• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ থেকে অরুণাচলের দিকে ঘুরে যাচ্ছে চিনের ফোকাস! ৫ জনের অপহরণকাণ্ডে ভারতীয় সেনার পাল্টা চাল

যে অস্ত্রে চিন ভারতকে নিয়ে বক্তব্য রেখেছে, ঠিক সেই অস্ত্রেই ক্ষত ফিরিয়ে দিল ভারতীয় সেনা। অরুণাচল থেকে ৫ ভারতীয়ের নিখোঁজদ হয়ে যাওয়ার ঘটনা নিয়ে চিন দাবি করেছিল, তারা অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসাবে স্বীকৃতিই দেয়না। এরপর ভারতীয় সেনা চিনের কূটনীতিকে তুলোধনা করতে ছাড়ল না।

চিন যা জানিয়েছে

চিন যা জানিয়েছে

অরুণাচল প্রদেশে যে ৫ বাসিন্দার অপহরণ নিয়ে ভারত অভিযোগ তুলছে তাকে কার্যত আমলই দিতে চাইছে না চিন। চিনের সাফ দাবি, অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসাবেই মানে না তারা। বেজিংয়ের বার্তা উত্তরপূর্ব ভারতের এই রাজ্য আসলে তিব্বতের অংশ।

এরপর ভারতীয় সেনার তোপ

এরপর ভারতীয় সেনার তোপ

সাফ বার্তায় ভারতীয় সেনা জানিয়েছে, 'এখনও পর্যন্ত ৫ জনের নিখোঁজ হওয়ার ঘটনা নিয়ে চিনের জবাবের অপেক্ষা চলছে।' উল্লেখ্য, চিন যে অরুণাচল সম্পর্কে মন্তব্যটি করেছিল তাকে কার্যত গ্রাহ্যই করেনি ভারত। ভারত চিন অরুণাচল প্রসঙ্গ নিয়ে কী বলল, তার তোয়াক্কা না করেই শুধু স্পষ্ট করেছে ওই ৫ জনকে নিয়ে যেন চিন মুখ খোলে। ঘটনার নেপথ্যে যে চিন রয়েছে, তার প্রমাণ ভারতের হাতে রয়েছে।

চিন-ভারত দ্বন্দ্ব ও ৫ জন যুবক

চিন-ভারত দ্বন্দ্ব ও ৫ জন যুবক

ঝাও লিজিন আরও বলেন, অরুণাচল প্রদেশের নিখোঁজ পাঁচ ভারতীয় সম্পর্কে তারা ওয়াকিবহাল নন। এই বিষয়ে কোনও তথ্যও তাদের কাছে নেই। অপহরণের কথা সরাসরি অস্বীকার করেছে তারা। অন্যদিকে স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে, ওই পাঁচ ভারতীয়কে চিন সেনাই অপহরণ করেছে। কেননা তাদের কথোপকথন ভারতীয়দের হটলাইনে ধরা পড়েছে।

হটলাইন ও ভারতের বার্তা

হটলাইন ও ভারতের বার্তা

ভারতীয়কে অপহরণের ঘটনায় হটলাইনে লালফৌজকে বার্তা পাঠিয়েছে ভারতীয় সেনা। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন এই ঘটনা যে ভারত ভারত ভাল চোখে দেখছে না সেই বার্তা দেওয়া হয়েছে। যদিও চিনের তরফ থেকে এখনও কোনও জবাব মেলেনি। এরপরই ভারতকে জবাব দেয় চিন।

 আগেও ঘটেছে এমন অপহরণ!

আগেও ঘটেছে এমন অপহরণ!

চলতি বছরের ১৯ মার্চ ২১ বছরের এক যুবককে অপহরণ করে চিনা সেনা। সুবনসিরি জেলার ম্যাকমোহন রেখার কাছ থেকে ওই যুবককে অপহরণ করা হয়। ভারত-চিন সীমান্ত উত্তেজনা যখন চরমে, ঠিক তখন পাঁচ ভারতীয়কে অপহরণের অভিযোগ উঠল চিনা সেনার বিরুদ্ধে।

নির্বাচন আসলেই সন্ত্রাসের বাতাবরণ তৈরী করে শাসক দল, মানুষ জবাব দেবে- দিলীপ ঘোষ

চিনের প্যাঁয়তারা টপকে ভারত-বাংলাদেশ বৈঠক আসন্ন! কোন লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দুই দেশ

English summary
Indian Army says Yet To Receive Any Response From China On 5 Missing Arunachal Men
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X