• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তবে কি এবার অনলাইনেই ভোট? নির্বাচন কমিশনের প্রযুক্তি কমিটির প্রস্তাবে শোরগোল

  • |

করোনা সঙ্কটের ক্ষেত্রে ভোটদানের ক্ষেত্রে যে বেশ কিছু বড়সড় বদল আসতে চলেছে তা আগেই জানিয়েছিল নির্বাচন কমিশন। সূত্রের খবর, বর্তমানে গোটা নির্বাচনী প্রক্রিয়াটাই আধুনীকিকরণের পথে নিয়ে যেতে চাইছে কমিশন। এই জন্য আগামীতে প্রযুক্তিকেই হাতিয়ার করা হবে বলে জানা যাচ্ছে।

পর্যালোচনায় চার সদস্যের প্রযুক্তি বিষয়ক কমিটি

পর্যালোচনায় চার সদস্যের প্রযুক্তি বিষয়ক কমিটি

সূত্রের খবর, করোনা আবহে রিমোট ভোটিংয়ের সম্ভাবনা খতিয়ে দেখতে ইতিমধ্যেই চার সদস্যের একটি প্রযুক্তি বিষয়ক কমিটি তৈরি করেছে নির্বাচন কমিশন। তারাই বর্তমানে রিমোট ভোটিংয়ের বাস্তব সম্ভানার বিষয়টি পর্যালোচনা করবেন। গত চারমাস আগেই এই কমিটি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে।

দু-মাসের মধ্যেই চূড়ান্ত রিপোর্ট কমিশনের

দু-মাসের মধ্যেই চূড়ান্ত রিপোর্ট কমিশনের

সূত্রের, নির্বাচন কমিশন কর্তৃক গঠিত এই চার সদস্যের কমিটিতে রয়েছেন আইআইটি মুম্বই, আইআইটি মাদ্রাজ আইআইটি ভিলাই ও ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের উচ্চপদস্থ আধিকারিকরা। রিমোট ভোটিংয়ের জন্য় কোন কোন পরিকাঠামোর দরকার সেই বিষয়ে আগামী দুমাসের মধ্যেই এই কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও কমিশন সূত্রে খবর।

ইতিমধ্যেই দুটি ওয়েবিনারের আয়োজন কমিশনের

ইতিমধ্যেই দুটি ওয়েবিনারের আয়োজন কমিশনের

সূত্রের খবর, এই বিষয়ে সংশ্লিট আধিকারিকদের নিয়ে ইতিমধ্যেই দুটি ওয়েবিনারেরও আয়োজন করা হয়েছে কমিশনের তরফে। সহজ কথায় নির্বাচন কমিশনের তথ্য প্রযুক্তি দফতরকেই রিমোট ভোটিংয়ের ব্যাপারে বিশেষজ্ঞ পরামর্শ দিতে ও প্রযুক্তিগত সহায়তার জন্যই এই নয়া কমিটি তৈরি করা হয়েছে। এদিকে বর্তমানে দেশে পোস্টাল ব্যালটের ব্যবহার চালু থাকলেও প্রযুক্তিকে ব্যবহার করে এই ধরণের প্রয়াস প্রথম বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

বিশেষ সুবিধা পেতে পারেন পড়ুয়াস, পরিযায়ী শ্রমিকেরা

বিশেষ সুবিধা পেতে পারেন পড়ুয়াস, পরিযায়ী শ্রমিকেরা

এদিকে এই পদ্ধতির অবতারণা হলে আগামীতে অন্যত্র পড়াশোনারত পড়ুয়া থেকে পরিযায়ী শ্রমিক সকলেই বিশেষ সুবিধা পাবেন বলে মনে করছে কমিশন। তাই খতিয়ে দেখা হচ্ছে সমস্ত দিকই। যদিও এই পদ্ধতি এক্ষুনি অনেক বাধা রয়েছে বলেও মনে করছেন কমিশনের আধিকারিকেরা। এখনও বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট কি বলে তারই অপেক্ষায় সকলে।

English summary
is there any chance online vote in India this time? Stir in the proposal of the technical committee of the Election Commission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X