• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে! অর্থনীতি চাঙ্গা হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে, দাবি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

Google Oneindia Bengali News

ভারতের অর্থনীতি ভাল জায়গায় রয়েছে বলে দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থনীতি চাঙ্গা হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে বলে জানান অর্থমন্ত্রী। দেশে যেমন বিদেশি বিনিয়োগ হচ্ছে, ঠিক তেমনই দেশের হাতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাও সঞ্চিত রয়েছে বলে জানিয়েছেন তিনি।

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে! ছোট কর ফাঁকিতে ব্যবস্থা নয়, বললেন অর্থমন্ত্রী

অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। নির্মলা সীতারমন আরও বলেন, মুদ্রাস্ফীতি একটানা ৪ শতাংশের নিচে রয়েছে। এটা সুস্থ অর্থনীতির লক্ষণ বলেও মন্তব্য করেন তিনি। ১৯ সেপ্টেম্বর তিনি দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির প্রধানদের নিয়ে বৈঠক করবেন বলেও জানান। তিনি বলেন, পার্সিয়াল ক্রেডিট গ্যারান্টি স্কিমে নন ব্যাঙ্কিং ফিনার্স কোম্পানিগুলি উপকৃত হচ্ছে।

রপ্তানিকৃত বস্তুর ওপর নতুন কর ধার্ষ করা হয়েছে। ২০২০-র জানুয়ারি থেকে এই নতুন ব্যবস্থা প্রযোজ্য হবে।

অন্যদিকে রিয়েল এস্টেট এবং অটোমোবাইল ক্ষেত্রকে চাঙ্গা করতে পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ছোটখাটো কর ফাঁকিতে এখন থেকে আর কোনও ব্যবস্থা নয় বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। অপরাধ এবং তার তীব্রতা দেখে এবার থেকে আয়করে অভিযুক্তদের ক্ষেত্রে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, পুরোপুরি অটোমেটেড জিএসটি ইনপুট ট্যাক্স ক্রেডিট রিফান্ড সিস্টেম এমাসের শেষ নাগাদ রেডি হয়ে যাবে। ছোট এবং মাঝারি রপ্তানিকারকরা ইনপুট ট্যাক্ত ক্রেডিট রিফান্ড তাড়াতাড়ি পাবেন।

ইতিমধ্যেই ব্যাঙ্কিং শিল্পকে চাঙ্গা করতে ব্যাঙ্ক সংযুক্তিকরণের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে টাকা ঢালার সিদ্ধান্তের কথা জানিয়েছে সরকার। এর আগের শেষ সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারমন জানিয়েছিলেন, সরকার মন্দা সম্পর্কে অবগত। আর অর্থনীতিকে গতির পথে ফিরিয়ে আনতে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

English summary
Finance Minister Nirmala Sitharaman claims Indian economy is in good shape. She also claims Inflation is under control and there is a clear sign of revival of industrial production.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X