• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অসংগঠিত শ্রমশক্তির নিয়ে আরও কাজ শুরু করবে কেন্দ্র, জানালেন মোদী

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ১৬ এপ্রিল বলেছেন যে ভারত সরকার অসংগঠিত শ্রমশক্তির কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন যে দেশের উন্নয়নে অসংগঠিত শ্রমিকদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

মোদী কী বলেছেন ?

মোদী কী বলেছেন ?


একটি টুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেন, "দেশের উন্নয়নে আমাদের অসংগঠিত শ্রমিক ভাই-বোনদের অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ। আমাদের সরকার সর্বদা এই ধরনের কোটি কোটি শ্রমিকের জীবনকে সহজ করতে সচেষ্ট। যদিও এই প্রকল্পগুলি নিশ্চিত করেছে তাদের সামাজিক নিরাপত্তা, মহামারী চলাকালীন সহায়তার জন্য আরও অনেক পদক্ষেপ নেওয়া হয়েছিল।" প্রধানমন্ত্রী অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ সরকারি কল্যাণমূলক প্রকল্পগুলিও শেয়ার করেছেন।

অসংগঠিত কর্মী শব্দটি অসংগঠিত শ্রমিকদের সামাজিক নিরাপত্তা আইন, 2008 এর অধীনে সংজ্ঞায়িত করা হয়েছে, একজন গৃহ ভিত্তিক কর্মী, স্ব-নিযুক্ত কর্মী বা অসংগঠিত ক্ষেত্রের একজন মজুরি কর্মী হিসাবে এবং সংগঠিত ক্ষেত্রের একজন কর্মীকে অন্তর্ভুক্ত করা হয়েছে যিনি কোনও দ্বারা আচ্ছাদিত নন। আইনের তফসিল-২-এ উল্লিখিত আইনগুলির মধ্যে যেমন কর্মচারী ক্ষতিপূরণ আইন, ১৯২৩ (১৯২৩ -এর ৩), শিল্প বিরোধ আইন, ১৯৪৭ (১৯৪৭-এর ১৪), কর্মচারী রাজ্য বীমা আইন, ১৯৪৮ (১৯৪৮-এর ৩৪ ), কর্মচারী ভবিষ্য তহবিল এবং বিবিধ বিধান আইন, ১৯৫২ (১৯৫২ সালের ১৯), মাতৃত্ব সুবিধা আইন, ১৯৬১ (১৯৬১ সালের ৫৩) এবং গ্রাচুইটি প্রদান আইন, ১৯৭২ (১৯৭২ সালের ৩৯)।

ই-শ্রম

ই-শ্রম


সারা দেশে অসংগঠিত শ্রমিকদের নিবন্ধনের জন্য পোর্টালটি ২৬ আগস্ট ২০২১ তারিখে চালু করা হয়েছিল৷ এই পোর্টালটি দেশে অসংগঠিত শ্রমিকদের একটি ব্যাপক জাতীয় ডেটাবেস তৈরি করতে সাহায্য করবে৷ পোর্টালটি 38 কোটিরও বেশি কর্মীদের জন্য কোটি কোটি অসংগঠিত শ্রমিকদের জন্য কল্যাণমূলক প্রকল্পগুলির শেষ মাইল বিতরণের দিকে একটি বিশাল উত্সাহ হিসাবে প্রমাণিত হবে। কর্মীদের জন্য নিবন্ধন সম্পূর্ণ বিনামূল্যে।

প্রধান মন্ত্রী শ্রম যোগী মান-ধন

প্রধান মন্ত্রী শ্রম যোগী মান-ধন


প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা হল অসংগঠিত শ্রমিকদের বার্ধক্য সুরক্ষা এবং সামাজিক নিরাপত্তার জন্য একটি সরকারি প্রকল্প।

আম আদমি বীমা যোজনা

আম আদমি বীমা যোজনা


দেশের মোট কর্মশক্তির প্রায় ৯৩% অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা। সরকার কিছু পেশাগত গোষ্ঠীর জন্য কিছু সামাজিক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করছে কিন্তু কভারেজ খুবই কম। অধিকাংশ শ্রমিক এখনো কোনো সামাজিক নিরাপত্তা কভারেজ ছাড়াই রয়েছে। এই শ্রমিকদের সামাজিক নিরাপত্তা দেওয়ার প্রয়োজনীয়তা স্বীকার করে কেন্দ্রীয় সরকার সংসদে একটি বিল পেশ করেছে।

English summary
Government committed to welfare of 'unorganised labour'
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X