• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তাজমহলের পরে এবার দিল্লির জামা মসজিদ, দেবদেবীর মূর্তি থাকার দাবি! প্রধানমন্ত্রী মোদীকে চিঠি হিন্দু মহাসভার

Google Oneindia Bengali News

তাজমহলের (Tajmahal) নিচে বন্ধ ঘরে হিন্দু দেবদেবীর মূর্তি থাকার দাবি করেছিল একাধিক হিন্দু সংগঠন (Hindu Organisation)। কিন্তু আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) সেইসব ঘরের ছবি প্রকাশ করে কার্য সেই দাবি উড়িয়ে গিয়েছে। এবার দিল্লির জামা মসজিদের (Jama Masjid) পালা। অখিল ভারতীয় হিন্দু মহাসভা (Hindu Mahasabha) প্রধানমন্ত্রী মোদীকে (Narendra Modi) চিঠি লিখে দাবি করেছে, দিল্লির জামা মসজিদের নিচে রয়েছে হিন্দু দেবদেবীর মূর্তি। সেখানে খনন কার্য চালানোর দাবিও তোলা হয়েছে হিন্দু মহাসভার তরফ থেকে।

মুঘলরা মন্দির ভেঙে মসজিদ তৈরি করেছিল

মুঘলরা মন্দির ভেঙে মসজিদ তৈরি করেছিল

হিন্দু মহাসভার তরফে অভিযোগ করা হয়েছে, দেশে মুঘল শাসনের সময়ে হিন্দু মন্দির ভেঙে মসজিদ তৈরি করা হয়েছিল। এব্যাপারে রাম জন্মভূমি, কৃষ্ণ জন্মভূমি এবং জ্ঞানবাপীর কথা উল্লেখ করা হয়েছে চিঠিতে।

হিন্দু মহাসভার অভিযোগ

হিন্দু মহাসভার অভিযোগ

হিন্দু মহাসভার অভিযোগ শাহজাহানের আমলে তৈরি দিল্লির জামা মসজিদের সিঁড়ির নিচে হিন্দু দেবদেবীর মূর্তি কবর দেওয়ার নির্দেশ দিয়েছিলেন শাহজাহান পুত্র ঔরঙ্গজেব। সেই সময় ঔরঙ্গজেবের সেনাবাহিনীর বর্ষীয়ান সদস্য খান জাহান বাহাদূর যোধপুর এবং অন্য এলাকায় হিন্দুদের ধর্মীয় স্থান ধ্বংস করার পরে ফিরে আসেন।
জামা মসজিদের নিচ থেকে সেইসব মূর্তি বের করার জন্য জায়গাটি খনন করার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ জারির প্রয়োজন রয়েছে বলেও চিঠিতে বলা হয়েছে। হিন্দু মহাসভার প্রধান চক্রপানি মহারাজ প্রধানমন্ত্রী মোদী ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও এব্যাপারে চিঠি দিয়েছেন।

জামা মসজিদ-শাহজাহান-ঔওরঙ্গজেব

জামা মসজিদ-শাহজাহান-ঔওরঙ্গজেব

মুঘল সম্রাট শাহজাহান ১৬৪৪-১৬৫৬ সালের মধ্যে দিল্লির ঐতিহাসিক জামা মসজিদ জৈরি করেছিলেন। ঔরঙ্গজেবকেই দেশে শেষ কার্যকরী মুঘল সম্রাট হিসেবে বিবেচনা করা হয়। তিনি ১৭০৭ সালে মৃত্যুর আগে পর্যন্ত মুঘল সম্রাট ছিলেন। টানা ৪৯ বছর তিনি শাসন ক্ষমতায় ছিলেন।

জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়ার দাবি

জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়ার দাবি

সাম্প্রতিক সময়ে কাশী বিশ্বনাথ মন্দিরের কাছে জ্ঞানবাপী মসজিদের মধ্যে হিন্দু দেবদেবীর মূর্তি থাকা নিয়ে বিতর্ক তৈরি হয়। স্থানীয় আদালতের নির্দেশি মসজিদের ভিডিও জরিপ করা হয়। হিন্দু সংগঠনগুলি দাবি করেছে মসজিদের ওজুখানার ভিতরে একটি শিবলিঙ্গ পাওয়া গিয়েছে। যা পরে আদালতেক নির্দেশে সিল করে দেওয়া হয়। তবে সেখানে মুসলিমদের নমাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে।
এদিকে এই দ্বন্দ্বের মধ্যে এআইএমআইএম প্রধান আসাদুদ্দিন ওয়াইসি বিজেপির বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, দেশকে ১৯৯০ দশরে ফিরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন জ্ঞানবাপী মসজিদে যদি ওজুখানা নিয়ে প্রশ্ন তোলা হয়, তাহলে তাজমহলের সব ফোয়ারা বন্ধ করে দিতে হয়।

এইভাবে একে একে ডেকে নিলে তিনি তো একা পড়ে যাবেন, নাম না করে মমতাকে বিঁধলেন অনুপম

হঠাৎ ইস্তফা দিল্লির উপরাজ্যপাল অনিল বাইজলের! 'ব্যক্তিগত' কারণ নিয়ে জল্পনাহঠাৎ ইস্তফা দিল্লির উপরাজ্যপাল অনিল বাইজলের! 'ব্যক্তিগত' কারণ নিয়ে জল্পনা

English summary
Hindu Mahasabha sends letter to PM Modi claiming that idols of gods, goddessess are under Delhi's Jama Masjid
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X