• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আধারে বাড়ছে সুরক্ষা! ব্যাঙ্ক জালিয়াতি ঠেকাতে যুক্ত হচ্ছে 'ফেশ অথেন্টিকেশন' ফিচার

  • |

নতুন ঠিকানার প্রমাণপত্র থেকে সরকারি প্রকল্পের সাহায্য, ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা সহ বিভিন্ন ক্ষেত্রেই আধার কার্ডের ফটোকপি দাখিল করা এখন কার্যত বাধ্যতামূলক। এদিকে এই আধারকার্ডকে হাতিয়ার করেই গোটা দেশে ক্রমেই বেড়ে চলেছে জালিয়াতির পরিমাণ। এবার আধার সুরক্ষা বাড়াতে ফেশ অথেন্টিকেশন ফিচারও যুক্ত হচ্ছে বলে সরকারি ভাবে জানা যাচ্ছে।

সাতটি অত্যাধুনিক ফিচার নিয়েও হইচই

সাতটি অত্যাধুনিক ফিচার নিয়েও হইচই

এদিকে ইতিমধ্যেই কিউআর কোড, হলোগ্রামের মতো মোট সাতটি নয়া ‘সিকিউরিটি ফিচার' যুক্ত হয়েছে নতুন আধার কার্ডের সুরক্ষা বলয়ে। এবার এই তালিকায় নবতম সংযোজন ফেশ অথেন্টিকেশন ফিচার। মূলত আর্থিক লেনদেনের ক্ষেত্রে জালিয়াতি ঠেকাতে গ্রাহকের সচিত্র বিবরণ নিতে এই নয়া পরিষেবা ব্যবহার করা যাবে বলে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই-র তরফে জানানো হয়েছে।

বড়সড় পরিবর্তন আসছে অনলাইন লেনদেনে

বড়সড় পরিবর্তন আসছে অনলাইন লেনদেনে

ইতিমধ্যেই এই নয়া ফিচারের টেস্টংও শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। এর জন্য ন্যাশান্যাল পেমেন্ট ক কর্পোরেশনের (এনপিসিআই) সঙ্গে যৌথ উদ্যোগে পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে বলেও জানিয়েছেন ইউআইডিএআইর চিফ প্রোডাক্ট ম্যানেজার এবং বায়োমেট্রিক আর্কিটেক্টর বিবেক রাঘাবন। ওয়াকিবহাল মহলের ধারণা নতুন এই পদ্ধতির ফলে আজকের অনলাইন লেনদেনের ক্ষেত্রেও আসতে চলেছে।

প্রয়োজন ফুরবে ডেবিট কার্ডের

প্রয়োজন ফুরবে ডেবিট কার্ডের

এই নতুন ব্যবস্থায় ব্যাঙ্কের সঙ্গে আধার নম্বর সংযুক্ত থাকলে প্রয়োজনীয়তা ফুরবে ডেবিট কার্ডেরও। যার ফলে অনলাইন লেনদেনের ক্ষেত্রে আগামীতে বায়োমেট্রিক পদ্ধতির প্রচলনও সহজ হবে বলে মত বিশেষজ্ঞদের। টাকা তোলা বা পাঠানো অমনকী পাস বই আপডেটের ক্ষেত্রে আঙুলের ছাপ ও মুখের ছবি আবশ্যক হবে বলেও খবর। বিশেষজ্ঞদেরল ধারণা এর ফে অচিরেই কমবে ব্যাঙ্ক জালিয়াতির পরিমাণও।

Positive Story : পশ্চিম মেদিনীপুরঃ রাজ্যে আয়ুষ্মান প্রকল্প রূপায়ণ নিয়ে সবুজ সঙ্কেত মুখ্যমন্ত্রীর

চলতি মাসে নতুন সংক্রমণ না ঠেকালে বিধ্বংসী চেহারা নেবে মারণ করোনা! আশঙ্কিত কেরলের স্বাস্থ্য মন্ত্রী

English summary
Security is increasing in Aadhaar! Face authentication feature is being added to prevent bank fraud
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X