• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়ার তৈরি ভ্যাকসিনের পরীক্ষা ভারতে! দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের জন্য প্রস্তুত হচ্ছে এই শহর

  • |

অনুমতি পাওয়ার পর রাশিয়ার স্পুটনিক (sputnik) ভি ভ্যাকসিনের মানব শরীরে ট্রায়ালের কাজ শুরু হতে চলেছে ভারতে। এদেশে রাশিয়ার (russia) তৈরি ভ্যাকসিনের (coronavirus vaccine) দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের কাজ করা হবে। ট্রায়ালের কেন্দ্র হিসেবে কানপুরের (kanpur) গণেশ শঙ্কর বিদ্যার্থী মেডিক্যাল কলেজকে বেছে নেওয়া হয়েছে। আগামী সপ্তাহেই সেখানে ভ্যাকসিন পৌঁছে যাবে বলে জানা গিয়েছে।

অক্টোবরে ভারত সরকারের অনুমতি প্রার্থনা

অক্টোবরে ভারত সরকারের অনুমতি প্রার্থনা

প্রথমে রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন স্পুটনিকের প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের অনুরোধ প্রত্যাখ্যান করেছিল ভারত। কারণ হিসেবে বলা হয়েছিল রাশিয়ায় ব্যাপক আকারে ভ্যাকসিনের পরীক্ষার কার হয়নি। পরে অবশ্য অনুমতি দেওয়া হয়। রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ড. রেড্ডিজ ল্যাবরেটরিজ লিমিটেডকে অনুমতি দেওয়া হয়।

অক্টোবরের মাঝামাঝি অনুমতি দেওয়া হয়

অক্টোবরের মাঝামাঝি অনুমতি দেওয়া হয়

১৩ অক্টোবর হায়দরাবাদ ভিত্তিক ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারতের ড্রাগ রেগুলেটরের কাছে দ্বিতীয় ও তৃতীয় দফার হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করে। অগাস্টে রাশিয়া বলেছিল তাদের তৈরি ভ্যাকসিন চেয়েছে ভারতও। তার ঠিক একমাস পরে জানা যায় রাশিয়ার তৈরি ১০ কোটি ডোজ ভ্যাকসিন ভারতে পাঠাবে রাশিয়া।

ভারতে ১৫০০ জনের ওপরে পরীক্ষা

ভারতে ১৫০০ জনের ওপরে পরীক্ষা

নতুন চুক্তি অনুযায়ী, ভারতে প্রায় ১৫০০ জনের ওপর রাশিয়ার ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হবে। যা তৈরি করেছে রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং আরডিআইএফ।

৯২ শতাংশ সাফল্যের দাবিদার রাশিয়ার ভ্যাকসিন

৯২ শতাংশ সাফল্যের দাবিদার রাশিয়ার ভ্যাকসিন

রাশিয়ার তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, তাদের দেশের তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিন করোনা নিধনে ৯২ শতাংশ ক্রাযকরী। ইতিমধ্যেই রাশিয়া থেকে ট্রায়ালের জন্য স্পুটনিক ভি ভ্যাকসিন ভারতে পৌঁছে গিয়েছে। সারা বিশ্বের মধ্যে রাশিয়াই প্রথম করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভ্যাকসিন তৈরির দাবি করেছিল। সেদেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ভ্যাকসিনের কথা ঘোষণা করেছিলেন। তিনি আরও দাবি করেছিলেন, তাঁৎ নিজের মেয়েও সেই ভ্যাকসিন নিয়েছে।

ভারতে করোনার ভ্যাকসিন

ভারতে করোনার ভ্যাকসিন

ভারতে বেশ কয়েকটি সংস্থা ভ্যাকসিন তৈরির কাজে হাত লাগিয়েছে। এর মধ্যে সিরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিন রয়েছে সবার আগে। এই সংস্থা জানিয়েছে, ডিসেম্বরে, তাদের কাছে ১০ কোটি ডোজ রেডি হয়ে যাবে। সিরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল ট্রায়াল চলছে দেশের বিভিন্ন জায়গায়।

দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক অমিত শাহের

দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক অমিত শাহের

এদিন দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রীয় সরকার আইসিইউ বেড দিয়ে দিল্লির সরকারকে সাহায্য করবে বলেই জানা গিয়েছে। দিল্লি হাইকোর্ট দিল্লির সরকারকে বলেছিল সেখানকার ৩৩ টি বেসরকারি হাসপাতালের ৮০ শতাংশ আইসিইউ বেড করোনা আক্রান্তদের জন্য রাখতে। গত ১২ দিন ধরে দিল্লির করোনা সংক্রমণ ফের উর্ধ্বমুখী হয়েছে।

English summary
Sputnik V vaccine trial will be start in Kanpur Medical College in the next week
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X