• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানে খোঁজ মিলল ১৩০০ বছরের পুরনো বিষ্ণু মন্দিরের

পাকিস্তানে খোঁজ মিলল হিন্দু মন্দিরের। পাকিস্তানি ও ইতালির ভূতত্ত্ববিদরা উত্তর–পশ্চিম পাকিস্তানের সোয়াট জেলায় ১৩০০ বছর পুরনো মন্দিরের খোঁজ পেয়েছেন। বারিকোট ঘুন্ডাইয়ে খননকার্য চলার সময়ই এই মন্দিরের খোঁজ মেলে।

পাকিস্তানে খোঁজ মিলল ১৩০০ বছরের পুরনো বিষ্ণু মন্দিরের

খাইবার পাখতুনখাওয়া ভূতত্ত্ব বিভাগের ফাজল খালিদ জানিয়েছেন যে এই মন্দিরের খোঁজ পাওয়া যায় বৃহস্পতিবার। এই মন্দিরটি ভগবান বিষ্ণুর। হিন্দু শাহি সময়ে প্রায় ১৩০০ বছর আগে এই মন্দিরটি তৈরি করেছিল হিন্দুরা। হিন্দু শাহী বা কাবুল শাহী একজন হিন্দু সম্রাট, যিনি সেই সময় কাবুল উপত্যকা (‌পূর্ব আফগানিস্তান), গান্ধারা (আধুনিক যুগের পাকিস্তান)‌ ও বর্তমানের উত্তর–পশ্চিম ভারতে ‌ শাসন চালাতেন। খননকাজ চলার সময় ভূতত্ত্ববিদরা মন্দিরের কাছ থেকে সেনা ছাউনি ও ওয়াচটাওয়ারও পেয়েছেন।

মন্দিরের কাছ থেকে উদ্ধার হওয়া জলাধার দেখে বিশেষজ্ঞরা মনে করছেন যে হিন্দুরা মন্দিরে পুজোর আগে স্নান করার জন্য এই জলাধারটি ব্যবহার করতেন। খালিক জানিয়েছেন যে সোয়াট জেলায় হাজার বছরের পুরনো সভ্যতার খনি লুকিয়ে রয়েছে এবং এই প্রথমবার এই এলাকায় হিন্দু শাহী সময়ের কোনও নিদর্শন খুঁজে পাওয়া গেল। ইতালি ভূতত্ত্ব মিশনের প্রধান ডঃ লুকা জানিয়েছেন যে গান্ধারা নগর জীবনের প্রথম মন্দির খুঁজে পাওয়া গেল সোয়াট জেলায়।

পাকিস্তানের ২০টি জেলার মধ্যে সোয়াট জেলা সবচেয়ে সুন্দর। পাহাড়ের কোলে সাজানো এই জেলা পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান। প্রকৃতি, গাছপালা থেকে ধর্মীয় স্থান- সবকিছুতেই আকৃষ্ট হন পর্যটকরা। জেলার নানা স্থানে একাধিক বৌদ্ধ মঠও রয়েছে।

কলকাতা : অসুস্থ মুকুল রায়কে দেখতে হাসপাতালে দিলীপ ঘোষ

জ্যোতিপ্রিয়কে মানহানির নোটিশ ধরালেন দিলীপ ঘোষ

English summary
a 1300 year old vishnu temple was found in pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X