• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জুলাইয়েই খুলতে চলেছে স্কুল, কম বয়সী পড়ুয়াদের বাড়িতে থাকার নির্দেশ

  • |

বছরের সব ছুটি এক করলেও স্কুল পড়ুয়ারা একসাথে এতদিনের ছুটি এর আগে পায়নি। করোনা প্রাদুর্ভাবের জেরে, গত প্রায় দু'মাস ধরেই বন্ধ দেশের ছোট বড় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। অর্থনীতির পাশাপাশি অনেকটাই হেলে পড়েছে দেশের শিক্ষাব্যবস্থাও। তাই, জুলাই মাস থেকে ধীরে ধীরে স্কুলগুলি চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।

জুলাই থেকেই চালু হবে স্কুল

জুলাই থেকেই চালু হবে স্কুল

অরেঞ্জ এবং গ্রিন জোনে জুলাই থেকেই ধীরে ধীরে স্কুল গুলি খোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ৩০ শতাংশ শিক্ষার্থী নিয়েই আপাতত শুরু হবে স্কুল। এছাড়াও, ছাত্রছাত্রীদের বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব ও মেনে চলতে হবে সমস্ত বিধিনিষেধ।

৮ম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের এখনই খুলছেনা স্কুল

৮ম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের এখনই খুলছেনা স্কুল

স্কুল খুললেও তা স্বাভাবিক ছন্দে ফিরতে যে বেশ কিছুটা সময় লেগে যাবে তা স্পষ্টতই বোঝা যাচ্ছে, সরকারি এই নির্দেশিকা থেকেই। সূত্রের খবর, ৮ম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য এখনই খুলছেনা স্কুল। তাদের আপাতত ঘরে থাকতেই নির্দেশ দেওয়া হয়েছে৷ সেক্ষেত্রে, সমস্ত পরিস্থিতি স্বাভাবিক হলেই তাদের স্কুল শুরু হবে বলে জানানো হয় কেন্দ্রের তরফে।

 শিক্ষকদেরও মেনে চলতে হবে নির্দিষ্ট গাইডলাইন

শিক্ষকদেরও মেনে চলতে হবে নির্দিষ্ট গাইডলাইন

পুনরায় স্কুল খুললেও ছাত্রদের পাশাপাশি শিক্ষকদের জন্য নির্দিষ্ট নির্দেশিকা তৈরি করা হয়েছে বলে খবর। এদিন, মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, " স্কুল কলেজ খোলার ক্ষেত্রে শিক্ষক এবং পড়ুয়া উভয়ের সুরক্ষার কথা ভেবেই নির্দিষ্ট নির্দেশিকা মেনে চলতে হবে। সেক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখাও জরুরী, তাই দরকারে ৩০% পড়ুয়া নিয়েই স্কুল গুলি চালু করতে হবে"।

চলবে সিসিটিভি নজরদারি

চলবে সিসিটিভি নজরদারি

সরকারি নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি শিক্ষকের ক্ষেত্রে গ্লাভস এবং মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। স্কুল গুলিতে থাকবে তাপ নিয়ন্ত্রক স্ক্যানার। সামাজিক দূরত্ব বজায় রেখে একটি বেঞ্চের দুই পাশে বসবে শিক্ষার্থীরা। সিসিটিভিতে চলবে বিধিনিষেধের তদারকি। এছাড়াও এই নির্দেশিকা প্রতিটা বিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ব্যানার ফেস্টুনের আকারে দেওয়া থাকবে বলেও জানা যাচ্ছে।

আমফান তাণ্ডবের পর মুখ্যমন্ত্রী রাজনীতি করছেন , অভিযোগ জয়প্রকাশের

করোনা সন্দেহে পুলিশকর্মীর মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়াল গড়ফা থানায়

English summary
The school will open in July but the government instructing the younger students to stay home,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X