• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ছে এলজেপি-জেডিইউ দ্বন্দ্ব! বিহারে আসন রফা নিয়ে শরিকি বিবাদে বেকায়দায় বিজেপি

  • |

দিন যত গড়াচ্ছে ততি চড়ছে বিহার নির্বাচনের পারদ। শোনা যাচ্ছে অক্টোবরে বিহারের শাসক জোটের প্রার্থী তালিকা প্রকাশ পেতে পারে। কিন্তু তার আগে আসন ভাগাভাগি নিয়ে এনডিএ শরিক জনতা দল ইউনাইটেড (জেডিইউ), বিজেপি ও রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টির (এলজেপি) মধ্যে দরকষাকষি চলছেই। এরই মাঝে বিহার ভোটে আগে জেডিইউকে খানিক চাপেই রাখতে চাইছে এলজেপি।

বিজেপিকে কি পরামর্শ দিচ্ছেন চিরাগ

বিজেপিকে কি পরামর্শ দিচ্ছেন চিরাগ

এদিকে ইতিমধ্যেই ভোটের জোট নিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে নিজের মতামত ব্যক্ত করেছেন এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান। বর্তমানে বিজেপির জেডিইউ-র থেকে বেশি আসনে নির্বাচনী লড়াইয়ে নামা উচিত বলে সাফ যুক্তি চিরাগের। এদিকে বিজেপিও কার্যত সেই বিষয়টিকে মান্যতা দিতে চাইছে বলে খবর। যদিও জেডিইউ-কেও চটাতে চাইছে না বিজেপি।

 এলজেপিকে আসন ছাড়া নিয়ে কি বলছে জেডিইউ

এলজেপিকে আসন ছাড়া নিয়ে কি বলছে জেডিইউ

এদিকে গত লোকসভায় বিজেপি ও জেডিইউ সমসংখ্যক আসনেই লড়াই করে। উল্টে দলের পাঁচ জয়ী আসন নীতীশ কুমারকে ছেড়ে দেয় পদ্ম শিবির। বিজেপি চাইছে এবার সেই প্রতিদান ফেরাক জেডিইউ। বর্তমানে ২৪৩ আসনের বিহার বিধানসভায় লড়ার জন্য ১১৫টি আসনের দাবি করছে জেডিইউ। ১২৮টি আসন তারা বিজেপি ছাড়তে রাজি আছে। কিন্তু ওই ১২৮ আসনের মধ্যেই বিজেপি এলজেপিকে সঙ্গে বোঝাপড়া করুক,এমনটাই চাইছে নীতীশের দল। আর এখানেই তৈরি হচ্ছে সমস্যা।

 চিরাগ কাঁটায় বিদ্ধ হয়েছে নীতিশ শিবির

চিরাগ কাঁটায় বিদ্ধ হয়েছে নীতিশ শিবির

এদিকে দিন যত গড়াচ্ছে শরিকি বিবাদ ততই বাড়ছে জেডিইউ ও এলজেপি-র মধ্যে। ইতিমধ্যেই একাধিকবার চিরাগ কাঁটায় বিদ্ধও হয়েছে নীতিশ শিবির। উল্টে বিজেপিতে আপত্তি না থাকলেও যে সমস্ত আসন গুলিতে নীতীশ শিবিরের প্রার্থী থাকবে সেখানেও সরসারি প্রতিদ্বন্দ্বীতার রাস্তায় হাঁটতে চাইছে এলজেপি। অন্যদিকে ইতিমধ্যেই জেডিইউ-র প্রবীণ নেতা কে সি ত্যাগীর এলজেপি বিরোধী মন্তব্যকে স্বাগত জানিয়েছে চিরাগের দলও।

 এলজেপি-র সাংসদরাও চাইছেন না নীতীশের নেতৃত্বে ভোটে লড়তে

এলজেপি-র সাংসদরাও চাইছেন না নীতীশের নেতৃত্বে ভোটে লড়তে

এই সঙ্কটজনক পরিস্থিতিতে এলজেপি-র সাংসদরাও কোনোভাবেই নীতীশ কুমারের নেতৃত্বে বিহার নির্বাচনে লড়তে রাজি নন। ইতিমধ্যেই বিহারের রাজনীতির ময়দানে গুজব ছড়িয়েছে একাকী লড়াইয়ের জন্য ইতিমধ্যেই ১৪৩টি আসনে প্রার্থী তালিকা চূড়ান্ত করে ফেলেছে এলজেপি।সূত্রের খবর, এর পাশে ২০১৫ সালের বিধানসভা নির্বাচনে জেডিইউ-র খাতায় যাওয়া ২৯টি আসন ও বিজেপির খাতায় যাওয়া ২৪টি আসন নিয়ে মতপার্থক্য দেখা দিয়েছে দুই শিবিরের মধ্যেই। সেই সময়েই জেডিইউ-র বিরোধী শিবিরেই অবস্থান করতো বিজেপি। অন্যদিকে বর্তমান শাসক শিবিরের নয়া শরিক জিতেন রাম মাঝির হিন্দুস্থান আওয়াম মোর্চাকে কটা আসন দেওয়া হবে হবে তাও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেই খবর।

মুকুলের অভাব বোধ তৃণমূলের! বিজেপিতে পরিসর পাচ্ছেন না মুকুলও, জল্পনা তুঙ্গে

English summary
ljp wants to put pressure on nitishs jdu over a seat sharing in nda alliance for upcoming bihar polls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X