• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুলিৎজার' পুরস্কার পেলেন আফগানিস্তানে নিহত সাংবাদিক দানিশ সিদ্দিকী

Google Oneindia Bengali News

২০২১ এ পাকিস্তান সীমান্তের কাছে তালিবানি হামলায় মারা যান ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকী৷ সম্প্রতি দানিশে পুলিৎজার পুরস্কারে ভূষিত করল কতৃপক্ষ। ভারতে করোনা পরিস্থিতির কভারেজে ফিচার ফটোগ্রাফির জন্য পুলিৎজার পুরস্কারে ভূষিত হয়েছেন দানিশ। দানিশের সঙ্গেই এই পুরস্কার পাচ্ছেন, রয়টার্সের সাংবাদিক আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত দাভেও। ভারতে সংবাদসংস্থা রয়টার্সের প্রধান ফটোগ্রাফার ছিলেন দানিশ সিদ্দিকী।

এর আগেও পুলিৎজার পেয়েছিলেন দানিশ!

এর আগেও পুলিৎজার পেয়েছিলেন দানিশ!

জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করার পর যেখানেই তিনি গণযোগাযোগ নিয়ো স্নাতকোত্তর সম্পূর্ন করেন৷ এরপর তিনি ক্রমশ চিত্র সাংবাদিক হিসেবে পরিচিত হতে শুরু করেন! এর আগেও ২০১৮ সালে রোহিঙ্গা শরণার্থী সংকটের তথ্য নথিভুক্ত করে ফটোগ্রাফারদের একটি দলের অংশ হিসেবে ফিচার ফটোগ্রাফির জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ!

কোন কোন জনপ্রিয় কাজ করেছেন দানিশ?

কোন কোন জনপ্রিয় কাজ করেছেন দানিশ?

২০২১ সালে পাকিস্তান সীমান্তের কাছে স্পিন বোলদাকে আফগান নিরাপত্তা বাহিনী এবং তালিবানদের মধ্যে সংঘর্ষ কভার করার সময় তালিবানি হামলায় তিনি নিহত হন। সিদ্দিকী তার দুই সন্তান ও স্ত্রীকে(যিনি জার্মান নাগরিক) রেখে গেছেন। একজন ফটোসাংবাদিক হিসেবে, দানিশ সিদ্দিকী সারা বিশ্বে বিস্তৃত বিষয় কভার করেছেন। তার কিছু বড় কাজের মধ্যে রয়েছে আফগানিস্তান ও ইরাকের যুদ্ধ, রোহিঙ্গা শরণার্থী সংকট, হংকংয়ের বিক্ষোভ এবং নেপালের ভূমিকম্পের মতো ঘটনা!

দানিশকে নিয়ে বিজেপিপন্থীদের একাংশের ক্ষোভ!

দানিশকে নিয়ে বিজেপিপন্থীদের একাংশের ক্ষোভ!

দেশে মোদী সরকারের অন্যতম বড় সমালোচক ছিলেন দানিশ। করোনাকালেও তাঁর তোলা ছবি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল৷ বিজেপিপন্থীরা অনেকেই সেই সময় দাবি করেছিলেন দানিশ ইচ্ছে করেই দেশের বিরুদ্ধে বলেছেন।

কী এই পুলিৎজার পুরস্কার?

কী এই পুলিৎজার পুরস্কার?

১৯১৭ সাল থেকে আমেরিকার কলমৃবিয়া বিশ্ববিদ্যালয় এই পুলিৎজার পুরষ্কার দিয়ে আসছে৷ সাংবাদিকতা, সাহিৎ ও সঙ্গীতের ক্ষেত্রে অন্যতম শ্রেষ্ঠ পুরষ্কার এটি৷ হাঙ্গেরি-মার্কিন সাংবাদিক জোশেফ পুলিৎজার প্রচুর পরিমানে অর্থ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের দান করেন, সেই টাকা থেকেই কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার বিভাগ শুরু করে ও পুলিৎজার পুরষ্কার দিয়ে আসছে!

৪২০০ বছর আগে তামিলদের হাত ধরে ভারতে শুরু হয়েছিল লৌহ যুগ ৪২০০ বছর আগে তামিলদের হাত ধরে ভারতে শুরু হয়েছিল লৌহ যুগ

English summary
Danish Siddiqui receives Pulitzer Prize
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X