• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভুটানের অন্দরে কি আদৌ কোনও গ্রাম তৈরি করে ফেলেছে চিন! মুখ খুলল থিম্পু

একাধিক সোশ্যাল মিডিয়া পোস্ট ও বিভিন্ন রিপোর্টে গতকাল থেকেই একটি খবর ঘুরপাক খায়, তা হল , ভুটানের অন্দরে চিন একটি আস্ত গ্রাম তৈরি করে ফেলেছে। খবরটি সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করেছে ভুটান। থিম্পুর দাবি এমন কোনও ঘটনা ঘটেনি ভুটানের বুকে।

 থিম্পুর ক্ষোভ সাংবাদিকের টুইট নিয়ে!

থিম্পুর ক্ষোভ সাংবাদিকের টুইট নিয়ে!

ভুটানের রাষ্ট্রদূত জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় একটি টুইট থেকে এই খবর ছড়িয়ে পড়েছে। সেই টুইটের তথ্যকে আমল দিতে চাইছে না থিম্পু। ভুটানের মধ্য়ে ২ কিলোমিটার জুড়ে গ্রামের গোটা তথ্যই ভুয়ো বলে দাবি করেছেন ভুটানের রাষ্ট্রদূত।

ভুয়ো তথ্যে ডিলিট টুইট!

ভুয়ো তথ্যে ডিলিট টুইট!

একটি টুইটে জানানো হয়, ইয়াডোংয়ের ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত পাংড়া গ্রামকে কেন্দ্র করে চিনের দখলের দাবি করা হয় জনৈক চিনা সাংবাদিক শেন শিউইর টুইটে। এদিকে, ওপেন সোর্স ইন্টালিজেন্স অ্যানালিস্ট ন্যাথান রুসার জানিয়েছেন, ভুচানের পাংড়া গ্রামের ২ কিলোমিটার এলাকায় চিন জবর দখল করে রেখেছে। ভুটানের সীমানার মধ্যে এই গ্রামে ১২ শতাংশ চিন দখলে রেখেছে। যদিও তা মানকে নারাজ ভুটান।

 নেপাল,ভুটান, অরুণাচল নিয়ে উদ্বেগ

নেপাল,ভুটান, অরুণাচল নিয়ে উদ্বেগ

উল্লেখ্য, চিনের তরফে মাও সেতুংয়ের স্বপ্ন ছিল, অরুণাচল, সিকিম, ভুটান, নেপালকে মুক্ত করা। এই ৫ টি প্রদেশকে ৫ টি আঙুলের মতো করে দেখতেন তিনি। আর সেই আদর্শে চিন ভুটানের ওপর দখলদারি শুরুর পথে এগোচ্ছে বলে খবর উঠতে থাকে গতকাল রাত থেকে।

ডোকলাম ও চিনের দখলদারি

ডোকলাম ও চিনের দখলদারি

এদিকে, ডোকলাম নিয়ে চিনের দখলদারির আত্মপ্রকাশ ২০১৭ সালে। সেই সময় ভুটানের মাটিতে দখলের প্রবল চেষ্টায় ব্রতী হয় চিন। এরপর ফের একবার ভুটানের গ্রাম ঘিরে তথ্য উঠতে থাকে। যা বিবাদিত ডোকলাম থেকে ৯ কিলোমিটার দূরে অবস্থিত।

কলকাতা : বায়ু দূষণ রুখবে মিস্ট ক্যানন

চিন গোপনে সিকিমের দিকে পা বাড়াতে শুরু করেছে ! পূর্ব সীমান্ত ঘেঁসে বেজিংয়ের কোন সতর্ক চাল

English summary
Bhutan says, there is no village under its territory of China , clarifies stand
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X