• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতিবাদ-বিক্ষোভে সামিল হলে মিলবে না সরকারি চাকরি! বিহার-উত্তরাখণ্ড সরকারের নির্দেশিকা ঘিরে বিতর্ক

  • |

প্রতিবাদ-বিক্ষোভ ঠেকাতে এবার নয় কৌশল নিতে দেখা গেল বিহার সরকারকে। এমনকী কার্যত একই রাস্তায় হাঁটল উত্তরাখণ্ডও। সদ্য প্রকাশিত বিহার পুলিশের নির্দেশিকায় বলা হয়েছে রাস্তা আটকে রেখে সভা-সমাবেশ করলে এবার কড়া পদক্ষেপ নেবে বিহার সরকার। এমনকী সরকারি চাররি পাওয়ার ক্ষেত্রেও সমস্যায় পড়তে পারেন চাকুরিপ্রার্থীরা।

সোশ্যাল মিডিয়া পোস্টেও নজরদারি

সোশ্যাল মিডিয়া পোস্টেও নজরদারি

অন্যদিকে বিহারের থেকে আবার এক কাঠি এগিয়ে সোশ্যাল মিডিয়া পোস্টেও নজরদারি কথা জানাচ্ছে উত্তরাখণ্ড। এমনকী বিতর্কিত সোশ্যাল মিডিয়া পোস্টের কারণে পার্সপোর্ট ভেরিফিকেশনের ক্ষেত্রেও সমস্যায় পড়তে পারেন যে কোনও ব্যক্তি। এদিকে দুই সরকারের এই দুই নয়া নির্দেশিকা জারির পরেই তীব্র বিতর্ক জানা বাঁধতে শুরু করেছে সমাজের বিভিন্ন মহলে।

মানুষের গণতান্ত্রিক অধিকারের কণ্ঠরোধ করতে চাইছে সরকার

মানুষের গণতান্ত্রিক অধিকারের কণ্ঠরোধ করতে চাইছে সরকার

অনেক শুভবুদ্ধি সম্পন্ন মানুষের যুক্তি এই রাস্তায় হেঁটে আদপে মানুষের গণতান্ত্রিক অধিকারের কণ্ঠরোধ করতে চাইছে সরকার। কোনও সরকারি নীতি, সমাজিক অবক্ষয় সহ দেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক বিষয় নিয়ে কথা বলা আম-আদমির নাগরিক অধিকারের মধ্যে পড়ে। কিন্তু মানুষের মৌলিক অধিকার, বাকস্বাধীনতার অধিকারের উপর এই ভাবে খাঁড়া নামানো আদপে ফ্যাসিবাদেরই স্বরূপ বলেও তোপ দাগছেন বিরোধীরা।

 প্রতিবাদ-বিক্ষোভে সামিল হলে মিলবে না সরকারি চাকরি

প্রতিবাদ-বিক্ষোভে সামিল হলে মিলবে না সরকারি চাকরি

এদিকে বিহার পুলিশের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে থেকে রাস্তা আটকে সমাবেশ, ধর্না আন্দোলন বা অন্য কোনও কর্মসূচিতে যোগ দিলে সরকারি চাকরি মিলবে না। প্রতিবাদ বিক্ষোভে অংশগ্রহণকারীদের উপর কড়া নজরদারি চালাবে সরকার। এমনকী অভিযুক্তরা কোনও সরকারি টেন্ডার প্রক্রিয়াতেও অংশ নিতে পারবেন না বলেও জানিয়েছে বিহার পুলিশ।

হিটলার-মুসোলিনির সঙ্গে নীতিশের তুলনা

হিটলার-মুসোলিনির সঙ্গে নীতিশের তুলনা

এদিকে এই সিদ্ধান্তের পর বিরোধীরা মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে স্বৈরাচারী অ্যাডলফ হিটলার, বেনিতো মুসোলিনির সঙ্গে তুলনা করতে শুরু করেছেন বিরোধী দলনেতারা। এদিকে বিহার সরকার বলছে যদি কেউ কোনও প্রতিবাদ আন্দোলনে যোগ দেন যা পরে হিংসাত্মক রূপ নিতে পারে, তাহলে পুলিশ তাঁর সার্টিফিকেট অফ কনডাক্ট বা ক্যারেক্টার সার্টিফিকেটে তা উল্লেখ করবে। এই সার্কুলারের স্ক্রিনশট টুইটারে শেয়ার করে কড়া নিন্দা করেছেন আরজেডি নেতা ও বিহার বিধানসভার বিরোধী দলনেতা তেজস্বী যাদবও।

স্বাস্থ্যসাথী কার্ড প্রত্যেকে পাবেন, গুজবে কান দেবেন না সাফ জানালেন মমতা

শুভেন্দুর সভামঞ্চে আগুন লাগানোর চেষ্টা! পেট্রোল ভর্তি বোতল উদ্ধারে চাঞ্চল্যশুভেন্দুর সভামঞ্চে আগুন লাগানোর চেষ্টা! পেট্রোল ভর্তি বোতল উদ্ধারে চাঞ্চল্য

English summary
প্রতিবাদ-বিক্ষোভে সামিল হলে মিলবে না সরকারি চাকরি! বিহার-উত্তরাখণ্ড সরকারের নির্দেশিকা ঘিরে বিতর্ক
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X