• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬০ বছরে যা দেখেনি এশিয়া এবার সেই বিপদ আসন্ন! অর্থনীতি নিয়ে আইএমএফ-এর চরম বার্তা

  • |

বিশ্ব অর্থনীতিতে তাবড় ভূমিকা পালন করেছে এশিয়া। তবে ২০২০ সালে এই এশিয়াই চিহ্নিত হয়েছে করোনা ভাইরাসের আঁতুর ঘর হিসাব। এমন পরিস্থিতিতে বিশ্বে যেমন অর্থনৈতিক মন্দা নিয়ে হাহাকার শুরু হয়ে গিয়েছে, তেমনই এশিয়াতে তার রক্তক্ষয়ী প্রভাব আসবে বলে আশঙ্কা। আর এই আশঙ্কাতেই এবার কার্যত শিলমোহর দিল আইএমএফ।

আইএমএফ কী জানিয়েছে?

আইএমএফ কী জানিয়েছে?

আইএমএফ-র তরফে জানানো হয়েছে, গত ৬০ বছরে আর্থিক ব-দ্ধির হারে যে পতন এশিয়া দেখেনি, এবার তাইই দেখতে চলেছে এই মহাদেশ ।গত ৬০ বছরে যে গতিতে এশিয়ার অর্থনীতি এগিয়েছে বিভিন্ন বাধা , বিপদ পেরিয়ে এবার আর তা পারবে না। সাফ বার্তায় একথা জানিয়েছে আইএমএফ।

 দেশগুলির প্রতি বার্তা

দেশগুলির প্রতি বার্তা

ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড বা আইএমএফ জানিয়েছে, যদি পরিস্থিতির উন্নতি করতে হয়, তাহলে দেশের নীতি নির্ধারকদের শিল্প ও গৃহস্থগুলিকে বাঁচাতে হবে। তার জন্য উন্নত অর্থনৈতিক পরিকল্পনা তৈরি করতে হবে।

 ব্যবসার জন্য আদর্শ পরিস্থিতি নয়!

ব্যবসার জন্য আদর্শ পরিস্থিতি নয়!

আইএমএফ বলছে, ব্যবসার জন্য আদর্শ পরিস্থিতি এখন নেই। তাই এমন সময়ে এশিয়ার দেশগুলিতে সঠিক নীতি নির্ধারণ করে পরিস্থিতি সামাল দিতে হবে। এই বছর ৪.৭ শতাংশের থেকেও কম হতে পারে এশিয়ার আর্থিক বৃদ্ধি। শেষবার বিশ্ব আর্খিক মন্দায় ৪.৭ শতাংশ বৃদ্ধি দেখেছিল এশিয়া।

রপ্তানি পড়ে যাচ্ছে!

রপ্তানি পড়ে যাচ্ছে!

এশিয়ার দেশগুলির পণ্যের রপ্তানির জন্য মূল ভূখন্ড ছিল আমেরিকা ও ইওরোপ। তবে সেই দেশগুলিতেও করোনার প্রবল দাপট দেখা দেওয়ায় তা রপ্তানি বাণিজ্যকে আঘাত করতে পারে। ফলে এশিয়ার বাজারে বিপুল পতন দেখা দিতে পারে।

English summary
Coronavirus impact on Economy, Pandemic To Stop Asia's 2020 Growth For First Time In 60 Years says IMF
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X