• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি ২০২০: অপরিবর্তিত রইল রেপোরেট , গুরুত্বপূর্ণ তথ্য একনজরে

  • |

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এদিন ২০২০ সালের আর্থিক নীতি ঘোষণা করেছে। এদিন কেন্দ্রীয় ব্য়াঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস এই নীতি সম্পর্কে বিস্তারিত রিপোর্ট জানান। দেশের আর্থনীতির বৃদ্ধিকে সমর্থন করেই এই নীতি গত ৩ দিন ধরে বিশেষ এমপিসি কমিটি তৈরি করেছে বলে জানান তিনি। একনজরে দেখা যাকে কোন কোন দিকে পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

রেপো রোট বার্তা

রেপো রোট বার্তা

এদিনের সাংবাদিক বৈঠকে শক্তিকান্ত দাস জানিয়েছন, রেপোরেট ও রিজার্ভ রেপোরেট একই থাকছে আপাতত। রেপোরেট ৪ শতাংশ ও রিজর্ভ রেপোরেট ৩.৩৩শতাংশ হারেই থাকছে। গত মার্চ মাস থেকে ১১৫ বেসিস পয়েন্ট কমতিতে রেপোরেটকে রেখেছে ভারতের এই কেন্দ্রীয় ব্যাঙ্ক।

অর্থনীতি নিয়ে বড় বার্তা

অর্থনীতি নিয়ে বড় বার্তা

আগামী একবছরের প্রথম ভাগে পরিস্থিতি খানিকটা ঠিক হলেও, দ্বিতীয়ভাগে তা মজবুত হবে। তৃতীয় আর্থিক কোয়ার্টারে অর্থনৈতিক গতিবিধি যার সুফল ভোগ করবে। উল্লেখ্য, বিশ্বব্যাঙ্ক জানিয়েছে এই অর্থবর্ষে ভারতের জিডিপি সংকুচিত হতে পারে ৯.৬ শতাংশ। সেই বার্তা সঙ্গে নিয়ে এদিন রিজার্ভব্যাঙ্ক জানিয়েছে, ২০২১ অর্থবর্ষে জিডিপির বৃদ্ধি ৯.৫ শতাংশ সংকুচিত হবে।

 জিডিপি বার্তা

জিডিপি বার্তা

বিশ্বব্যাঙ্কের বার্তা সত্ত্বেও ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গর্ভনর মনে করেন সংকোচন থেকে জিডিপি বেরিয়ে আসবে। অর্থবর্ষের চতুর্থ কোয়ার্টারে তা সম্ভব হবে। মুদ্রাস্ফিতীর হার খানিকটা কমতির দিকে যেতে পারে '২১ অর্থবর্ষের চতুর্থ কোয়ার্টারে।

 অর্থনীতি উদ্ধারে ব্রতী ব্য়াঙ্ক

অর্থনীতি উদ্ধারে ব্রতী ব্য়াঙ্ক

ভারতের অর্থনীতিকে পুনরুজ্জীবন দিতে উদ্যোগী রিজার্ভ ব্যঙ্ক। এদিন শক্তি কান্ত দাস বলেন, অর্থনীতি যাতে আরও উন্নতির দিকে যায় তার জন্য বদ্ধপরিকর রিজার্ভ ব্যাঙ্ক। ৩ মাসে মুদ্রাস্ফিতী আরও নামবে বলে দাবি করেন তিনি।

কলকাতাঃ দিলীপ ঘোষের মাস্টার স্ট্রোক! বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন বাম ও তৃণমূলের বিধায়করা

English summary
RBI Monetary Policy 2020, Bank to maintain support for growth
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X