• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মশা থেকে কি ছড়াতে পারে করোনা? জেনে নিন কী বলছে গবেষণা

  • |

করোনা আতঙ্ক বিশ্ব তথা গোটা দেশবাসীর মধ্যে তীব্র ভাবে জেঁকে বসেছে। 'করোনা' নামেই শিউরে উঠছে মানুষ। ভাইরাসের থেকেও দ্রুত ছড়াচ্ছে আতঙ্ক। প্রশ্ন উঠছিল মশা থেকে কি ছড়াতে পারে করোনা? এদিন উত্তরে, লি-র মশা নিয়ন্ত্রণ বিভাগ জানায় কোভিড-১৯ মশা দ্বারা সংক্রামিত হতে পারেনা।

মশার কামড়ে করোনা সংক্রমণ হয় না, জানাচ্ছে গবেষণা

মশার কামড়ে করোনা সংক্রমণ হয় না, জানাচ্ছে গবেষণা

লি-র মশা নিয়ন্ত্রণ বিভাগের অন্যতম কর্মকর্তা এরিক জ্যাকসন এই প্রসঙ্গে জানান, "কোনোও সংক্রমিত ব্যক্তিকে মশা কামড়ানোর পর, মশা নিজের দেহে তার প্রতিলিপি গঠন করতে পারেনা, এবং মশা এই ভাইরাসের বাহক ও নয়। তাই মশার কামড়ে করোনা হয়না"।

করোনার প্রধান বাহক হল মানুষ

করোনার প্রধান বাহক হল মানুষ

করোনা ভাইরাসের বাহক হল মানুষ। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হয় এই করোনা ভাইরাস । দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর এটি নিশ্চিত করলেন গবেষকরা। করোনা হল একটা কমন রেসপিরেটরি ভাইরাস ইনফেকশন। যদিও, করোনা মশা দ্বারা সংক্রামিত না হলেও এমন অনেক রোগই আছে যা মশা দ্বারা সংক্রামিত হয়।

গোটা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে

গোটা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে

ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশা কোন ব্যক্তিকে কামড়ালে, সেই ব্যক্তি ৪ থেকে ৬ দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। এবার এই আক্রান্ত ব্যক্তিকে কোন জীবাণুবিহীন এডিস মশা কামড়ালে, সেই মশাটিও ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশায় পরিণত হয়। এভাবে একজন থেকে অন্যজনের মধ্যে ছড়িয়ে যাত ডেঙ্গু এমনটাই জানালেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই দেশে করোনায় মৃতের সংখ্যা ৬ এবং আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। গোটা বিশ্বে মৃতের সংখ্যা প্রায় ১৩ হাজার এবং আক্রান্ত প্রায় ৩ লাখ ১২ হাজার।

English summary
know about whats research say about corona outbreak due to mosquitoe bite
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X