• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লঙ্কা'র মতো সঙ্কট ভারতেও তৈরি হতে পারে? জবাবে যা বললেন জয়শঙ্কর

স্বাধীনতার পর সবথেকে বড় আর্থিক সঙ্কটের মধ্যে শ্রীলঙ্কা! এই অবস্থায় সাধারণ মানুষের প্রতিবাদ ব্যাপক আকার নিয়েছে। জ্বলছে সে দেশ। কীভাবে এই সঙ্কট কাটিয়ে মাথা তুলে দাঁড়াবে তাঁরা? তা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে জোর রাজনৈতিক জল্পন
  • |
Google Oneindia Bengali News

স্বাধীনতার পর সবথেকে বড় আর্থিক সঙ্কটের মধ্যে শ্রীলঙ্কা! এই অবস্থায় সাধারণ মানুষের প্রতিবাদ ব্যাপক আকার নিয়েছে। জ্বলছে সে দেশ। কীভাবে এই সঙ্কট কাটিয়ে মাথা তুলে দাঁড়াবে তাঁরা? তা নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে জোর রাজনৈতিক জল্পনা। যদিও এই অবস্থায় শ্রীলঙ্কাকে সবরকম ভাবে সাহায্য করছে ভারত।

জবাবে যা বললেন জয়শঙ্কর

কার্যত বন্ধুত্বের হাত বাড়িয়ে রেখেছে মোদী সরকার। তবে যেভাবে ঋণে দায়ে জড়িয়ে ডুবতে বসেছে লঙ্কা তাতে আশঙ্কা বেড়েছে। অনেকেই ভারতের অবস্থা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছে। শ্রীলঙ্কা'র মতো সঙ্কট ভারতে তৈরি হবে না তো? প্রশ্ন তুলছে বিরোধীরা।

আর এই অবস্থায় আজ মঙ্গলবার সরকার সর্বদলীয় একটি বৈঠক ডাকে। এই বৈঠকে ভারতের শ্রীলঙ্কার পরিস্থিতি দেখে কি সেখা উচিৎ তা নিয়েই মূলত আলোচনা হয়। আর এই বৈঠকে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, শ্রীলঙ্কা এই মুহূর্তে গম্ভীর একটা সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই অবস্থা দেখে ভারত খুবই চিন্তিত বলে দাবি কেন্দ্রীয়মন্ত্রীর।

তবে ভারতেও কি শ্রীলঙ্কার মতো পরিস্থিতি তৈরি হতে পারে? এমন প্রশ্ন ওঠা মাত্র তা স্পষ্ট ভাবে খারিজ করে দিয়েছেন জয় শঙ্কর। তিনি জানিয়েছন, এটি একটি গভীর সঙ্কট। তবে সে দেশে অনেকাংশেই অনেক কিছু ঘটছে তা একেবারে নজিরবিহীন বলেও দাবি কেন্দ্রীয় বিদেশমন্ত্রীর। তাঁর মতে, পুরো বিষয়টিই ঘনিষ্ঠ এই প্রতিবেশীর সঙ্গে সম্পর্কিত।

তবে এতটা কাছাকাছি থাকার কারণে স্বাভাবিকভাবেই এর পরিণতি সম্পর্কে উদ্বিগ্ন বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী। একাধিক বিষয়ে আলোচনায় উঠে আসে এদিন। আর এই প্রসঙ্গে কথা বলতে গিয়েই জয় শঙ্কর আরও বলেন, শ্রীলঙ্কাকে নিয়ে একাধিক ভুল তুলনা টেনে আনা হচ্ছে। অনেকেই প্রশ্ন তুলছেন এমন অবস্থা ভারতের সঙ্গেও কি হতে পারে? আর তা তুলে ধরেই কেন্দ্রীয় মন্ত্রী জানান, এটি সম্পূর্ণ ভাবেই একটা ভুল তুলনা।

শুধু তাই নয়, ভারত শ্রীলঙ্কাকে ৩.৮ ডলারের সাহায্য দিয়েছে। এখনও পর্যন্ত কোনও দেশ এভাবে সাহায্য করেনি শ্রীলঙ্কাকে। এমনকি পাশেও দাঁড়ায়নি বলে দাবি বিদেশমন্ত্রীর। শুধু তাই নয়, তাঁর মতে, শ্রীলঙ্কাকে কীভাবে সাহায্য করা যায় তা নিয়ে নানারকম উদ্যোগ নেওয়া হচ্ছে। এমনকি IMF কিংবা অন্যান্যদের সঙ্গে লঙ্কার সম্পর্ক ক রা যায় তা নিয়েও ভারত কাজ করছে বলে জানিয়েছেন জয় শঙ্কর।

উল্লেখ্য, এই আলোচনার মধ্যেই শ্রীলঙ্কার কার্যবাহী রাষ্ট্রপতি পাশে থাকার জন্যে ভারতকে ধন্যবাদ জানিয়েছে। শুধু তাই নয়, রাষ্ট্রপতি নির্বাচন না হওয়া পর্যন্ত সাহায্যের হাত বাড়িয়ে রাখার কথা আবেদন জানিয়েছেন বিক্রমসিঙ্ঘ।

English summary
Jayshankar says sri Lanka like crisis will not happen in India after today's all party meet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X