• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ণ বৈষম্যর জের, দলিতদের জন্যে আসতে চলেছে সরকার পরিচালিত বিশেষ সেলুন

কর্ণাটকের রাজ্য সমাজকল্যাণ বিভাগ গ্রামে গ্রামে সরকার পরিচালিত নাপিত দোকান চালু করার প্রস্তাব দিল। যেসব গ্রামে দলিতদের বর্ণ বৈষম্যের শিকার হতে হচ্ছে, সেরকম গ্রামে এই বিশেষ সেলুল চালুর প্রস্তাব দেওয়া হয়েছে। দেশজুড়ে বেড়ে চলা বর্ণ বৈষম্য এবং দলিত নিপীড়নের মাঝে কর্ণাটক সরকারের এই সিদ্ধান্ত নিয়ে তৈরি হতে পারে নয়া বিতর্ক।

সরকার পরিচালিত সেলুনের চিন্তা ভাবনা

সরকার পরিচালিত সেলুনের চিন্তা ভাবনা

আপাত দৃষ্টিতে আলাদা সরকার পরিচালিত এই সেলুনের চিন্তা ভাবনা ভালো হলেও এর জেরে সমাজে আরও বিভেদ সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। পাশাপাশি রব উঠতে পারে যে সরকার কেন দলিতদের নিপীড়নের হাত থেকে রক্ষা করতে পারছে না? এদিকে এরই মাঝে কর্ণাটকে ফের দুটি দলিত নিপীড়ণের ঘটনা উঠে এসেছে।

নাপিতরা সমস্যায় পড়ছেন

নাপিতরা সমস্যায় পড়ছেন

তবে বিশেষজ্ঞদের আশঙ্কা উড়িয়ে কর্ণাটকের সমাজকল্যাণ বিভাগের দাবি, দলিত এবং ওবিসিদের উপর নিপীড়ণ কমাতেই এই পদক্ষেপের কথা ভাবা হচ্ছে। জানা গিয়েছে যে কর্ণাটকের বিভিন্ন এলাকায় সেলুনে ঢোকার অনুমতি নেই দলিতদের। এদিকে কোনও কোনও সেলুনে দলিতদের চুল কাটা হয় বলে সেগুলিকে বয়কট করে উচ্চবর্ণের একাংশ। এর জেরে নাপিতরাও সমস্যায় পড়ছেন।

কেরলে এই ধরনের সরকার পরিচালিত সেলুন রয়েছে

কেরলে এই ধরনের সরকার পরিচালিত সেলুন রয়েছে

কর্ণাটকের বিধায়ক এন মহেশ দলিতদের জন্যে সরকারি সেলুনের প্রস্তাবনার বিষয়টি নিশ্চিত করেন। সমাজকল্যাণ বিভাগের সেই বৈঠকে তিনিও উপস্থিত ছিলেন। এই ক্ষেত্রে সমাজকল্যাণ বিভাগের তরফে অর্থের যোগান দেওয়া হবে। উল্লেখ্য, কেরলে এই ধরনের সরকার পরিচালিত সেলুন রয়েছে। এর জেরে সেরাজ্যে এই নিপীড়ণের ঘটনা অনেক কমেছে।

কলকাতা : রবীন্দ্র সরোবরেই চারটি গেটেই পুলিশ মোতায়েন, নিরাপত্তা চাদরে সরোবর

ওয়েইসি চালে কুপোকাত তৃণমূল, বাংলার ঘাসফুল প্রান্তরে গেরুয়া ঝড় সময়ের অপেক্ষা

English summary
Karnataka considering launch of government run barber shops for Dalit as discrimination on rise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X