• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার টার্গেট দিল্লি-এনসিআর, পুলওয়ামার ধাঁচে বিধ্বংসী হামলার ছক জঈশের, সতর্ক করল এনআইএ

পুলওয়ামা হামলার বর্ষপূর্তি এগিয়ে আসছে। এবার আরও বড় টার্গেট নিয়েছেন পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এনআইএ জানিয়েছে এবার জঈশ জঙ্গিদের টার্গেট দিল্লি-এনসিআর। দিল্লিতে নাশকতা চালানোর জন্য ভার্চুয়াল নম্বর ব্যবহার করতে শুরু করেছে জঙ্গিরা। সেটি ব্যবহার করেই নতুন হামলার ছক কষছে জঙ্গিরা।

পুলওয়ামা হামলার পর নতুন টার্গেট

পুলওয়ামা হামলার পর নতুন টার্গেট

২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ-এর গাড়ি লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালিয়েছিলেন জঈশ জঙ্গিরা। কাশ্মীরি জঈশ জঙ্গিকে দিয়েই এই ফিঁদায়ে হামলা চালিয়েছিল তারা। তাতে মৃত্যু হয়েছিল ৪০ জনেরও বেশি জওয়ানের। তারপর থেকে একটু চুপচাপ আছে জঈশ জঙ্গিরা। নিরাপত্তার তৎপরতার কারণে কাশ্মীরে সিঁদ কাটতে পারছে না তাঁরা। এনআইএ-র তদন্তকারীরা সম্প্রতি জানতে পেরেছে তলে তলে দিল্লিকে টার্গেট করছে জঈশ জঙ্গিরা। এবার তাঁদের নিশানায় রয়েছে দিল্লি-এনসিআর।

নাশকতার নতুন ছক

নাশকতার নতুন ছক

এনআইএ-র গোয়েন্দারা জানতে পেরেছেন নিরাপত্তার কড়াকড়ির কারণে কাশ্মীরে অনুপ্রবেশ করতে পারছে না জঙ্গিরা। মোবাইল সিম কার্ডের জন্য পরিচয় পত্র বাধ্যতামূলক করায় একটু চাপেই পড়েছে জঙ্গিরা। এই কড়াকড়ি এড়াতে নতুন কৌশল নিয়েছে জঙ্গিরা। ভার্চুয়াল নম্বর থেকে তাঁরা যোগাযোগ করছে। কারণ এই ভার্চুয়াল নম্বর ব্যবহারকারীদের সিমকার্ড প্রয়োজন হয় না। তাই দিতে হয় না কোনও পরিচয় পত্রও। হোয়াটস অ্যাপ, ফেসবুক, টুইটার যেকোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকেই এই ভার্চুয়াল নম্বরে লগ ইন করে কথা বলা যায়।

এনআইএ হেফাজতে জইশ জঙ্গি

এনআইএ হেফাজতে জইশ জঙ্গি

এনআইএ হেফাজতে থাকা জইশ জঙ্গি বিলাল অহমেদকে জেরা করে এই ধরনের একাধিক তথ্য জানতে পেরেেছ। এনআইএ চার্জশিটে লিখেছে এই বিলাল আহমেদকেই পরবর্তী আত্মঘাতী হামলার জন্য বাছাই করেছে জঈশ। এনআইএ হেফাজতে থাকা আরএক জঙ্গি সাজ্জাদ আহমেদকে জেরা করে জানা গিয়েছে পুলওয়ামার মতোই ফিঁদায়ে হামলার ছক রয়েছে। এনআইএ-র তদন্তকারীরা জানিয়েছেন, ভার্চুয়াল নম্বর থেকে যোগাযোগ করছিল বিলাল আহমেদ। যেটা হোয়াটঅ্যাপ থেকে লগ ইন করা হয়েছিল।

নতুন মাধ্যমের ব্যবহার জঙ্গিদের

নতুন মাধ্যমের ব্যবহার জঙ্গিদের

গোয়েন্দাদের নজর এড়াতে নতুন নতুন পন্থা নিচ্ছে জঙ্গিরা। তারমধ্যে অন্যতম এই ভার্চুয়াল নম্বর। এছাড়াও একাধিক মেসেজিং নতুন অ্যাপ তারা ব্যবহার করছে। বিলাল যেমন ভার্চুয়াল নম্বরের মাধ্যমে যোগাযোগ করছিল ঠিক একইভাবে জঈশের গোপন যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছে একাধিক ভুয়ো নামে খোলা ফেসবুক অ্যাকাউন্ট। রাহিল, নিউটন, হরিশ বিন খালিদ সহ একাধিক নামে জঈশ জঙ্গিরা যোগাযোগ করছে ফেসবুক অ্যাকাউন্ট খুলে।

 টার্গেট দিল্লি

টার্গেট দিল্লি

এনআইএ- তদন্তকারীরা জঙ্গিদের জেরা করে জানতে পেরেছে তারা দিল্লি-এনসিআরের একাধিক জায়গা টার্গেট করে রেখেছে। সাউথ ব্লক, সেন্ট্রাল সেক্রেটারিয়েট, দিল্লি সিভিল লাইনস, বিকে দত্ত কলোনি, কাশ্মীরি গেট, লোধি এসটেট, মান্ডি হাউস, দরিয়াগঞ্জ এবং গাজিয়াবাদের একাধিক এলাকা।

English summary
The NIA warns of the devastating attack on target Delhi-NCR
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X