• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৮৮তম প্রতিষ্ঠা দিবসে ইণ্ডিয়ান এয়ার ফোর্স! শুভেচ্ছা বার্তা মোদীর, একনজরে বায়ুসেনার গৌরবান্বিত ইতিহাস

  • |

১৯৩২ সালের আজকের দিনেই প্রথম যাত্রা শুরু করে ভারতীয় বিমানবাহিনী। তারপর থেকেই এই ৮ই অক্টোবরই মহাসমারোহে পালিত হয়ে আসছে বায়ুসেনা দিবস। আজ সেই বায়ুসেনারই ৮৮তম প্রতিষ্ঠা দিবস। এদিকে প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এদিন সকালেই দেশবাসীকে শুভেচ্ছাও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গাজিয়াবাদে হিন্দানে বর্ণাঢ্য ফ্লাই-পাস্টের আয়োজন

গাজিয়াবাদে হিন্দানে বর্ণাঢ্য ফ্লাই-পাস্টের আয়োজন

এদিকে এদিনই আকাশপথে দেশের বিভিন্ন শক্তিশালী যুদ্ধবিমান নানা কসরত করতে দেখা যায় যায়। দিল্লির কাছে গাজিয়াবাদে হিন্দানে এয়ার ফোর্স স্টেশনে সকাল ৮ থেকে শুরু হয় এদিনের অনুষ্ঠান। চিন সংঘাতের আবহেই একাধিক বিধ্বংসী সমরাস্ত্র নিয়ে শক্তি প্রদর্শনও করতে দেখা যায় সেনাকে। প্রায় দু-ঘণ্টাব্যাপী চলে এই বর্ণাঢ্য ফ্লাই-পাস্টের অনুষ্ঠান।

শক্তি প্রদর্শনে কোন কোন যুদ্ধবিমান ?

শক্তি প্রদর্শনে কোন কোন যুদ্ধবিমান ?

এদিকে এদিনের ফ্লাই-পাস্টে অংশগ্রহণ করার কথা এলসিএ তেজস, জাগুয়ার, মিগ-২৯, মিদগ-২১ বাইসন, ও সুখোই-৩০ এমকেআই মতো শক্তিশালী যুদ্ধবিমানগুলি। তবে এবারের অনুষ্ঠানে প্রধান আকর্ষণ হিসেবে থাকছে রাফায়েল। এছাড়াও চিনুক ও অ্যাপাচি হেলিকপ্টারও উড়তে দেখা যাবে বলে খবর।

ব্রিটিশ আমলে রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স নামেই পরিচিত ছিল বায়ুসেনা

ব্রিটিশ আমলে রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স নামেই পরিচিত ছিল বায়ুসেনা

এদিকে ব্রিটিশ আমলে প্রতিষ্ঠা লগ্নে ভারতীয় বায়ুসেনার আদি নাম ছিল রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স। এমনকী স্বাধীনতা পরবর্তী সময়েও দীর্ঘদিন ওই নামই বহাল থাকে। ১৯৫০ সালে 'ডমিনিয়ন অফ ইন্ডিয়া' থেকে 'রিপাবলিক অফ ইন্ডিয়া'য় পরিবর্তিত হওয়ার সময়ই প্রথম রয়্যাল শব্দটি বাদ দেওয়া হয়। তারপর থেকে কখনও ৬২-র চিন ভারত যুদ্ধ, বা কার্গিলে পাকিস্তানের সঙ্গে সম্মুখসমরে বীরত্বের সঙ্গে লড়াই করে গেছে পৃথিবীর অন্য়তম বিশালাকার এই বিমান বাহিনী।

রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষা অভিযানের সঙ্গেও যুক্ত আছে ভারতীয় বায়ুসেনা

রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষা অভিযানের সঙ্গেও যুক্ত আছে ভারতীয় বায়ুসেনা

এদিকে বর্তমানে রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষা অভিযানের সঙ্গেও যুক্ত আছে ভারতীয় বায়ুসেনা। চিন-পাকিস্তানের সঙ্গে মোট চারটি যুদ্ধ ছাড়াও অপারেশন বিজয়, অপারেশন মেঘদূত, অপারেশন ক্যাকটাস এবং অপারেশন পুমালাইয়ের মতো গুরুত্বপূর্ণ অভিযানে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ রাখে ভারতীয় বায়ু সেনা। এমনকী পুলওয়ামা জঙ্গি হামলার বদলা নিতেও পাকিস্তানের মাটিতে ঢুকে জঙ্গি নিকেশেও ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকও ভারতীয় সেনার গৌরন্বিত ইতিহাসের পাতায় অবিস্মরণীয় হয়ে থাকবে।

করোনা অতিমারীর জন্য 'চিনকে বড় মূল্য চোকাতে হবে'! ফের জোরালো হুঙ্কার ট্রাম্পের

English summary
indian air force on 88th founding day greetings from modi kobind glorious history of air force at a glance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X