• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার মধ্যেই দেশের নতুন চ্যালেঞ্জ ব্ল্যাক ফাঙ্গাস, ঘাতক এই ছত্রাক মোকাবিলায় কী করছেন চিকিৎসকরা

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যেই থাবা বসাতে শুরু করেছে আরেক মারণ রোগ। ব্ল্যাক ফাঙ্গাস। ইতিমধ্যেই এই রোগের থাবার বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে ভারতে। মধ্যপ্রদেশে, মহারাষ্ট্র, দিল্লিতে একাধিক করোনা মুক্ত রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা যাচ্ছে। এই রোগের সঠিক সময়ে চিকিৎসা না হলে মৃত্যু অনিবার্য বলে জানিয়েছেন চিকিৎসকরা।

কী এই ব্ল্যাক ফাঙ্গাস

কী এই ব্ল্যাক ফাঙ্গাস

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমিকোসিস। এই ছত্রাক মানুষের মস্তিষ্কে প্রভাব বিস্তার করতে শুরু করে। সাইনাসে জাঁকিয়ে সংক্রমণ ছড়াতে শুরু করে। তারপর ধীরে ধীরে মানুষের শরীরে রোগ প্রতিরোধক শক্তিকে বশ করে ফেলে। তবে করোনার মতো নয় এই সংক্রমণ। আগে ধরা পড়লে সেটা নিরাময় করা সম্ভব। নইলে প্রাণঘাতী হতে বেশি সময় নেয় না।

করোনা আক্রান্তদের ভয় বেশি

করোনা আক্রান্তদের ভয় বেশি

করোনা আক্রান্ত রোগীদের শরীরেই ছত্রাক বেশি থাবা বসাচ্ছে। কারণ করোনা থেকে সেরে ওঠার পর রোগীদের
শরীরে। কারণ করোনা মুক্ত রোগীদের শরীরে রোগ প্রতিরোধক শক্তি একেবারেই কমে যায়। সেকারণেই সহজেই এই ছত্রাক বাসা বাধতে পারে। যদিও করোনা সংক্রমণের সঙ্গে এই ফাঙ্গাল ইনফেকশনের কোনও যোগ আছে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। মহারাষ্ট্রে প্রায় ২০০০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। গুজরাত, ওড়িশা, দিল্লিতেও একাধিক রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা গিয়েছে। শুধু ভারতে নয় ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স, অস্ত্রেলিয়া, ব্রাজিল, মেক্সিকোর মতো দেশেও এই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়তে শুরু করেছে।

উপসর্গ কী

উপসর্গ কী

ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে একাধিক উপসর্গ রয়েছে। জ্বর,গলা ব্যাথা, মুখের একদিক ফুলে যাওয়া, দাঁতে ব্যাথা, নাক দিয়ে কালো রস বের হওয়া। মাথার একদিকে ব্যাথা, দাঁত পড়ে যাওয়া। এই উপসর্গ দেখেও যদি কেউ চিকিৎসা শুরু না করেন তাহলে তাহলে সেটা চোখে ও মস্কিস্কে ছড়িয়ে পড়ে। তারপরে সেটি আরও ঘাতক হয়ে ওঠে।

করোনার ভ্যাকসিন সংকটের মাঝে আশার আলো, স্পুটনিক নিয়ে বড় ঘোষণা কেন্দ্রেরকরোনার ভ্যাকসিন সংকটের মাঝে আশার আলো, স্পুটনিক নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

চিকিৎসাও দামি

চিকিৎসাও দামি

ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ যতটাই ঘাতক হতে পারে তার চিকিৎসাও তত টাই দামি। প্রথমের দিকে ধরা পড়লে অস্ত্রোপচার করে সেটি বের করে দেওয়া যায়। তবে মাটি থেকেও এই রোগের সংক্রমণ ছড়াতে পারে। তাই ইন্ডিয়ান মেডিকেল রিসার্চের পক্ষ থেকে গাইডলাইন জারি করে বলা হয়েছে, যাঁরা মাটি নিয়ে কাজ করেন তাঁরা লম্বা হাতা জামা, ফুল প্যান্ট এবং পা ঢাকা জুতো পরে কাজ করুন।

রাজ্যের আর্জিতে সাড়া রেলের, স্টাফ স্পেশাল ট্রেনে লিখিত অনুমতি নিয়ে উঠতে পারবেন স্বাস্থ্যকর্মীরা

English summary
In Coronavirus another deadly fungus effect Indians how to treat Black fungus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X