• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের অংশ হতে চেয়েছিল নেপাল, কিন্তু...,প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনীতে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে

নেপালের পৃথক কোনও অস্তিত্বই থাকত না। যদি না জওহর লাল নেহরু একটা না হ্যাঁ হত। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় নিজের আত্মজীবনীতে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এনেছেন। প্রণব মুখোপাধ্যায় দাবি করেছেন স্বাধীনতার সময় নেপাল ভারতের অংশ হতে চেয়েছিল। নেপালের তৎকালীন রাজা ত্রিভুবন বীর বিক্রম শাহ জওহর লাল নেহরুকে অনুরোধ জানিয়েছিলেন নেপালকে ভারতের অংশ করে নেওয়ার কিন্তু নেপালের রাজার সেই প্রস্তাব খারিজ করে দেন নেহরু।

ভারতের অংশ হতে চেয়েছিল নেপাল

ভারতের অংশ হতে চেয়েছিল নেপাল

স্বাধীনতার সময় ভারতের অংশ হতে চেয়েছিল নেপাল। কিন্তু জওহরলাল নেহরু নেপালের তৎকালীন মহারাজা ত্রিভুবন বিক্রম শাহের সেই প্রস্তাব খারিজ করে দেন। যেভাবে সিকিম রয়েছে সেরকমই ভারতের অংশ হতে চেয়েছিল নেপাল। কিন্তু নেহরু তাতে রাজি হননি। আত্মজীবনীর ১১ নম্বর চ্যাপ্টারে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এনেছেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। প্রসঙ্গত উল্লেখ্য তাহলে আর চিনের সঙ্গে আঁতাঁত করে ভারতকে সংকটে ফেলার চেষ্টা চালাতে পারত না নেপাল। লাদাখ সীমান্তে চিনের আস্ফালন শুরু হওয়ার পর থেকেই নেপালের প্রধানমন্ত্রী ওলি ভারতের বিরুদ্ধে সক্রিয় হয়ে উঠেছেন।

ইন্দিরা গান্ধী হলে কী করতেন

ইন্দিরা গান্ধী হলে কী করতেন

প্রণব মুখোপাধ্যায় এই নিয়ে ইন্দিরা গান্ধীর প্রসঙ্গ টেনে আরেক তথ্য প্রকাশ্যে এনেছেন। জওহর লাল নেহরুর জায়গায় যদি ইন্দিরা গান্ধীকে এই প্রস্তাব দেওয়া হত তাহলে সেটি তিনি সঙ্গে সঙ্গে গ্রহণ করতেন। অর্থাৎ ইন্দিরা সেই সময় প্রধানমন্ত্রী থাকলে আজ নেপাল ভারতের অংশ হত। পক্ষান্তরে প্রণব মুখোপাধ্যা বোঝাতে চেয়েছেন সব প্রধানমন্ত্রীর নিজস্ব পরিকল্পনা থাকে রাজনৈতিক দূরদর্শীতার দিক থেকে ইন্দিরা গান্ধী ছিলেন। তবে সব প্রধানমন্ত্রীর নিজস্ব দূরদর্শীতা থাকে বলে লিখেছেন প্রণব মুখোপাধ্যায়।

 আত্মজীবনী তরজা

আত্মজীবনী তরজা

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনী নিয়ে তাঁর দুই সন্তানের মধ্যে টুইট যুদ্ধ প্রকাশ্যে চলে এসেছিল। শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সঙ্গে অভিজিৎ মুখোপাধ্যায়ের প্রকাশ্যেই টুইট যুদ্ধ শুরু হয়। প্রণব মুখোপাধ্যায়ের ছেলে বইটি প্রকাশের আগে নিজে সেটি পড়ে দেখার দাবি জানিয়েছিলেন। তাতে রাজি হননি তাঁর মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। এতে বিতর্ক বাড়বে বলে টুইটে লিখেছিলেন প্রণব কন্যা।

করোনায় প্রায়াত প্রণব

করোনায় প্রায়াত প্রণব

২০২০ সালেই দিল্লির সেনা হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা যান প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। করোনা সংক্রমণের মধ্যেই তাঁর মস্কিষ্কে অস্ত্রোপচার করা হয়েছিল। সেটার পর কোমায় চলে যান তিনি। তারপর আর ফিরে আসেননি। দীর্ঘ কয়েকদিনের টানাপোড়েনে মারা যান দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

English summary
Pranab Mukherjee's autobiography claimed Nepal want to be part of India bur Nehru reject
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X