• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শত্রু'র ড্রোন ভারতের দিকে আসতেই ধেয়ে যাবে সেনার 'অর্জুন'! রইল রোমহর্ষক সেই মুহূর্তটি

সন্ত্রাসবাদ কিংবা যে কোনও নাশকতা চালাতে জঙ্গিদের অস্ত্র এখন ড্রোন! এমনকি সীমান্তের ওপার থেকে নজর রাখতে পাকিস্তান কিংবা চিন সেনাও অত্যাধুনিক ড্রোন ব্যবহার করছে। আর তা ঠেকানোই বড় চ্যালেঞ্জ ভারতীয় সেনার কাছে। যদিও শত্রু ড্র
  • |
Google Oneindia Bengali News

সন্ত্রাসবাদ কিংবা যে কোনও নাশকতা চালাতে জঙ্গিদের অস্ত্র এখন ড্রোন! এমনকি সীমান্তের ওপার থেকে নজর রাখতে পাকিস্তান কিংবা চিন সেনাও অত্যাধুনিক ড্রোন ব্যবহার করছে। আর তা ঠেকানোই বড় চ্যালেঞ্জ ভারতীয় সেনার কাছে। যদিও শত্রু ড্রোনকে মুহূর্তে ধ্বংস করতে কার্যত মাস্টারস্ট্রোক ভারতীয় সেনার।

ড্রোন শিকারে ভারতের হাতিয়ার ক্ষতরনাক চিল। এমনই একটি চিলকে ড্রোনের শিকার জন্যে ট্রেনিং দিচ্ছে ভারতীয় সেনা। যা কার্যত সেনাবাহিনীতে 'নজিরবিহীন' বলেই ব্যাখ্যা করছেন সেনা আধিকারিকরা। বিভিন্ন ক্ষেত্রে কুকুরকে কাজে লাগানো হলেও ড্রোন ধরতে চিল প্রথমবার বাহিনীতে।

এই চিলটিকে প্রশিক্ষণ দিচ্ছে সেনা

এই চিলটিকে প্রশিক্ষণ দিচ্ছে সেনা

একেবারে চিনের ঘুম কেড়ে উত্তরাখন্ডের ওলিতে অত্যাধুনিক সামরিক মহড়া চালাচ্ছে ভারত এবং আমেরিকার সেনাবাহিনী। একেবারে মাটি কামড়ে চলছে এই মহড়া। আর এই মহড়াতেই কার্যত অংশ নেওয়া একটি চিলের দিকে সবার নজর! জানা গিয়েছে, এই চিলটিকে প্রশিক্ষণ দিচ্ছে সেনা। সেনার তরফে পাখিটির নাম দেওয়া অর্জুন। জানা যাচ্ছে, চিলটিকে এমন ভাবে সেনার তরফে ট্রেনিং দেওয়া হচ্ছে যে ড্রোনের আওয়াজ শুনেই সেটির দিকে উড়ে যাবে চিলটি। ঝাপটা মেরেই সেটিকে ফেলে দেবে বলেও জানা যাচ্ছে। ইতিমধ্যে একটি ভিডিও সামনে আনা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, এক জওয়ানের হাত থেকে 'অর্জুন' উড়ে যাচ্ছে তাঁর টার্গেটের দিকে। আর তা ফেলে দিয়ে সে ফের একবার ফিরে আসছে।

ভারতীয় সেনাতে কার্যত ইতিহাস!

ভারতীয় সেনাতে কার্যত ইতিহাস!

ভারতীয় সেনাতে কার্যত ইতিহাস! প্রথমবারের জন্যে এমন পাখিকে ড্রোন ধ্বংস করতে ব্যবহার করা হচ্ছে। সেনার আধিকারিকরা জানাচ্ছেন, পাখির সঙ্গে বেশ কয়েকটি কুকুরকেও ট্রেনিং দেওয়া হচ্ছে। জানা যাচ্ছে, চিল এবং কুকুরগুলির প্রশিক্ষণ শেষে পঞ্জাব এবং জম্মু-কাশ্মীরে ড্রোনের মোকাবিলা করতে ব্যবহার করতে নামানো হবে। একের পর এক ড্রোনের হামলা যেখানে সেনাবাহিনীর কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে সেখানে এমন সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

নানা ভাবে মহড়া দেওয়ার কাজ চলছে।

নানা ভাবে মহড়া দেওয়ার কাজ চলছে।

সামরিক মহড়ার মাধ্যমে ভারতীয় সেনা-জওয়ানদের নানা ভাবে মহড়া দেওয়ার কাজ চলছে। এমআই-১৭ হেলিকপ্টারের মাধ্যমে জওয়ানদের ট্রেনিং দেওয়া চলছে। বিশেষ করে এই মুহূর্তে ভারতের কাছে একদিকে যেমন চিনকে ঠেকানো বড় চ্যালেঞ্জ তেমনই পাকিস্তানও বড় মাথা ব্যাথার কারণ। এই অবস্থায় বারবার ভারতীয় সেনাকে পরিকাঠামো ক্ষেত্রে জোর দিতে হয়েছে। নানা ধরণের ব্যবস্থা নিতে হচ্ছে। যার মধ্যে চিলকে ট্রেনিং দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

নির্দিষ্ট নম্বরের থেকেও এত বেশি কীভাবে প্রাপ্ত নম্বর! ব্রেক আপ সামনে আনতেই নয়া বিতর্কে পর্ষদ নির্দিষ্ট নম্বরের থেকেও এত বেশি কীভাবে প্রাপ্ত নম্বর! ব্রেক আপ সামনে আনতেই নয়া বিতর্কে পর্ষদ

English summary
Indo-US wargame Yudhabhyas: Indian army kite called Arjun is trained, it can chase drones
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X