• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের উপর মার্কিন কোপ! রাশিয়া থেকে মিসাইল কিনলে 'অন্ধকার' নেমে আসবে দেশে

যদি রাশিয়ার সঙ্গে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেমের চুক্তি ভেঙে বেরিয়ে আসে ভারত, তাহলে ক্ষেপণান্ত্র দেবে আমেরিকা। দুই বছর আগের সেই শর্তে অনড় মার্কিন যুক্তরাষ্টর। এবার আরও একধআপ এগিয়ে ভারতকে নিষিদ্ধ করার হুঁশিয়ারি দিল ওয়াশিংটন। রাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে বরাবরই আপত্তি তুলেছে মার্কিন মুলুক। এবার সেই ইস্যুতে চূড়ান্ত হুঙ্কার দিল আমেরিকা।

যুক্তরাষ্ট্র হুমকি দিয়ে সিআরএস-এর রিপোর্ট প্রকাশ করেছে

যুক্তরাষ্ট্র হুমকি দিয়ে সিআরএস-এর রিপোর্ট প্রকাশ করেছে

এদিকে ওয়াশিংটনের কাছে মাথা নত করা হবে না বলে আগেই সাফ জানিয়েছিল নয়াদিল্লি। তাই গত বছরই রাশিয়াতে গিয়ে আরও দ্রুত গতিতে এস-৪০০ মিসাইল আনার বিষয়টি নিশ্চিত করে আসেন ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তবে মার্কিন যুক্তরাষ্ট্র হুমকি দিয়ে সিআরএস-এর রিপোর্ট প্রকাশ করেছে।

রাশিয়ার থেকে এস-৪০০ মিসাইল কেনার চুক্তি বাতিল না করলে...

রাশিয়ার থেকে এস-৪০০ মিসাইল কেনার চুক্তি বাতিল না করলে...

মার্কিন যুক্তরাষ্ট্রের সেই রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ার থেকে এস-৪০০ মিসাইল সিস্টেম কেনার চুক্তি বাতিল না করলে ভারতকে বড়সড় ক্ষতির মুখে পড়তে হতে পারে। আমেরিকার সঙ্গে প্রতিরক্ষা চুক্তিতেও যার প্রভাব পড়তে পারে বলে শাসানি দেওয়া হয়েছে সিআরএস-এর রিপোর্টে।

রাশিয়ার সঙ্গে প্রায় ৪০ হাজার কোটি টাকার চুক্তি

রাশিয়ার সঙ্গে প্রায় ৪০ হাজার কোটি টাকার চুক্তি

ভারতের আগে এই প্রতিরক্ষা সরঞ্জাম শুধু রাশিয়া আর চিনই ব্যবহার করত। ২০১৪ সালে এই প্রতিরক্ষা সরঞ্জাম কিনেছিল চিন। 'এস-৪০০' ক্ষেপণাস্ত্রটি 'এস-৩০০' ক্ষেপণাস্ত্রের আধুনিক সংস্কার। এই প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে ভারত রাশিয়ার সঙ্গে প্রায় ৪০ হাজার কোটি টাকার চুক্তি করেছে।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে নানা জল্পনা-কল্পনা

এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে নানা জল্পনা-কল্পনা

২০১৮ সালের জানুয়ারিতে সিএএটিএসএএ আইন কার্যকর হওয়ার পর প্রতিপক্ষদের প্রতিহত করতে এই আইনকে হাতিয়ার করে রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার প্রতিরক্ষা সংস্থাগুলির সঙ্গে ব্যবসা করা দেশগুলিকে লক্ষ্য করে আমেরিকার প্রশাসন। এরপরই এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছিল। এবার ফের সেই জল্পনা মাথা চাড়া দিয়ে উঠেছে মার্কিন রিপোর্ট প্রকাশ্যে আসতেই।

Positive Story : দৈনিক আক্রান্তের তুলনায় ১৩ হাজার বেশি হল সুস্থতার সংখ্যা

English summary
India will face sanctions if they buy S-400 missile from Russia, threatens USA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X