• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'টুলকিট' কাণ্ডে দিশা রবির গ্রেফতারি ঘিরে নিন্দার ঝড়, কী বলছেন চিদাম্বরম-ইয়েচুরিরা?

টুলকিট মামলায় ২১ বছরের পরিবেশকর্মী দিশা রবির গ্রেফতারিকে ঘিরে নিন্দার ঝড় উঠেছে। কৃষক আন্দোলন বিরোধী সরকারি নির্দেশেই পুলিশ ওই তরুণীকে গ্রেফতার করেছে বলে অভিযোগ তুলে এর বিরুদ্ধে সরব হয়েছেন রাজনীতিক, শিক্ষাবিদ, কবি, সমাজকর্মী-সহ দেশের বিভিন্ন অংশের মানুষজন।

গ্রেফতারিকে 'সম্পূর্ণ নিষ্ঠুর' কাজ বলে তোপ

এই গ্রেফতারিকে 'সম্পূর্ণ নিষ্ঠুর' কাজ বলে তোপ দেগেছেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। তিনি দিশা রবির পাশে আছেন বলে জানিয়েছেন। দিশার গ্রেফতারির বিরুদ্ধে সরব হয়েছেন শশী থারুর, পি চিদাম্বরম, প্রিয়াঙ্কা চতুর্বেদী, আনন্দ শর্মা-সহ আরও অনেকে। তরুণী সমাজকর্মীর গ্রেফতারির প্রতিবাদে বেঙ্গালুরুতে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখান বহু ছাত্র ও সমাজকর্মী। দিশার মুক্তির দাবিতে পুলিশকে চারাগাছ উপহার দেন আন্দোলনকারীরা।

'দিল্লি পুলিশের কাজ অশুভ'

দিল্লি সংখ্যালঘু কমিশনের প্রাক্তন সদস্য এসি মাইকেল, গায়িকা টিএম কৃষ্ণা, অরুন্ধতী ঘোষ-সহ নানা বিশিষ্ট ব্যক্তি দিশার মুক্তির দাবিতে একটি বিবৃতিতে স্বাক্ষর করেছেন। সেখানে লেখা আছে, 'দিল্লি পুলিশের কাজ অশুভ, কারণ ২১ বছরের সমাজকর্মীকে বেঙ্গালুরু থেকে দিল্লি নিয়ে যাওয়া হয়েছে। তবে কোথায় তাঁকে নিয়ে যাওয়া হয়েছে, সে বিষয়ে কারওকে এমনকী তাঁর বাবা-মাকেও কিছু জানানো হয়নি। আইন না-মেনে কোনও ব্যক্তির প্রতি এমন আচরণ সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন ছাড়া আর কিছুই নয়। এটা সাংবিধানিক নীতি লঙ্ঘন।'

দিশার গ্রেফতারির খবর নিয়ে তোলপাড় আমেরিকাতেও

শুধু দেশের মধ্যেই নয়, দিশার গ্রেফতারির খবর নিয়ে তোলপাড় আমেরিকাতেও। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইঝি মীনা হ্যারিস এই নিয়ে সরব হয়েছেন। তিনি টুইটে লিখেছেন, 'ভারতীয় আধিকারিকরা আরও একজন যুবা সমাজকর্মী ২১ বছরের দিশা রবিকে গ্রেফতার করেছে। কারণ কীভাবে কৃষকদের পাশে দাঁড়াতে হবে তা জানিয়ে তিনি একটি সোশ্যাল মিডিয়া টুলকিট পোস্ট করেছিলেন। এই থ্রেডে ঘটনাক্রম পড়ুন আর প্রশ্ন করুন যে কেন সরকার সমাজকর্মীদের নিশানা করছে ও চুপ করিয়ে দিচ্ছে?'

'টুলকিট' শেয়ার করেছিলেন সমাজকর্মী গ্রেটা থুনবার্গ ও আরও কয়েকজন

'টুলকিট' কাণ্ডে রবিবার বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয় দিশাকে। কৃষকদের বিক্ষোভকে সমর্থন জানাতে টুইটারে সেই 'টুলকিট' শেয়ার করেছিলেন সমাজকর্মী গ্রেটা থুনবার্গ ও আরও কয়েকজন। একটি খালিস্তানি দল সেটি প্রস্তুত করেছে বলে দাবি দিল্লি পুলিশের। ধৃত তরুণী বেঙ্গালুরুর শীর্ষ মহিলা কলেজ মাউন্ট কারমেলের ছাত্রী।

মামলা দায়ের করে দিল্লি পুলিশ

সুইডিশ সমাজকর্মী গ্রেটা থুনবার্গ টুলকিটটি টুইটারে শেয়ার করার পর ৪ ফেব্রুয়ারি তা নিয়ে একটি মামলা দায়ের করে দিল্লি পুলিশ। সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিল ও হিংসার ঘটনাকে আন্তর্জাতিক মহলের সামনে তুলে এনেছিল গ্রেটার টুইট। দিল্লি পুলিশের দাবি, সাধারণতন্ত্র দিবসের আগে থেকেই সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে দেখা গিয়েছে ওই টুলকিট। এর থেকেই বোঝা যায়, ২৬ জানুয়ারির ঘটনার পেছনে ষড়যন্ত্র ছিল।

English summary
Eminent personalities condemns government for arresting Disha Ravi in connection with Toolkit case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X