• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইসরোর মুকুটে আরও একটি পালক! মহাকাশে পাড়ি কার্টোস্যাট ৩-এর

  • |

ফের আরও এক সাফল্যের পথে পাড়ি দিল ইসরোর মহাকাশ যান । এবার কার্টোস্যাট৩ কে সঙ্গে নিয়ে পিএসএলভি সি ৪৭ রওনা দিল মহাকাশের পথে। সীমান্তে নজরদারি বাড়াতে এবার আরও পোক্ত হতে চলেছে ভারতের সুরক্ষা ব্যবস্থা।

ইসরোর মুকুটে আরো একটি পালক! মহাকাশে পাড়ি কার্টোস্যাট ৩-এর

স্পেসপোর্ট শ্রীহরিকোটা থেকে এদিন সকাল ৯:২৮ মিনিট নাগাদ উৎক্ষেপণ হওয়ার কথা ছিল কার্টোস্যাট ৩-এর। সেই মতো এদিন ঠিক সকাল ৯ টা নাগাদই উৎক্ষেপণ হয় কার্টোস্যাট ৩ এর। ১৬২৫ কেজির এই যান ভারতের গ্রামীণ সংযোগ, উন্নয়ন,পরিকাঠামোগত উন্নয়ন সাধনের পাশপাাশি কড়া নজরদারি চালাতে পারবে দেশের উপকূলবর্তী এলাকায়।

পিএসএলভি সিরিজের ২১ তম যান হল পিএসএলভি ২১। প্রসঙ্গত, এই পিএসএলভি এক্স এল কনফিগারেশনের। এদিকে, এমন মহাকাশ যানের সফল উৎক্ষেপণের সঙ্গেই ইসরো টানা ৯ টি স্যাটেলাইট লঞ্চের সাফল্য কুড়িয়ে নিল। উল্লেখ্য এই কার্টোস্যাট ৩ এর জীবদ্দশা ৫ বছরের। এই ৫ বছরের মধ্যেই একের পর এক লক্ষ্যমাত্রাকে ছুঁয়ে ফেলতে হবে কার্টোস্যাট ৩ কে। এর আগে , চন্দ্রযান ২ নিয়ে বড়সড় আশায় বুক বেঁধেছিল ইসরো। যদিও সাফল্যের সঙ্গে তার উৎক্ষেপণ হয়েও 'বিক্রম' আর 'প্রজ্ঞান' এর ব্যর্থতা খানিকটা আশাহত করে ইসরোকে। তবে এবার চন্দ্রযান ৩ এর লক্ষ্যে ফের বুক বাঁধছে ইসরো।

English summary
ISRO launches PSLV-C47 carrying Cartosat-3
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X