• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের কোয়ারান্টাইন ব্যবস্থা নিয়ে অখুশি রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশন! কিন্তু কেন?

ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ২০০০ ছাড়িয়ে গিয়েছে। তারমধ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে এই ভাইরাসের কবলে ৩২৬ জন। সরকারি ভাবে মৃতের সংখ্যা ৫৬। তারমধ্যে বেশীরভাগ হয়েছে গতমাসে দিল্লিতে জমায়েতে অংশগ্রহণকারীদের থেকে। এই পরিস্থিতিতে কঠোর হাতে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে সরকার।

আগামী দু-সপ্তাহে আরও ছড়িয়ে পড়তে পারে করোনা

আগামী দু-সপ্তাহে আরও ছড়িয়ে পড়তে পারে করোনা

দেশে করোনার এই প্রবণতা অব্যহত থাকলে আগামী দু-সপ্তাহের মধ্যে এই মারণ ভাইরাসে দেশের ১০,০০০ মানুষের আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে আগামী কয়েক মাসের মধ্যে হাসপাতালগুলিতে করোনা রোগী উপচে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই করোনার কোনও উপসর্গ থাকলেই এখন কোয়ারান্টাইনে পাঠানো হচ্ছে রোগীদের।

কোয়ারান্টাইনে গেলেই সমাজের চোখে অপরাধী?

কোয়ারান্টাইনে গেলেই সমাজের চোখে অপরাধী?

এদিকে কোয়ারান্টাইনে যাওয়া বা করোনা আক্রান্ত হয়েছে এমন সন্দেহ হলেই মানুষ এখন সেই রোগীকে তাচ্ছিলের নজরে দেখতে শুরু করেছে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে এই তাচ্ছিল্য ও বিদ্রুপ সয্য না করতে পেরে আত্মহত্যা করছেন অনেকেই। এছাড়া অনেক ভিনরাজ্যের শ্রমিকরা লকডাউনের জেরে আটকে পড়েছেন অন্য রাজ্যে।

ভারতের কোয়ারান্টাইন ব্যবস্থার প্রতি অসন্তোষ

ভারতের কোয়ারান্টাইন ব্যবস্থার প্রতি অসন্তোষ

এই সব পরিস্থিতির যোগে ভারতের কোয়ারান্টাইন ব্যবস্থার প্রতি অসন্তোষ ব্যক্ত করল রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশন। এই বিষয়ে মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট দাবি করেন, 'ভারতের কোয়ারান্টাইন ব্যবস্থা রোগীদের কলঙ্কিত করছে সমাজের কাছে। রোগীদের গোপনীয়তা রক্ষা করতে ব্যর্থ হচ্ছে সরকার। যার জেরে অসুবিধায় পড়তে হচ্ছে রোগীদের।'

লকডাউনে ছড়াচ্ছে করোনা

লকডাউনে ছড়াচ্ছে করোনা

২৪ মার্চ দেশ জুড়ে ২১ দিনের লকডাউন করার ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদী। তবে এরপরও করোনা আক্রান্তের সংখ্যা দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। তবে এই পরিস্থিতি থেকে দেশকে বের করার সেরকম কোনও উপায়ই বের করতে পারছে না সরকার।

কী করবে সরকার?

কী করবে সরকার?

এদিকে এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ রুখতে ভারতের এই কোয়ারান্টাইন ব্যবস্থার নেগেটিভ দিকগুলি তুলে ধরায় অস্বস্তিতে পড়বে সরকার। সরকার কোনও ভাবেই কোনও ব্যক্তিকে কোনও রোগ থাকার জন্য দোষী সাব্যস্ত করতে চায় না। তবে বর্তমান পরিস্থিতিতে যা দাঁড়াচ্ছে, তাতে করোনা থাকলেই তাকে দেখা হচ্ছে দোষী হিসাবে। করোনা রোখার পাশাপাশি এই বিষয়টিও ঠিক করতে চাইবে সরকার।

English summary
UN Human Rights chief unhappy with india's quarantine measures amid coronavirus lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X