• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন নাগরিকত্ব আইন স্বাধীনতার ওপর হস্তক্ষেপ, মমতার রাস্তা ধরলেন কেরলের মুখ্যমন্ত্রী

এবার কেরলেও এনপিআর( ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রার)-এর যাবতীয় কাজ বন্ধ করে দেওয়ার নোটিশ জারি করল কেরল সরকার। জনগণের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছে, যে বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রেক্ষিতে এই এনপিআরই এনআরসির দিকে পরিচালিত হবে। সেই আশঙ্কাই আপাতত দূর করতে চাইল কেরল সরকার। এর আগে পশ্চিমবঙ্গ সরকার এনপিআর-এর কাজ বন্ধ করার নোটিশ জারি করেছিল।

নতুন নাগরিকত্ব আইন স্বাধীনতার ওপর হস্তক্ষেপ, মমতার রাস্তা ধরলেন কেরলের মুখ্যমন্ত্রী

কেরলের সরকারি নোটিশে বলা হয়েছে, মানুষের আশঙ্কার কথা বিবেচনা করে এনপিআর-এর কাজ স্থগিত রাখা হচ্ছে। কেরলের মুখ্যমন্ত্রীর অফিস থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, এনপিআর সাংবিধানিক মূল্যবোধ থেকে বিচ্যুত। এছাড়াও বিষয়টি সুপ্রিম কোর্টের বিবেচনাধীন রয়েছে। সেই কারণেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও মন্তব্য করা হয়েছে সেই বিবৃতিতে। সেখানে আরও বলা হয়েছে, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এনপিআরের আপডেটের কাজে কোনও সাহায্য ককা হবে না। কেননা তা এনআরসি তৈরিতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজ্যে এবং দেশে প্রবল বিক্ষোভের কারণে কেরলের সিপিএম নেতৃত্বাধীন সরকার এই ব্যবস্থা নিতে বাধ্য হল।

এই সপ্তাহের শুরু দিকে পশ্চিমবঙ্গ সরকার এনপিআর-এর কাজ স্থগিত রাখার কথা ঘোষণা করেছিল।

সিএএ নিয়ে কেরলের মুখ্যমন্ত্রীর অভিযোগ এই আইন স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। সিএএ বিরোধী সভায় রাজ্যের বিরোধী নেতার পাশে তাকে বসে থাকতেও দেখা গিয়েছে।

কেরলে এনপিআরের কাজ হওয়ার কথা ছিল সামনের বছরের ১৫ এপ্রিল থেকে ২৯ মে-র মধ্যে।

English summary
Left Govt in Kerala orders to stay on all activities in conection with NPR
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X