• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'চিন যা বলে, তার উল্টোটা করে', লাদাখ নিয়ে রাজ্যসভা থেকে বেজিংকে খোঁচা রাজনাথের

  • |

লোকসভার পর এবার রাজ্যসভায় চিনা আগ্রাসন নিয়ে বক্তব্য রাখলেন প্রতি রক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি এদিন , লাদাখে ঘটে যাওয়া পর পর ঘটনা নিয়ে রাজ্যসভায় বক্তব্য পেশ করেন। সেখানে তিনি কী বলেছেন, একনজরে দেখে নেওয়া যাক।

চিন এক কথা বলে উল্টোটা করে

চিন এক কথা বলে উল্টোটা করে

রাজনাথ সিং জানিয়েছেন, চিন এক কথা মুখে বলে আর আরেক কাজ ময়দানে করে। তিনি রাজ্যসভায় এদিন বক্তব্য রাখার সময় বলেন, চিন ঠিক যেটা বলে তারই উল্টো জিনিস সে করে।

 কেউ সন্দেহ রাখবেন না...

কেউ সন্দেহ রাখবেন না...

এদিন রাজ্যসভায় রাজনাথ জানান, লাদাখ দ্বন্দ্ব ধৈর্যের সঙ্গে সমাধান করতে হবে। দুটি দেশই এই মতে বিশ্বাসী। লাদাখে কোনও নির্দিষ্ট প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নেই বলেই সমস্যা হচ্ছে । একথা জানানোর পরই রাজনাথ বলেন., ' দেশের সীমান্ত সুরক্ষার ক্ষেত্রে ভারতের দায়বদ্ধতা নিয়ে যেন মনে কেউ কোনও সন্দেহ না রাখেন।'

 অরুণাচল নিয়ে রাজনাথ তথ্য

অরুণাচল নিয়ে রাজনাথ তথ্য

রাজনাথ সিং জানিয়েছে, অরুণাচলের ৯০, ০০০ কিলোমিটার এলাকা নিজের বলে দাবি করছে চিন। এক্ষেত্রে ১৯৯৩ সালের চুক্তি তারা মানছে না। ১৯৯৬ সালের চুক্তিও তারা মেনে চলছে না বলে দাবি করেন রাজনাথ।

বিস্তারিত জানানো যাবে না

বিস্তারিত জানানো যাবে না

প্রতিরক্ষামন্ত্রী বলেন, একাধিক সংবেদনশীল ও গোপনীয় বিষয় রয়েছে ভারতের তরফে লাদাখ ঘিরে। সেবিষয়গুলি তিনি জনসমক্ষে আনলে তা প্রতিরক্ষার খাতে সমস্যা হবে। তবে সেগুলি বাদ দিয়ে, বাকি বিষয়গুলি নিয়ে মুখ খোলেন রাজনাথ। তিনি বলেন, ভারত যেকোনও পরিস্থিতির জন্য তৈরি রয়েছে। তবে শান্তি প্রতিষ্ঠাই মূল লক্ষ্য দেশের।

 বাড়ানো হচ্ছে সীমান্তে নির্মাণ কাজ

বাড়ানো হচ্ছে সীমান্তে নির্মাণ কাজ

রাজনাথ জানান, চিন ক্রামগত সীমান্ত এলাকায় একের পর এক নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। ভারতও চুপ করে বসে নেই! আগের থেকে সীমান্ত এলাকায় নির্মাণ কাজে বরাদ্দের টাকা বাড়িয়ে ভারতও পদক্ষেপ নিচ্ছে বলে জানান রাজনাথ। ফলে সীমান্ত এলাকাগুলিতে এবার নির্মাণের কাজ হবে।

 গালওয়ানে সেনাদের প্রতি শ্রদ্ধা

গালওয়ানে সেনাদের প্রতি শ্রদ্ধা

এ ছাড়াও এদিনের ভাষণে গালওয়ানে শহিদ সেনাদের প্রতি শ্রদ্ধা জানান রাজনাথ সিং। তিনি জানান, দেশরক্ষার্থে ২০ জন সেনা জওয়ান সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন। এরপরই প্রধানমন্ত্রী নিজে সেনাদের মনোবল বাড়াতে লাদাখে যান।

English summary
Rajnath singh made statement in Rajya sabha over Ladakh issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X