এদিকে তাৎপর্যপূর্ণ ভাবে, ট্রাম্পকে দোষী সাব্যস্তকারীদের মধ্যে ৭ জন সেনেটর তাঁর নিজের দলের অর্থাৎ রিপাবলিকান সদস্য। যদিও সেনেটের রায় শোনার পরেই কার্যত দল তথা বৃহত্তর মার্কিন সমাজের প্রতিও ঘুরিয়ে ক্ষোভ করে ফেলন ট্রাম্প। বিবৃতিতে লেখেন, " আমেরিকার ইতিহাসে সেরা বলির পাঁঠা খোঁজার এটা আর একটা পর্বমাত্র। যদিও আমাদের এখনও অনেক কাজ করা বাকি। গোটা দেশের গৌরবান্বিত, নতুন আশায় মোড়া ভবিষ্যতের জন্য আমরা দ্রুত নতুন পরিকল্পনা নিয়ে ফিরতে চলেছি।"

পুলওয়ামা জঙ্গি হামলার ২ বছর পার, পাকিস্তানের উপর চাপ বাড়িয়ে নোটিশ জারি ইন্টারপোলের

English summary
What US President Donald Trump says after acquittal from impeachment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X