• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রযান ২: চাঁদের মাটিতে বিক্রম কিভাবে ল্যান্ড করেছে! 'নাসা'র তরফে 'ইসরো'কে নয়া তথ্য

অপেক্ষা ছিল অনেকদিনের। কাশ্মীর থেকে কন্যাকুমারী স্বপ্ন দেখেছিল , ৭ সেপ্টেম্বর রাতেই চাঁদের মাটি ছুঁয়ে ফেলে কাঙ্খিত সাফল্য নিয়ে আসবে চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রম। তবে শেষরক্ষা হয়নি। হিমশীতল চাঁদে এখন সমস্ত সম্পর্ক বিচ্ছিন্ন করে একা পড়ে রয়েছে বিক্রম। কিন্তু, কেন বিক্রমের সঙ্গে সমস্ত সম্পর্ক এখনও বিচ্ছিন্ন? নেপথ্যে কি হার্ড ল্যান্ডিং এর তত্ত্বই উঠে আসছে? এই প্রশ্নের জবাব দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

নাসা-র প্রকাশিত সাম্প্রতিক ছবি

নাসা-র তরফে এলআর অরবিটার ক্যামেরা থেকে চন্দ্রপৃষ্ঠের কিছু ছবি তুলে ধরা হয়। যেখানে উঠে এসেছে বিক্রমের ল্যান্ডিং এর জায়গাটি। চাঁদের যে অংশে বিক্রম ল্যান্ড করেছিল , সেই জায়গার ছবিটি প্রকাশ করে নাসা জানিয়েছে, যে এই ল্যান্ডিং ছিল 'হার্ড'। অথচ , বিক্রমের সফ্ট ল্যান্ডিং কাঙ্খিত ছিল। । যা না হওয়াতেই পরিস্থিতি বিগড়ে যায়।

দক্ষিণ চন্দ্রপৃষ্ঠে বিক্রম

দক্ষিণ চন্দ্রপৃষ্ঠে বিক্রম

ইসরো-র তরফে ৭ সেপ্টেম্বর জানানো হয়, দক্ষিণ চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার আগেই বিক্রমের সঙ্গে যাবতীয় সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়। আশঙ্কা ছিল শেষ ১৫ মিনিটে চাঁদের মাটিতে 'ল্যান্ড' করতে গিয়ে বিক্রম ধ্বংস হয়। তবে পরে দেখা যায়, বিক্রম অক্ষত থাকলেও, তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল ইসরোর সঙ্গে।

চাঁদের দক্ষিণ অংশে ৬০০ কিমি. দূরে রয়েছে বিক্রম

চাঁদের দক্ষিণ অংশে ৬০০ কিমি. দূরে রয়েছে বিক্রম

চাঁদের দক্ষিণ প্রান্তে এখন সূর্যাস্ত রয়েছে। ফলে হিমশীতল চাঁদের দক্ষিণ অংশ এখন ঠাণ্ডা। আর সেই অংশে চাঁদের একদম দক্ষিণ প্রান্ত থেকে ৬০০ কিলোমিটার দূরে হার্ড ল্যান্ডিং করে বিক্রম। এমনই তথ্য জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

English summary
Chandrayaan 2, NASA releases picture of Vikram's hard Landing.National Aeronautics and Space Administration (NASA): Our Lunar Reconnaissance Orbiter mission imaged the targeted landing site of India’s Chandrayaan2 lander, Vikram. The images were taken at dusk & the team was not able to locate the lander.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X