• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১ সালে ভারতের সেরা ধনীদের তালিকায় রইল কাঁদের নাম?

Google Oneindia Bengali News

আর মাত্র কয়েকদিন পরেই আসতে চলেছে নতুন বছর। কিন্তু বিগত ২ বছর ধরে জেভাবে গোটা বিশ্বে থাবা বসিয়েছে করোনা তাতে ক্ষতির সম্মুখীন হয়েছে বহু ব্যবসা। কোভিড মহামারীর কারণে অস্থির শিল্প পরিস্থিতি সৃষ্টি হয়েছে বিশ্বজুড়ে। সেইসঙ্গে ক্রমাগত ওঠানামা করেছে শেয়ার সূচক। লোকসানের সম্মুখীন হয়েছেন ব্বহু মানুষ। এমনকি কেউ দেউলিয়া আবার কেউ অর্থ উপার্জনের সামান্য সুযোগটুকুও হারিয়েছেন এই করোনার করাল থাবার প্রভাবে। কিন্তু এই টালমাটাল বিশ্ব অর্থনীতির মধ্যেও ভারতে মাথা তুলে দাঁড়িয়েছেন বেশ কিছু বিলিয়নেয়ার। এক নজরে দেখে নেওয়া যাক ২০২১ সালে ফোর্বস তালিকা অনুযায়ী ভারতের সেরা ধনী তালিকা।

মুকেশ আম্বানি

মুকেশ আম্বানি

ফোর্বস তালিকা অনুযায়ী ভারতের সেরা ধনীদের মধ্যে সবার উপরে রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রির কর্ণধার মুকেশ আম্বানির নাম। এই নিয়ে টানা ১৪ বার ভারতের সবথেকে ধনী ব্যক্তিদের তালিকায় সবার প্রথমে নাম উঠল রিলায়েন্স জিওর মালিকের। লকডাউনের সময় আম্বানি জিও-এর এক তৃতীয়াংশ শেয়ার 'গুগল' এবং 'ফেসবুক' এর মত সংস্থার কাছে বিক্রি করে ২০ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছিলেন।

 গৌতম আদানি

গৌতম আদানি

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ধনী ব্যক্তি গৌতম আদানি। বিশ্বে এই মুহূর্তে যার স্থান ১৫ তম। গ্রীন এনার্জি, কয়লা উত্তোলন ইত্যাদি বিভিন্ন সংস্থার মালিক তিনি। বিশ্বের বৃহত্তম কয়লা খনি কারমাইকেল, অস্ট্রেলিয়ার অ্যাবট পয়েন্ট বন্দরের মালিক তিনি।

 শিব নাদার

শিব নাদার

এই তালিকায় তৃতীয় নাম কম্পিউটার বিপণন সংস্থা এইচসিএল-এর মালিক শিব নাদারের। খুব ছোট স্তর থেকে ব্যবসা শুরু করে আজ তিনি এই স্থানে। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমান ৩১.৩ বিলিয়ন মার্কিন ডলার।

 রাধাকৃষ্ণ দামানি

রাধাকৃষ্ণ দামানি


ডি মার্টের প্রতিষ্ঠাতা হিসেবে খ্যাত রাধাকৃষ্ণ দামানি এই তালিকায় চতুর্থ। ২০১৭ সাল থেকে এভিনিউ সুপারমার্টের আইপিও সারা দেশব্যাপী সমস্ত ডি-মার্ট স্টোর নিয়ন্ত্রণ করতে শুরু করে। রাধাকৃষ্ণ দামানির মোট সম্পদের পরিমাণ বর্তমানে ২৯.৪ বিলিয়ন ডলার।

সাইরাস পুনাওয়ালা

সাইরাস পুনাওয়ালা

করোনার সময় সবথেকে বেশি লাভের মুখ দেখেছে ফার্মেসি ঔষধপত্র সংক্রান্ত ব্যবসাগুলি। ভারতে করোনা টিকা উৎপাদনকারী সংস্থা সিরাম ইনস্টিটিউটের মালিক সাইরাস পুনাওয়ালা ভারতের সেরা ধনীদের মধ্যে অন্যতম। এই মুহূর্তে তার মোট সম্পদের পরিমাণ ১৯ বিলিয়ন মার্কিন ডলার।

লক্ষ্মী মিত্তাল

লক্ষ্মী মিত্তাল

এককালে সেরা ধনীদের শীর্ষে ছিলেন ভারতের স্টিল কিং লক্ষ্মী মিত্তাল। তবে এখনও সেরা ধনীদের মধ্যে থাক তাঁর নাম। এইমুহূর্তে তার মোট সম্পদের পরিমাণ ১৮.৪ বিলিয়ন ডলার।

 সাবিত্রী জিন্দাল

সাবিত্রী জিন্দাল

ভারতের সপ্তম ধনী ব্যক্তি তথা প্রথম মহিলা হিসেবে সেরা ধনীদের তালিকায় সামিল হয়েছেন সাবিত্রী জিন্দাল। স্বামীর মৃত্যুর পরেই ব্যবসাক্ষেত্রে প্রবেশ করেন সাবিত্রী। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমান ১৮ বিলিয়ন মার্কিন ডলার।

 উদয় কোটাক

উদয় কোটাক

কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের কর্ণধার উদয় কোটাক ভারতের সেরা ধনীদের তালিকায় অন্যতম স্থান দখল করেছেন। এই মুহূর্তে তাঁর মোট সম্পত্তির পরিমান ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার।

পালনজি মিস্ত্রী

পালনজি মিস্ত্রী

বিখ্যাত নির্মাণ সংস্থা 'সাপুরজি-পালনজি' র যুগ্ম কর্ণধার পালনজি মিস্ত্রী এই তালিকায় সামিল রয়েছেন। এই মুহূর্তে তাঁর মোট সপম্পত্তির পরিমান ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার।

কুমার বিড়লা

কুমার বিড়লা

ওহ ঠিক যেন টাটা-বিড়লা' এই প্রবাদ বাক্যের মূল কারণ হল ভারতকে যে সংস্থা সর্ব প্রথম বিশ্ব সেরা ধনী তালিকায় সামিল করেছিল তা হল 'আদিত্য বিড়লা গ্রুপ'। কুমার বিড়লা হলেন এই সংস্থার যোগ্য উত্তরসূরি। এই মুহূর্তে কুমার বিড়লার সম্পত্তির পরিমান ১৫.৮ বিলিয়ন মার্কিন ডলার।

করোনা সংক্রমণ ২৯ থেকে বেড়ে ৩৭,স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত

English summary
year ender 2021 here are the top richest billionaires of india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X