• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ শান্ত হতেই ভারত-চিন 'হটলাইন' কূটনীতি শুরু! দুই দেশের বিদেশমন্ত্রীর মধ্যে ৭৫ মিনিট আলোচনা

ভারতীয় সেনা তাদের কড়া নজরদারি সীমান্তে রেখে দিয়েছে। লাদাখ সীমান্তে লালফৌজের প্রতিটি গতিবিধি মেপে চলা হচ্ছে। এদিকে, এরই মাঝে দিল্লিও বেজিং কূটনৈতিক তৎপরতা তুঙ্গে। এদিন তার আভাস মিলল বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বক্তব্যে।

জয়শঙ্করের বার্তা

জয়শঙ্করের বার্তা

এদিন বিদেশমন্ত্রী জয়শঙ্কর জানান, চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইর সঙ্গে তিনি কথা বলেছেন। মস্কোতে যে সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে লাদাখে ডিসএনগেজমেন্ট প্রসঙ্গে তাই একবার পর্যালোচনা করার জন্য ফোনে দুই মন্ত্রী এদিন কথা বলেন।

 হটলাইন সংযোগ হবে!

হটলাইন সংযোগ হবে!

দুই দেশের বিদেশমন্ত্রীরা স্থির করেছেন যে তারা হটলাইনের মাধ্যমে সংযোগ রক্ষা করবেন। দুই দেশের হটলাইন সংযোগের বিষয়ে মন্ত্রীরা সিদ্ধান্ত গ্রহণ করেছেন। একটি নির্দিষ্ট সময় পর পর দুই মন্ত্রী হটলাইনে কথা বলবেন বলে স্থির হয়েছে।

বেজিং নিয়ে ভারতের দাবি

বেজিং নিয়ে ভারতের দাবি

প্রসঙ্গত জানা গিয়েছে, চিনের বিদেশমন্ত্রীর সামনে তিনটি 'পারস্পরিক' বিষয় তুলে ধরেছেন। যা দুই দেশের স্বার্থে ও শান্তিরক্ষায় প্রয়োজন। এরমধ্যে পারস্পরিক সম্মান, সংবেদশলীতা, দুই দেশের স্বার্থ রয়েছে। জানা গিয়েছে সেই মর্মে চিনের বিদেশমন্ত্রী ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলতে রাজি হয়েছেন।

ভারতের বিদেশমন্ত্রী কী বলছেন?

ভারতের বিদেশমন্ত্রী কী বলছেন?

ভারতের বিদেশমন্ত্রকের দাবি, বিদেশমন্ত্রীরা চাইছেন যাতে দুই দেশের মধ্যে পূর্ব লাদাখ নিয়ে যা যা সমস্যা রয়েছে তা কাটিয়ে ওঠা যায়। লাদাখে ডিসএনগেজমেন্ট ও রিস্টোরেশনের দিকে এগিয়ে কাজ করার বার্তা দিয়েছে দিল্লি।

একুশের মহারণের রাশ নারীশক্তির হাতে, নারী দিবস পথে নামছেন মমতা, কোন রণকৌশলে শান তৃণমূলের

English summary
India-China to establish hotline says Chinese Foreign Ministry as Jaishankar talks to Chinese counterpart
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X