• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাঙ্কিপক্স সনাক্ত হলে নিজের প্রিষ পোষ্য থেকে দূরে থাকুন, পরামর্শ বিশেষজ্ঞদের

Google Oneindia Bengali News

মাঙ্কিপক্স এখন গোটা বিশ্বে নতুন আতঙ্কের সৃষ্টি করেছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‌হু)‌ সামগ্রিক জনস্বাস্থ্যের ওপর মাঙ্কিপক্সকে ’‌মাঝারি ঝুঁকি’‌ বললেও, বিশেষজ্ঞরা সকলকে পরামর্শ দিয়েছেন যে মাঙ্কিপক্স সনাক্ত হলে তাঁরা যেন তাঁদের পোষ্য থেকে ‌তিন সপ্তাহ দূরে থাকেন। বাড়ির পোষ্যরা সংক্রমিত হতে পারে এবং এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে এই উদ্বেগেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Recommended Video

করোনা আপডেট: ফের বাড়ল দৈনিক সংক্রমণ, উদ্বেগজনক কেরলের পরিস্থিতি

মাঙ্কিপক্স সনাক্ত হলে নিজের প্রিষ পোষ্য থেকে দূরে থাকুন, পরামর্শ বিশেষজ্ঞদের


প্রসঙ্গত, বিশ্বের ২০টি দেশে ২০০টিরও বেশি মাঙ্কিপক্সের রিপোর্ট এসেছে। অধিকাংশ মাঙ্কিপক্সের রোগীদের জ্বর, শরীরে বেদনা, ঠাণ্ডা লাগা ও ক্লান্ত অনুভূত হচ্ছে। গুরুতর রোগীদের ক্ষেত্রে শরীরে গুটি গুটি উঠতে দেখা গিয়েছে। এই গুটি রোগীদের মুখ, হাত সহ শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। এই ভাইরাল সংক্রমণটি ইঁদুর এবং বাঁদরের মতো প্রাণীদের মধ্যে পাওয়া ভাইরাসের কারণে ঘটে। সাধারণত, এটি মধ্য এবং পশ্চিম আফ্রিকায় স্থানীয়, তবে সম্প্রতি, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েল এবং ফ্রান্স সহ অন্যান্য দেশগুলিতে এই রোগটি স্থানীয় নয় এমন দেশে দেখা গেছে।

ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি দ্বারা জারি করা পরামর্শ অনুসারে, সংক্রমণ পরীক্ষা এবং অপসারণের জন্য পরিবারের পোষা ইঁদুরগুলিকে ২১ দিনের কোয়ারেন্টাইন সময়ের জন্য অপসারণ করা উচিত, বিশেষ করে যেখানে সংক্রামিত ব্যক্তিরা ঘনিষ্ঠ, সরাসরি এবং দীর্ঘস্থায়ী যোগাযোগ করেছেন পশু বা তার বিছানার সঙ্গে। অন্যান্য পোষা প্রাণী যেমন বেড়াল এবং কুকুরের কোনও ক্লিনিকাল লক্ষণ পরিলক্ষিত না হয় তা নিশ্চিত করার জন্য নিয়মিত চেকআপ সহ পরিবারে তাকে আইসোলেশনের মধ্যে রাখা উচিত।

ইউকেএইচএসএ–এর মাঙ্কিপক্স ঘটনা পরিচালক ওয়েন্ডি শেফার্ড, দ্য গার্ডিয়ানকে বলেছেন, '‌আমরা ইংল্যান্ডে আরও মাঙ্কিপক্সের কেসগুলি অবিলম্বে সনাক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, আমাদের স্বাস্থ্য সুরক্ষা দলগুলি নিশ্চিত কেসগুলিকে ২১ দিনের জন্য কোনও বাড়ির পোষা প্রাণীর সাথে যোগাযোগ এড়াতে পরামর্শ দিচ্ছে।’‌

এদিকে, পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক অধিদপ্তর যোগ করেছে যে বাড়ির যে কেউ সংক্রমিত নয় তার পোষা প্রাণীদের খাওয়ানো এবং যত্ন নেওয়া উচিত, তবে পোষা প্রাণীর সংস্পর্শ এড়ানো সম্ভব না হলে সংক্রমিত ব্যক্তির উচিত পোষ্যের কম সংস্পর্শে আসা এবং সময় সময় তাঁদের হাত ধোয়া উচিত। তবে মানুষ থেকে প্রাণীদের মাঙ্কিপক্স হওয়ার ঝুঁকি খুবই কম। তবে অন্যান্য সমস্ত প্রজাতির মধ্যে ইঁদুরের মাঙ্কিপক্স হওয়ার ঝুঁকি বেশি।

কেরলে 'ওয়েস্ট নাইল ফিভার’ নিয়ে আতঙ্ক বাড়ছে, মৃত এক কেরলে 'ওয়েস্ট নাইল ফিভার’ নিয়ে আতঙ্ক বাড়ছে, মৃত এক

English summary
if monkeypox is detected stay away from your pets experts say
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X