• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রাচীন এল নিনোর মতো আবহাওয়া ব্যবস্থার প্রভাব এক মহাদেশের মানব বিবর্তনেও

প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সে বা পিএনএএস-এ প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, প্রাচীন এল নিনোর মতো আবহাওয়ার ধরণগুলি মানব-বিকাশকালে সাব-সাহারান আফ্রিকার পরিবেশগত পরিবর্তন ঘটিয়েছিল। বিজ্ঞানীরা দেখিয়েছেন গত ৬২০,০০০ বছরেরও বেশি সময় ধরে এই পরিবর্তন ঘটে চলেছে।

এল নিনো সম্পর্কিত গবেষণায় জলবায়ু পরিবর্তনের প্রভাব

এল নিনো সম্পর্কিত গবেষণায় জলবায়ু পরিবর্তনের প্রভাব

এল নিনো সাব-সাহারান আফ্রিকাতে এমনই গভীর প্রভাব ফেলেছিল যে, এখন অবধি সাধারণভাবে তা মানুষের বিবর্তনের সাথে যুক্ত। পর্যায়ক্রমে ভেজা এবং শুকনো অবস্থা সাধারণভাবে মানুষকে বিবর্তনের দিকে ঠেলে দিয়েছে। আন্তর্জাতিক গবেষণায় অবদান রাখা লন্ডনের বিশ্ববিদ্যালয় ভূগোল বিভাগের অধ্যাপক মার্ক মাসলিন বলেছিলেন যে গবেষণাগুলি জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে প্রাচীন তত্ত্বগুলিকে চ্যালেঞ্জ জানায়।

৬০০,০০০ বছর মহাদেশের জলবায়ু নিয়মিত পরিবর্তন হচ্ছে

৬০০,০০০ বছর মহাদেশের জলবায়ু নিয়মিত পরিবর্তন হচ্ছে

"স্টেফানি কাবোথ-বাহর (পটসডাম বিশ্ববিদ্যালয়) এর নেতৃত্বে আফ্রিকার অতীত জলবায়ুর বিশদ বিশ্লেষণে মহাদেশ জুড়ে ভেজা এবং শুকনো অবস্থার মধ্যে একটি দোলন প্রকাশ করেছে। এর অর্থ কমপক্ষে গত ৬০০,০০০ বছর মহাদেশের জলবায়ু নিয়মিত পরিবর্তন হচ্ছে। পূর্ব থেকে পশ্চিমে ভেজা হালকা পরিস্থিতি পরিবর্তিত হয়েছে। এটি উদ্ভিদ এবং প্রাণী অভিবাসনের ধরণগুলিতে উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে এবং নতুন হোমিনিন প্রজাতির বিবর্তনে ভূমিকা রেখেছিল।

জলবায়ু পরিবর্তন আফ্রিকায় মানব প্রজাতির বিবর্তন ঘটিয়েছে

জলবায়ু পরিবর্তন আফ্রিকায় মানব প্রজাতির বিবর্তন ঘটিয়েছে

এই গবেষণায় দেখা যায় যে দীর্ঘকালীন এল নিনো এবং দক্ষিণ অসিলেশন (ইএনএসও) আফ্রিকাজুড়ে জলবায়ু পরিবর্তনের মতো আদি মানুষের বিবর্তনে গভীর প্রভাব ফেলেছিল। এটি সর্বজনস্বীকৃত যে জলবায়ু পরিবর্তন আফ্রিকায় আমাদের প্রজাতির বিবর্তন ঘটিয়েছে, কিন্তু সেই পরিবর্তনের সঠিক চরিত্র এবং এর প্রভাবগুলি এখনও বোঝা যায়নি।

আফ্রিকার জলবায়ু পরিবর্তনের চালক প্রাচীন এল নিনো

আফ্রিকার জলবায়ু পরিবর্তনের চালক প্রাচীন এল নিনো

হিমবাহ-আন্তঃগ্লাসিক চক্র বিশ্বের বহু অঞ্চলে জলবায়ু পরিবর্তনের নিদর্শনগুলিকে তীব্রভাবে প্রভাবিত করেছিল এবং মানব বিবর্তনের সংকটকালীন সময়ে আফ্রিকার পরিবেশগত পরিবর্তনগুলি নিয়ন্ত্রণ করার জন্যও ধরে নেওয়া হয়েছিল। এই সর্বশেষ গবেষণায়, হিমবাহ-আন্তঃগ্ল্যাসিকাল চক্রের প্রভাবকে চ্যালেঞ্জ জানানো হয়েছে কারণ বিজ্ঞানীরা আফ্রিকার বড় জলবায়ু পরিবর্তনের চালক হিসাবে প্রাচীন এল নিনোর মতো আবহাওয়ার নিদর্শনকে চিহ্নিত করেছেন।

English summary
Environmental Change in Human Evolution in Sub-Saharan Africa by Ancient El Nino-Like Weather System
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X