• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানকে শুকিয়ে মারতে তিন নদীর জল সরবরাহ বন্ধ করল ভারত

নিজে ভাগের জলও এতদিন পাকিস্তানকে বিনা শর্তে দিয়ে দিয়ে আসছিল ভারত। এবার সেই জল সরবরাহ বন্ধের ঘোষণা করল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এদিন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি সেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। বলেছিলেন, বিন্দু বিন্দু জলের জল হা-হুতাশ করবে পাকিস্তান। এবার সেই হুমকিকেই সত্যি করে দেখাল কেন্দ্র।

পাকিস্তানকে শুকিয়ে মারতে তিন নদীর জল সরবরাহ বন্ধ করল ভারত

গড়কড়ি জানিয়েছিলেন, পাকিস্তানের দিকে বয়ে চলা তিনটি নদীর জল এবার ঘুরিয়ে নিয়ে যমুনা নদীতে ফেলা হবে। এদিন উত্তরপ্রদেশে এক সভায় ভাষণ দিতে গিয়ে সেকথা বলেন তিনি। তার কয়েক ঘণ্টার মধ্যে ভারত জানিয়ে দিল, এই তিন নদী - রবি, শতদ্রু ও বিপাশার জল আর পাকিস্তানকে দেওয়া হবে না। এদিকে চুক্তি অনুযায়ী সিন্ধু, চেনাব ও ঝিলমের জল পাকিস্তানের পাওয়ার কথা। তবে বাকী তিন নদীর জল ভারত এমনিই দিত পাকিস্তানকে। এবার তা আর দেওয়া হবে না।

এদিন টুইট করে নিতিন গড়কড়ি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সিদ্ধান্ত হয়েছে যে আমাদের ভাগের জল পাকিস্তানে যাওয়া বন্ধ করা হল। পূর্বের নদীগুলির এই জল ঘুরিয়ে জম্মু ও কাশ্মীর ও পঞ্জাবে দেওয়া হবে।

তিনি জানিয়েছেন, রবি নদীর ওপরে শাহপুর-কান্দিতে বাঁধ তৈরির কাজ শুরু হয়েছে। কাশ্মীরে জল সরবরাহ করার পরে উদ্বৃত্ত জল রবি-বিপাশা নদীর অববাহিকার রাজ্য ও অঞ্চলগুলিতে সরবরাহ করা হবে।

উরির হামলার পরই নরেন্দ্র মোদী স্পষ্ট জানিয়েছিলেন, রক্ত ও জল কখনও একসঙ্গে বইতে পারে না। পাকিস্তান সন্ত্রাসবাদ বন্ধ না করলে সিন্ধু নদীর জল নিয়ে ভারত কড়া পদক্ষেপ করবে। তারপরে বেশ কয়েকবার সিন্ধু চুক্তি নিয়ে দুই দেশ বৈঠক করেছে। তবে পুলওয়ামা হামলার পর ভারতের সহ্যের বাঁধ ভেঙেছে। এবার সত্যিই জল বন্ধ করে পাকিস্তানকে মোক্ষম শিক্ষা দিতে চলেছে ভারত।

[আরও পড়ুন:সিন্ধু জল চুক্তির প্রেক্ষাপটে নদীর জল বন্ধ করে পাকিস্তানকে কতটা বিপাকে ফেলল ভারত, জানেন কি ]

English summary
India decides to stop its share of water flowing to Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X