• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৪৫ মিনিটের জন্যে নিয়ন্ত্রণের বাইরে ছিল international space Station! মহাকাশে বড়সড় বিপর্যয়ের হাত থেকে রক্ষা

Google Oneindia Bengali News

মহাকাশে বড়সড় বিপর্যয়! অল্পের জন্যে সেই বিপর্যয় এড়ানো গিয়েছে। বুধবার ২৯ জুলাই কয়েক মিনিটের জন্যে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল Space Station। আর এরফলে মহাকাশে বড়সড় বিপর্যয় ঘটে যেতে পারত বলে আশঙ্কা বিজ্ঞানীদের। নাসার তরফে এই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। সম্প্রতি Russian Module একটি কক্ষপথে এসেছে।

আর সেটি আসার কয়েকমিনিটের মধ্যেই নিয়ন্ত্রণের বাইরে চলে যায় ওই Space Station। কার্যত এই ঘটনাতে গবেষকদের মধ্যে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। যদিও বরাদ জোড়ে রক্ষা পাওয়া গিয়েছে সমস্ত অঘটন থেকে।

কীভাবে এত বড় অঘটন ঘটল!

কীভাবে এত বড় অঘটন ঘটল!

নাসার তরফে এই বিষয়ে আরও পরীক্ষা চালানো হচ্ছে। কীভাবে এই ঘটনা ঘটল তা নিয়ে পরীক্ষা চালানো হচ্ছে। তবে নাসার গবেষকরা বলছেন, মাল্টিপারপস নৌকা মডেল Space Station এর পাঠানোর তিন ঘন্টা পর মস্কোর মিশন শুরু হয়। সেই মিশনের ফলেই ঘটে যায় বড়সড় একটি অঘটন। হঠাত করেই দেখা যায় নিয়ন্ত্রণের বাইরে চলে যায় Space Station। কোনও মুহূর্তে সেটিকে আবার নিয়ন্ত্রনের মধ্যে ফিরিয়ে নিয়ে আসা হয়।

জরুরি অবস্থা ঘোষণা করা হয় Spacecraft-এ

জরুরি অবস্থা ঘোষণা করা হয় Spacecraft-এ

রয়টার্সে প্রকাশিত খবর অনুসারে, মডিউলের জেট থাস্ট্রার কোনও কারণ ছাড়াই হঠাৎ করে চালু হয়ে যায়। শুধু তাই নয়, কোনও ভাবে আগুন বের হতেই সেটি নিয়ন্ত্রনে বাইরে যাওয়া শুরু করে। পৃথিবী থেকে প্রায় ২৫০ মিল উড়ার জায়গা থেকে একটুখানি সরে যায় সেটি। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা বলছে এই ঘটনার সামনে আসার পরেই এই ঘটনার সঙ্গে যুক্ত আধিকারিকরা 'spacecraft emergency'. জারি করে। শুধু তাই নয়, এমনকি ফ্লাইট ডিরেক্টরও জরুরি অবস্থা সঙ্গে সঙ্গে ঘোষণা করেন।

 ground sensors এই ঘটনা প্রথম ধরতে পারে!

ground sensors এই ঘটনা প্রথম ধরতে পারে!

নাসার স্পেশ স্টেশন প্রোগামের আধিকারিক জানাচ্ছেন, স্পেশ স্টেশনের নিয়ন্ত্রণ চলে গিয়েছে। ক্রমশ সেটি কক্ষপথ থেকে সরে যাচ্ছে সবার প্রথমে জানা যায় ground sensors -এর মাধ্যমে। এই ground sensors সবার প্রথম এই ও বিষয়ে অ্যালারট জারি করে।

নতুন করে ফের নতুন জায়গাতে আনা হয়েছে স্পেশ স্টেশনকে

নতুন করে ফের নতুন জায়গাতে আনা হয়েছে স্পেশ স্টেশনকে

জানা গিয়েছে নতুন করে ফের স্পেশ স্টেশনকে সঠিক জায়গাতে নিয়ে আসা হয়েছে। পৃথিবীতে থাকা পাইলট টিম কার্যত এই ঘটনার পর যুদ্ধকালীন তৎপরতায় কাজে নেমে পড়ে। অর্বিটে থাকা দ্বিতীয় নম্বর মডেলের সাহায্যে থাস্ট্রার চালু করে গোটা Space Station কে ফিরিয়ে নিয়ে আসা হয় এক তাঁর কক্ষপথে। বিষয়ি খুবই চ্যালেঞ্জিং ছিল। কিন্তু বড়সড় অঘটন এড়াতে সবাই মিলে এই কাজে নেমে পড়ে। এবং পুরো স্পেশ ক্রাফটকে ধীরে ধীরে নিজস্ব জায়গাতে নিয়ে আসা হয়।

সুরক্ষিত রয়েছেন সমস্ত ক্রু সদস্যরা

সুরক্ষিত রয়েছেন সমস্ত ক্রু সদস্যরা

মহাকাশ গবেষণা সংস্থা জানাচ্ছে এই ঘটনার পর সমস্ত ক্র সদস্যরা এই ঘটনার পর নিরাপদেই রয়েছে। এই স্পেশ ক্রাফটে দুজন রুশ মহাকাশ বিজ্ঞানী, তিনজন নাসার তরফে এবং একজন জাপানের মহাকাশ গবেষণা সংস্থা রয়েছে। এছাড়াও আরও বেশ কয়েকজন মহাকাশ গবেষক রয়েছেন ওই স্পেশ ক্রাফটে। এই ঘটনাতে কারোর কোনও সমস্যা হয়নি। সবাই সুস্থ এবং ভালো রয়েছেন।

English summary
For 45 minutes international space Station became out of control
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X