• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বার্ড ফ্লুয়ের প্রকোপে কেরলে উচ্চ সতর্কতা, ‘‌রাজ্যের বিপর্যয়’‌ ঘোষণা করা হবে শীঘ্রই

কেরলে বার্ড ফ্লুয়ের প্রকোপ ক্রমেই বাড়ছে। কোট্টায়াম ও আলাপুঝার জেলার কয়েকটি এলাকা থেকে এই ফ্লুয়ের খবর পাওয়ার পর কেরলের পশুপালন বিভাগ রাজ্য সরকারকে এই প্রকোপ '‌রাজ্যের বিপর্যয়’‌ ঘোষণা করার জন্য বলল।

বার্ড ফ্লুয়ের প্রকোপে কেরলে উচ্চ সতর্কতা, ‘‌রাজ্যের বিপর্যয়’‌ ঘোষণা করা হবে শীঘ্রই

এই প্রস্তাব পশুপালন বিভাগ রাজস্ব বিভাগকে পাঠিয়েছে এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে সম্ভবত বুধবার রাজ্যের মন্ত্রীসভায়। যদিও সরকারিভাবে জানা গিয়েছে যে সরকারের পক্ষ থেকে রাজ্যে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে, কারণ এই ভাইরাস মানবদেহে সংক্রমণ হয়। আক্রান্ত এলাকার এক কিমির মধ্যে হাঁস, মুরগি ও অন্য গৃহপালিত পাখিগুলির কালিং করার নির্দেশ সোমবারই দেওয়া হয়। ভোপালের ন্যাশনাল ইনস্টটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজ বার্ড ফ্লুয়ের প্রকোপকে নিশ্চিত করেছে।

এই বার্ড ফ্লু দেখা দিয়েছে নেদুমুদি, থাকাঝি, পাল্লিপাদ ও কারুবাট্টা পঞ্চায়েত এলাকাতে। এই চার পঞ্চায়েত এলাকা হল আলাপুঝার কুট্টানাদ ও কোট্টায়াম জেলার নিনদুর পঞ্চায়েতের হাঁসেদের একটি খামারে বার্ড ফ্লুয়ের হদিশ মেলে। এই সংক্রমণের কারণে ওই খামারে ১৭০০ হাঁস মারা যায়। বন্য ওয়াটারফল পাখির মধ্যে প্রাকৃতিকভাবে এই বার্ড ফ্লু দেখা দেয় এবং তা ছড়িয়ে পড়ে গৃহপালিত খামারের হাঁস, টার্কি, মুরগি ও গিসের মধ্যে। এই রোগটি সংক্রমিত পাখির মলের সংস্পর্শে বা এর নাক, মুখ বা চোখ থেকে নিঃসরণের মাধ্যমে ছড়ায়। ২০১৬ সালে শেষবারের মতো কেরলে ভয়ানকভাবে বার্ড ফ্লু ছড়িয়েছিল।

গত একসপ্তাহের মধ্যে বার্ড ফ্লু দেশের আরও চার রাজ্য হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান ও হরিয়ানাতেও ছড়িয়ে পড়ে। হরিয়ানায় যেখানে পোলট্রিতে লক্ষাধিক হাঁস–মুরগির মৃত্যু হচ্ছে, তার পাশাপাশি হিমাচল প্রদেশে মারা গিয়েছে পরিযায়ী পাখি। গত একসপ্তাহের মধ্যে মধ্যপ্রদেশে মৃত্যু হয়েছে শতাধিক কাকের। কেরলে সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এইচ৫এন৮ ভাইরাসের সংক্রমণ যাচাইয়ের জন্য কুট্টানাদ এলাকার ৩৪ হাজার সহ ৪০ হাজার গৃহপালিত পাখির কালিং করানো হবে।

কলকাতা : তৈরি হতে চলেছে কোভিড মেমোরিয়াল মিউজিয়াম

বার্ড ফ্লুয়ের জেরে মধ্যপ্রদেশে ১৫দিন বন্ধ থাকবে ডিম–মাংসের দোকান

English summary
high alert for bird flu outbreak in kerala state disaster to be announced soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X