• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জন্মদিনে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা জানানোর সমালোচনায় চিন! দলাই লামাকে নিয়ে অবস্থান স্পষ্ট করল মোদী সরকার

  • |
Google Oneindia Bengali News

তিব্বতের আধ্যাত্মিক নেতা দলাই লামাকে (Dalai Lama) তাঁর ৮৭ তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)। যার সমালোচনা করে চিন। এদিন সেই ঘটনার পাল্টা নিন্দা করেছে ভারত। বিদেশমন্ত্রকের (MEA) মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, দলাই লামা ভারতের অতিথি। দলাই লামাকে নিয়ে ভারতের এই অবস্থান ধারাবাহিক নীতির অঙ্গ বলেও জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র।

চিনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ

চিনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ

প্রতিবছরের মতো এবছরের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনের তিবব্বতের আধ্যাত্মিক গুরুকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। যা নিয়ে প্রতিবাদ জানিয়েছে চিন। তাদের অভিযোগ, এই পথে ভারত তিব্বত সম্পর্কিত বিষয় নিয়েচিনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে। যা বন্ধ করা উচিত।
চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান সংবাদ মাধ্যমকে বলেন, ভারতের উচিত ১৪ তম দলাই লামার চিন বিরোধী বিচ্ছিন্নতাবাদী মনোভাবকে পুরোপুরি স্বীকৃতি দেওয়া।

চিনের নিশানায় আমেরিকাও

চিনের নিশানায় আমেরিকাও

এছাড়াও চিনের তরফে দলাই লামাকে শুভেচ্ছা জানানো জন্য আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকেও কটাক্ষ করা হয়। প্রসঙ্গত দলাই লামাকে শুভেচ্ছা জানাতে গিয়ে ব্লিঙ্কেন বলেন, দলাই লামার পরিত্রতা, তাঁর তিবব্বতী সহকর্মী এবং বিশ্বের অনেক দেশে শান্তির প্রচার এবং সম্প্রীতিকে উৎসাহিত করে। তিব্বতের ভাষা এবং সংস্কৃতির সংরক্ষণের পক্ষে তিনি কাজ করেন বলেও জানায় আমেরিকা।

ভারত সরকারের ধারাবাহিক নীতি

ভারত সরকারের ধারাবাহিক নীতি

বিদেশমন্ত্রকের তরফে এদিন দলাই লামাকে শুভেচ্ছা জানানো প্রসঙ্গে বলা হয়েছে, প্রধানমন্ত্রী গত বছরেও দলাই লামার জন্মদিনে তাঁর সঙ্গে কথা বলেছিলেন। বিষয়টি ভারত সরকারের ধারাবাহিক নীতির অঙ্গ। তিনি ভারতের অতিথি এবং সম্মানীয় ধর্মীয় নেতা। ভারতের দলাই লামার অনেক অনুগত রয়েছে বলেও এদিন ফের একবার স্মরণ করিয়ে দিয়েছে ভারত সরকার। এছাড়াও তাঁর জন্মদিন শুধু ভারতে নয়, বিদেশেও পালন করা হয় বলেও জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র।

দলাই লামার জন্মদিনে মোদীর শুভেচ্ছা

বুধবার ছিল দলাই লামার ৮৭ তন জন্মদিন। দলাই লামাকে ফোন করে শুভেচ্ছা জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রী মোদী টুইটও করেন। সেখানে তিনি বলেন, দলাই লামার ৮৭ তম জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছি। তাঁর দীর্ঘায়ু এবং সুস্বাস্থ্যের প্রার্থনা করেন প্রধানমন্ত্রী। তিব্বতের আধ্যাত্মিক নেতাকে মোদীর শুভেচ্ছা জানানোর পিছনে কূটনৈতিক তাৎপর্য রয়েছে বলেও মনে করেন আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞরা।

গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে বেশ কিছু টেকনিশিয়ান নিয়োগ, শূন্যপদ আরও বেশ কিছু ক্ষেত্রেগার্ডেনরিচ শিপ বিল্ডার্সে বেশ কিছু টেকনিশিয়ান নিয়োগ, শূন্যপদ আরও বেশ কিছু ক্ষেত্রে

English summary
India reacts on China as they targets PM Modi's birthday greetings to Tibet's spiritual leader Dalai Lama
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X