• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

I2U2 সম্মেলনে ভারতে ২০০ কোটি মার্কিন ডলারের বিনিয়োগ UAE-এর

  • |
Google Oneindia Bengali News

বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে'র জন্যে আলোচনায় বসল চার দেশ। I2U2 সম্মেলনে যোগ দিল। ভার্চুয়ালের মাধ্যমে চার দেশ যোগ দেয়। উপস্থিত ছিলেন চার রাষ্ট্রনেতা। ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইজরায়েলের প্রধানমন্ত্রী Yair Lapid। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং আরব আমিরসাহির প্রেসিডেন্ট Mohammad bin Zayed Nahyan।

মার্কিন ডলারের বিনিয়োগ UAE-এর

প্রথমবার I2U2 ভার্চুয়াল সম্মেলনে ইতিবাচক আলোচনা হয়েছে।

জানা গিয়েছে, সংযুক্ত আরব-আমিরশাহী দুই বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে ভারতে। দেশজুড়ে ফুড পার্ক তৈরির জন্যে এই বিনিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্মেলনের পর এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে মূলত খাদ্য সুরক্ষা নিয়েই আলোচনা এই বৈঠকের মূল বিষয়। কীভাবে আরও উন্নতর পদ্ধতিতে খাদ্য উৎপাদন করা যায়, খাবার ডেলিভারি সিস্টেম আরও বদল করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে চার দেশের মধ্যে।

বর্তমানে যে বাজার রয়েছে তাকে আরও বিজ্ঞান এবং প্রযুক্তি সম্মন্ন করে তুলতে তৎপর চার দেশ। এছাড়া ওই বিবৃতিতে জানা গিয়েছে, ভারতের ফুড পার্ক তৈরির জন্যে ২০০ কোটি ডলার দেবে আরব আমির শাহী। মনে করা হচ্ছে, এর ফলে খাবার নষ্ট হওয়ার পরিমাণ কমবে। বিশুদ্ধ জল সংক্রমণ করা যাবে।

একই সঙ্গে এও জানানো হয়েছে, ভারত এই প্রকল্পের জন্যে পর্যাপ্ত জমি দেবে। আমেরিকা এবং ইজরায়েলের বেসরকারি সংস্থাগুলিকে আহ্বান জানানো হয়েছে যাতে তাঁরা আরও উন্নতর পরিকল্পনা যাতে দেয়।

প্রকল্পকে এগিয়ে নিয়ে যেতে এদবং স্থায়িত্ব বাড়াতে সাহায্য করবে এই দুই দেশ। এতে কৃষকরা আরও উন্নত করবে বলে মনে করা হচ্ছে। এমনকি খাদ্য-সুরক্ষা নিয়ে দক্ষিন এশিয়া এবং মধ্যপ্রাচ্যে যে উদ্বেগ রয়েছে তাও কেটে যাবে বলে মনে করা হচ্ছে। চার দেশের নাম দিয়েই এই I2U2 সম্মেলন। বর্তমানে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ চলছে। যার ফলে একটা অস্থির পরিবেশ তৈরি হয়েছে।

আর এর মধ্যেই চার দেশের এই সম্মেলন। যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। বিশেষ করে যুদ্ধ পরিস্থিতিতে বিশ্বজুড়ে অর্থনীতি টালমাটাল। ভারত তাঁর ব্যতিক্রমী নয়। আর এর মধ্যেই আরব আমির শাহীর এই বিনিয়োগ দেশকে দিশা দেখাবে বলেই মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। এমনকি কর্মসংস্থানেও বড় একটা সুযোগ আসবে বলে মত বিশ্লেষকরা।

চার দেশের যৌথ বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, সাধারণ মানুষের উপকারের কথা ভেবে বিজ্ঞান এবং প্রযুক্তিকে সামনে রেখে এক দীর্ঘমেয়াদী সম্পর্ক তৈরি করতে এই বৈঠকই প্রথম ধাপ। তবে আগামী দিনে চার দেশ যৌথ ভাবে এগিয়ে যাবে বলেও এদিন চার দেশের আলোচনাতে উঠে এসেছে।

বিজেপি ৮৫ ভাগ আসনে জয়ের টার্গেট নিয়েছে বাংলায়, আশ্চর্যজনকভাবে বাদ শিশিরের কেন্দ্রবিজেপি ৮৫ ভাগ আসনে জয়ের টার্গেট নিয়েছে বাংলায়, আশ্চর্যজনকভাবে বাদ শিশিরের কেন্দ্র

English summary
UAE to invest 2 billon dollar in India for food chain project
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X