• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইমরানকে দেখে 'ভদ্রতার খাতিরে' ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের, তবে সুর একেবারে নরম

  • |

হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পর এদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। সেখানেই ফের একবার কাশ্মীর ইস্যুতে তিনি মধ্যস্থতার প্রস্তাব দেন। যদিও এবারের সুর ছিল একেবারে অন্যরকম। কারণ ট্রাম্প বলেছেন, যদি নয়াদিল্লি ও ইসলামাবাদ দুপক্ষই চায় তাহলেই একমাত্র তিনি মধ্যস্থতার জন্য এগোতে পারেন। ট্রাম্পের কথায়, আমি তৈরি রয়েছি। এটা জটিল বিষয়। বহুদিন ধরে চলছে। তবে দু'পক্ষই যদি রাজি থাকে, তাহলে আমি মধ্যস্থতায় রাজি।

ফের কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা তুলে নেওয়ার পরে যে অবস্থা তৈরি হয়েছে, সেই প্রসঙ্গে তাঁকে জিজ্ঞাসা করা হলে ট্রাম্প বলেন, আমি চাই কাশ্মীরে সকলে ভাল থাকবেন। নিশ্চয়ই এই সমস্যার সমাধান রয়েছে। ঘটনা হল, রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৭৪ তম বৈঠকের আগে ভারত এবং পাকিস্তান দুই দেশের রাষ্ট্রনেতার সঙ্গেই দেখা করলেন ডোনাল্ড ট্রাম্প। এর আগেও ইমরান খান যখন মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন সেই সময় ইমরানের প্রস্তাব মেনে কাশ্মীর বিষয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি।

তবে ভারতের তরফ সেই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়েছিল। স্পষ্ট করে বলা হয়, কাশ্মীর সমস্যা একটি দ্বিপাক্ষিক বিষয়। এবং কাশ্মীরের ৩৭০ ধারা তুলে নেওয়া একান্তভাবেই ভারতের বিষয়। এই বিষয়ে কারও কোনও মতামত গ্রাহ্য করা হবে না। তবে তারপরও ফের একবার ট্রাম্প কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। এই নিয়ে তৃতীয়বার তিনি মধ্যস্থতায় রাজি বলে জানালেন।

English summary
After meeting Pakistan PM Imran Khan, US president Donald Trump urges to mediate again on Kashmir, but with a different voice
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X